আয় বৃদ্ধির উপায় : জেনে নিন ৫টি নিয়ম

0
93
আয় বৃদ্ধির উপায় : জেনে নিন ৫টি নিয়ম

উপার্জন বা আয় বৃদ্ধির উপায় কী? এর সহজ কি কোনো নিয়ম আছে? আয় বৃদ্ধি করার কোনো শর্টকাট উপায় নেই। যদি কেউ সেটা শিখিয়ে দেয় তাহলে সেটা স্পামিং করা (নিজেকে এবং অন্যকে ঠকানো) ছাড়া আর কিছুই নয়।

পাঁচটি গুরুত্বপূর্ণ পয়েন্ট শেয়ার করছি যেগুলোকে কাজে লাগিয়ে আপনি আপনার উপার্জনকে আস্তে আস্তে উন্নতি করতে পারবেন। পয়েন্ট ৫টি পৃথিবীর সর্বোচ্চ সফল ব্যক্তিরা ব্যবহার করে থাকেন।

১. নিজেকে স্বশিক্ষিত করে তুলুন

বাস্তবধর্মী ও আত্মউন্নয়নমূলক বই পড়ুন। অথবা কোর্স করুন নির্দিষ্ট কোনো বিষয়ের উপরে- যা আপনার জ্ঞানকে বৃদ্ধি করবে তিনগুণ এবং ইনকামকে বৃদ্ধি করবে দ্বিগুণ। এখান থেকেই শুরু।

২. সফল লোকদের সাথে নেটওয়ার্ক গড়ে তুলুন

একটি কথা বর্তমান সময়ে খুবই প্রচলিত। সেটি হলো- “ Your Network Is Your Net Worth “ অর্থাৎ তোমার সম্পদ কতটুকু তৈরি হবে তা নির্ভর করছে তোমার ভালো নেটওয়ার্কের উপর।

শক্তিশালী নেটওয়ার্ক যে কত গুরুত্বপূর্ণ একটি বিষয়- তা তৈরি না করা পর্যন্ত আপনি বুঝতে পারবেন না। আমি আমার ক্যারিয়ারে নেটওয়ার্কিং এর কারণে অনেক গুরত্বপূর্ণ সমস্যার সমাধান বের করে নিয়ে আসতে পেরেছি।

৩. ভ্যালু প্রদান করা শিখুন

প্রাপ্ত জ্ঞানগুলো থেকে খুব তাড়াতাড়ি বাস্তবায়ন করা শুরু করুন। অন্যকে ভ্যালু প্রদান করা শুরু করে দিন। উপরের এক ও দুই নাম্বার পয়েন্ট ঠিকমতো কাজ করবে না, যতক্ষণ না পর্যন্ত আপনি তিন নাম্বার পয়েন্টে ভালো কিছু করতে পারছেন।

৪. পর্যালোচনা করুন

যেখানে ব্যর্থতা, সেখান থেকেই ঘুরে দাঁড়ানোর মন মানসিকতা তৈরি করতে হবে। অর্থাৎ ব্যর্থতার কারণ শনাক্ত করে সেগুলোকে সমাধান করার জন্য কাজ করতে হবে।

৫. নিয়মানুবর্তিতাকে অনুসরণ করুন

ডিসিপ্লিন বা নিয়মানুবর্তিতার কারণে আপনার ভেতরে একটি ধারাবাহিকতা তৈরি হবে। এতে আপনি নিজের লক্ষ্য থেকে বিচ্যুত হবেন না, আপনাকে দৃঢ়প্রতিজ্ঞ করবে এই নিয়মানুবর্তিতা।

উপরের পাঁচটি পয়েন্টের একটিও যদি বাদ যায় তাহলে সেখানে সফলতা সম্ভব না। আপনাকে পাঁচটি পয়েন্ট ফলো করে চলতে হবে এবং আমি শুরুতেই বলেছি- পৃথিবীর সবথেকে সফল ব্যক্তিগণ এই পাঁচটি নিয়ম অনুসরণ করেন।

লেখক : রাশেদুল ইসলাম; লিডারশিপ ট্রেইনার ও বিজনেস কোচ

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here