সুন্দর ও মজবুত সম্পর্ক তৈরি কীভাবে করবেন?

সুন্দর ও মজবুত সম্পর্ক তৈরি কীভাবে করবেন?

সুস্থ সম্পর্ক গড়ে তোলা একটি চলমান প্রক্রিয়া। সুস্থ সম্পর্ক তৈরি করতে সময়, প্রচেষ্টা এবং জড়িত সকল পক্ষের প্রতিশ্রুতি ও উদ্যোগ লাগে। নিচের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি শক্তিশালী ও স্বাস্থ্যকর সম্পর্ক গড়ে তুলতে পারেন যা আপনার জীবনকে সমৃদ্ধ করবে।

সুন্দর ও মজবুত সম্পর্ক তৈরির উপায়

১. খোলামেলা এবং সৎ হন

আপনি যদি কারও সাথে একটি নতুন সম্পর্ক শুরু করেন তবে আপনার উদ্দেশ্য এবং প্রত্যাশা সম্পর্কে খোলামেলা ও সৎ হন।
উদাহরণস্বরূপ, আপনি যদি কারো সাথে সিরিয়াস কোনো সম্পর্কে যেতে চান, শুরু থেকেই এটি সম্পর্কে পরিষ্কার থাকুন। আপনি কেন সম্পর্ক করতে চান? সত্যিই কি আপনি সম্পর্ক চান? এই সম্পর্কের ক্ষেত্রে আপনার প্রকৃত উদ্দেশ্য কী?
আপনি যদি ইতিমধ্যেই কোনও সম্পর্কের মধ্যে থাকেন তবে আপনার অনুভূতি এবং প্রয়োজনগুলি খোলামেলা ও সততার সাথে উপস্থাপন করতে ভুলবেন না। এমনকি এটি অস্বস্তিকর হলেও সংশ্লিষ্টের সাথে খোলামেলা আলোচনা করুন।

২. সক্রিয়ভাবে শুনুন

যখন কেউ আপনার সাথে কথা বলে, তখন তার প্রতি সম্পূর্ণ মনোযোগ দিন। স্পষ্টভাবে প্রশ্ন করে, মাথা নেড়ে ও মৌখিক ইঙ্গিত দিয়ে বোঝান যে, আপনি শুনছেন।
উদাহরণস্বরূপ, আপনি বলতে পারেন, ‘আমি বুঝতে পারছি যে, আপনি পরিস্থিতি নিয়ে হতাশ বোধ করছেন। কিন্তু আপনি কেন এমন অনুভব করছেন সে সম্পর্কে আপনি আমাকে আরও বলবেন প্লিজ?’

৩. স্বীকৃতি দিন, প্রশংসা করুন

জীবনে আপনার জন্য অন্য লোকেরা যা করে, তার জন্য তাদেরকে ধন্যবাদ জানান। তাদের কাজের স্বীকৃতি দিন। উদাহরণস্বরূপ, যদি আপনার সঙ্গী আপনাকে একটি সুন্দর খাবার রান্না করে খাওয়ান, তাহলে তাকে ধন্যবাদ জানান। তাকে বলুন যে, আপনি কত খুশি হয়েছেন।
যদি কোনো বন্ধু আপনার কঠিন সময়ে আপনার কথাগুলো শোনার জন্য সময় দেয়, তবে তাকে ধন্যবাদ দিন। তার দয়া স্বীকার করুন।

৪. শ্রদ্ধাশীল হোন

অন্যের সীমানা, মতামত ও অনুভূতিকে সম্মান করুন। সমালোচনা, জাজমেন্ট এবং উড়িয়ে দেয়া বা অগ্রাহ্য করা এড়িয়ে চলুন।

উদাহরণস্বরূপ, আপনার বন্ধু আপনাকে বললেন- তিনি একটি নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করতে চান না। এক্ষেত্রে তার ইচ্ছাকে সম্মান করুন। বিষয়টি বারবার উত্থাপন করা এড়িয়ে চলুন। অযথা পীড়াপীড়ি বন্ধ করুন।

৫. নির্ভরযোগ্য হোন

কারও কাছে প্রতিশ্রুতি দিলে তা অবশ্যই রাখুন। উদাহরণস্বরূপ, আপনি আপনার বন্ধু বা স্বজনকে বললেন যে, তাকে শনিবার বাসা পরিবর্তনে সাহায্য করবেন। এক্ষেত্রে সময়মতো হাজির হন এবং তাকে সাহায্য করার জন্য প্রস্তুত থাকুন। কোনোভাবেই ওয়াদার খেলাপ করে তাকে বিপদে ফেলবেন না।

৬. সহানুভূতি অনুশীলন করুন

অন্যদের অনুভূতি, অভিজ্ঞতা, দৃষ্টিভঙ্গি বোঝার ও উপলব্ধি করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার সঙ্গী বা পরিবারের কোনো সদস্য বা বন্ধুদের কেউ একটি কঠিন সময় অতিক্রম করেন, তাহলে নিজেকে তার অবস্থানে রেখে ভাবুন। তাকে বুঝুন, সমর্থন দিন, অভয় দিন, পাশে দাঁড়ান।

৭. আস্থা তৈরি করুন

আস্থা তৈরি হয় ধারাবাহিকতা, স্বচ্ছতা ও সততার মাধ্যমে। উদাহরণস্বরূপ, আপনি যদি বৈবাহিক বা রোমান্টিক সম্পর্কের মধ্যে থাকেন তবে আপনার কাজকর্ম এবং সিদ্ধান্তের ক্ষেত্রে খোলামেলা ও স্বচ্ছ থাকুন।

৮. আগ্রহের সাধারণ ভিত্তি খুঁজুন

পারস্পরিক আগ্রহ ও মূল্যবোধের জায়গা খুঁজে বের করুন। আপনার সম্পর্ককে শক্তিশালী করতে সেগুলি ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যদি আপনি ও আপনার বন্ধু উভয়েই ভ্রমণ ভালোবাসেন, তবে একসাথে কোথাও ভ্রমণের পরিকল্পনা করুন।

৯. সীমা নির্ধারণ করুন

যেকোনো সম্পর্কের ক্ষেত্রে সীমানা গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, আপনি যদি রোমান্টিক সম্পর্কের মধ্যে থাকেন তবে গোপনীয়তা, যোগাযোগ এবং শারীরিক ঘনিষ্ঠতার বিষয়টি নিজেরা আলোচনা করে নিতে ভুলবেন না।
আবার প্রাতিষ্ঠানিক সম্পর্কের ক্ষেত্রে কতটুকু অগ্রসর হবেন, কী করবেন বা না করবেন- তা আগে থেকেই চিন্তা করে রাখুন।

১০. ধৈর্য ধরুন

সুস্থ সম্পর্ক গড়ে তুলতে সময় লাগে। ধৈর্য ধরুন এবং আপনার জীবনে আসা লোকেদের সম্পর্কে জানার জন্য সময় নিন।
উদাহরণস্বরূপ, আপনি একজন নতুন মানুষের সাথে পরিচিত হলেন। এখন তাকে বন্ধু বানাতে তাড়াহুড়া করবেন না। আস্থা ও বিশ্বাস গড়ে তুলতে এবং সম্পর্কের জন্য একটি শক্তিশালী ভিত্তি গড়ে তুলতে সময় নিন।

পরিশেষে বলবো, এখানে যে ১০টি বিষয়ে আলোকপাত করা হয়েছে তা সব ধরনের সম্পর্কের ক্ষেত্রেই প্রযোজ্য। এখন কমন সেন্স খাটিয়ে বিভিন্ন প্রেক্ষাপটে সেগুলোর ব্যবহার করলে তা সুন্দর সম্পর্ক তৈরিতে বিশেষ ভূমিকা রাখবে।


লেখাটি ক্যারিয়ার ইনটেলিজেন্স প্রকাশিত কমন সেন্স : দ্য কি টু আ বেটার লাইফ বই থেকে নেয়া। বইটি সম্পর্কে বিস্তারিত জানতে কিংবা সংগ্রহ করতে নিচের লিংকে গিয়ে অর্ডার করতে পারেন।

কমন সেন্স | দ্য কি টু আ বেটার লাইফ

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top