মেডিক্যালে ভর্তির আবেদন শুরু

১৯ আগস্ট সকাল ১০টা থেকে মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে। যা চলবে ১ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে অনলাইনে টাকা জমা দেওয়া যাবে ২ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আর ১৪ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে। ১৮ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার অধিদপ্তরের ওয়েবসাইটে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির আবেদনপত্র আহ্বান করা হয়। এতে বলা হয়েছে, যেসব শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি-দুটো মিলিয়ে কমপক্ষে জিপিএ ৮ পেয়েছে তারা পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে এসএসসি ও এইচএসসির কোনো একটিতে জিপিএ ৩ দশমিক ৫-এর কম হলে সেই শিক্ষার্থী আবেদন করতে পারবেন না। উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতি শিক্ষার্থী যাদের জিপিএ ৭ আছে তারা পরীক্ষায় আবেদন করতে পারবেন। তবে কোনোটিতে জিপিএ-৩-এর নিচে থাকলে সেই শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন না। আবেদনের জন্য শিক্ষার্থীদের অবশ্যই এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।

লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। অন্যদিকে যারা এ পরীক্ষা দ্বিতীয়বার দিচ্ছেন তাদের পাঁচ নম্বর কাটা যাবে। আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। পরীক্ষার ফি ৭৫০ টাকা প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে।

বিস্তারিত তথ্য পাওয়া যাবে dghs.teletalk.com.bd, www.mohfw.gov.bdwww.dghs.gov.bdএই ঠিকানায়।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top