ভিডিও সম্পাদনা কোথায় শিখবেন?

0
333
ভিডিও সম্পাদনা কোথায় শিখবেন?

একটি ভিডিওকে দর্শকের সামনে চমৎকারভাবে উপস্থাপনের জন্য ভালো এডিটিং আবশ্যক। এর জন্য শুধু সৃজনশীল চিন্তাভাবনা থাকা যথেষ্ট নয়। সাথে প্রয়োজন ভিডিও এডিটিং সফটওয়্যার পরিচালনায় দক্ষতা। ভিডিও সম্পাদনা কোর্স কোথায় করবেন, তা জানাবো এই প্রবন্ধে। অবশ্য চাইলে এ বিষয়ে জেনে নিতে পারেন এ ভিডিওতে।

পড়ুন : সৃজনশীল কাজ ভিডিও এডিটিং

 

ভিডিও সম্পাদনা কেন শিখবেন?

  • ইন্টারনেটভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ভিডিও এডিটরদের রয়েছে ব্যাপক চাহিদা
  • কাজের চাহিদা পূরণে দক্ষ ভিডিও এডিটরের অভাব
  • বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির সুযোগ
  • বাসায় বসেই ইউটিউব থেকে আয় করার সুযোগ
  • অবসর সময়কে কাজে লাগিয়ে অতিরিক্ত আয়ের সুযোগ
  • প্রযু্ক্তির উৎকর্ষতা কাজে লাগিয়ে নিজের জন্য ভালো কিছু করার সুযোগ
  • যারা চাকরি না পেয়ে অলস সময় অতিবাহিত করছেন তারা এটাকে পেশা হিসেবে নিতে পারেন
  • বিশ্বের বুকে বাংলাদেশকে অন্যতম অবস্থানে নিতে এই সেক্টর অন্যতম সহায়ক
  • বিভিন্ন টিভি চ্যানেল, টেলিভিশন প্রোডাকশন হাউজে কাজ করার সুযোগ
  • বাসায় বসেই উন্নত রাষ্ট্রগুলোর বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির সুযোগ

ভিডিও সম্পাদনা কোথায় শিখবেন

নিচে কয়েকটি প্রতিষ্ঠানের নাম আমরা উল্লেখ করছি। তবে এসব প্রতিষ্ঠানের সাথে ক্যারিয়ার ইনটেলিজেন্সের কোনো সম্পর্ক নেই। তাই নিজ দায়িত্বে যাচাই-বাছাই করে এসব প্রতিষ্ঠানে ভর্তি হয়ে শিখে নিতে পারে ভিডিও এডিটিং।

পাঠশালা

বাংলাদেশের খ্যাতনামা ফটোগ্রাফি স্কুল পাঠশালা বা পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট ‘Basic Video Editing’ কোর্স পরিচালনা করে থাকে। ভর্তি ফি ১৫,৫০০ টাকা। বৃহস্পতি ও শনিবারে ক্লাস করানো হয়। কোর্সে ভিডিও এডিটিংয়ের  তত্ত্ব ও  সফটওয়্যার (‘Final Cut Pro’ ও ‘Adobe Premiere Pro’) পরিচালনা শেখানো হয়।

বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (BITM)

বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টে রয়েছে ‘Video Editing for the Beginners’ কোর্স। ১৭,০০০ টাকা কোর্স ফি। এ কোর্স সাজানো হয়েছে ২৪টি ক্লাস দিয়ে। কোর্সে  গুরুত্ব দেয়া হয়েছে প্রিমিয়ার প্রো সফটওয়্যারের উপর।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউট (DIPTI)

এ প্রতিষ্ঠানে ভিডিও এডিটিংয়ের উপর শর্ট কোর্সের ব্যবস্থা রয়েছে। ১৫,০০০ টাকা  ফি। এ কোর্সে প্রিমিয়ার প্রো ও আফটার ইফেক্টস (After Effects) সফটওয়্যারের কাজ শেখানো হয়।

প্রিয় পাঠক, আপনার জানামতে এ ধরনের আরো ভালো প্রতিষ্ঠান থাকলে মন্তব্যে সে তথ্য দিতে পারেন আমাদেরকে। আমরা  তা আপডেট করে দেবো এই লেখায়।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here