সহকারী শিক্ষা অফিসার পদে নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

প্রিলিমিনারি পরীক্ষার মান বণ্টন : সহকারী উপজেলা শিক্ষা অফিসার পদে প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ টাইপের প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে। এতে প্রশ্ন থাকবে ১০০টি। এর মধ্যে বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) অংশে ২৫ ও গণিতে ২৫ নম্বর থাকবে। প্রতি প্রশ্নের মান ১। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য .৫০ নম্বর কাটা যাবে। পরীক্ষার জন্য সময় পাবেন ১ ঘণ্টা।

বিষয়ভিত্তিক প্রস্তুতি যেভাবে নেবেন
বাংলা : বাংলা বিষয়ে ব্যাকরণ থেকে শুদ্ধিকরণ, সমার্থক শব্দ, বিপরীতার্থক শব্দ, সন্ধি, প্রত্যয়, সমাস, ধ্বনি, বাক্য, বাগধারা, বর্ণ, শব্দ, বাক্য সঙ্কোচন থেকে প্রশ্ন আসবে। এ ছাড়া সাহিত্য অংশে প্রাচীন যুগ, মধ্যযুগ ও আধুনিক যুগের কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী থেকে প্রশ্ন আসে। এ জন্য পঞ্চম, অষ্টম ও নবম-দশম শ্রেণীর বোর্ডের বাংলা প্রথম ও দ্বিতীয় পত্রের পাঠ্যবই ভালো করে পড়বেন।

ইংরেজি : ইংরেজি বিষয়ে Parts of speech, Narration, Voice Change, Preposition, Right form of Verb, Transformation, Correct Sentence, Synonyms, Antonyms, Phrase and Idioms, Translation থেকে প্রশ্ন আসে। এ অংশে ভালো করতে হলে অবশ্যই অষ্টম ও নবম-দশম শ্রেণীর গ্রামার বই ভালো করে পড়তে হবে।

সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) : সাধারণ জ্ঞান অংশের বাংলাদেশ বিষয়াবলিতে মুক্তিযুদ্ধ, সংবিধান, জাতীয় সংসদ, সাম্প্রতিক ঘটনালি, অর্থনৈতিক সমীক্ষা, কৃষ্টি ও সভ্যতা, শিল্প ও বাণিজ্য, কৃষি, সরকার ও রাজনৈতিক ব্যবস্থা এবং অর্থনীতি থেকে প্রশ্ন আসে। আন্তর্জাতিক বিষয়াবলিতে বিশ্বের বিভিন্ন দেশের মুদ্রা, রাজধানী, পার্লামেন্ট, দিবস, সম্মেলন, পুরস্কার, খেলাধুলা ও সাম্প্রতিক ঘটনাপ্রবাহ, আন্তর্জাতিক সংস্থা, বিশ্বরাজনীতি, বিশ্বযুদ্ধ, গোয়েন্দা সংস্থা এবং সীমারেখা থেকে প্রশ্ন আসে। এ জন্য নিয়মিত দৈনিক পত্রিকা পড়া ছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণীর ইতিহাস, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বই পড়তে হবে।

গণিত : উপজেলা শিক্ষা অফিসার নিয়োগ পরীক্ষায় গণিত বিষয়ে পাটীগণিতে ঐকিক নিয়ম, শতকরা, ল.সা.গু ও গ.সা.গু, লাভ-ক্ষতি, সুদ-কষা, অনুপাত-সমানুপাত, বীজগণিতে উৎপাদক নির্ণয়, মান নির্ণয়, সূচক, অসমতা, সমীকরণ ও লগারিদমের সূত্রের প্রয়োগ, জ্যামিতিতে রেখা, কোণ, বৃত্ত, ত্রিভুজ, চতুর্ভুজ সংক্রান্ত উপপাদ্য ও পরিমিতি থেকে প্রশ্ন আসে। গণিতে প্রস্তুতির জন্য অষ্টম থেকে নবম-দশম শ্রেণীর বোর্ডের গণিত পাঠ্যবইটি নিয়মিত অনুশীলন করলেই হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষা : প্রিলিমিনিয়ারি পরীক্ষায় পাস করার পর প্রার্থীদের ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এতে বাংলায় ৫০, ইংরেজিতে ৫০, গণিত ও মানসিক দক্ষতায় ৬০ এবং সাধারণ জ্ঞানে ৪০ নম্বর থাকবে। লিখিত পরীক্ষায় গড় পাস নম্বর ৪৫%। লিখিত পরীক্ষায় পাস করলে প্রার্থীদের ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৪০%। লিখিত ও মৌখিক পরীক্ষায় আলাদাভাবে পাস করতে হবে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top