ভিডিও সম্পাদনা কোথায় শিখবেন?

একটি ভিডিওকে দর্শকের সামনে চমৎকারভাবে উপস্থাপনের জন্য ভালো এডিটিং আবশ্যক। এর জন্য শুধু সৃজনশীল চিন্তাভাবনা থাকা যথেষ্ট নয়। সাথে প্রয়োজন ভিডিও এডিটিং সফটওয়্যার পরিচালনায় দক্ষতা। ভিডিও এডিটিং কোর্স কোথায় করবেন, তা জেনে নিন এ ভিডিওতে।

পড়ুন : সৃজনশীল কাজ ভিডিও এডিটিং

পাঠশালা : বাংলাদেশের খ্যাতনামা ফটোগ্রাফি স্কুল পাঠশালা বা পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট ‘Basic Video Editing’ কোর্স পরিচালনা করে থাকে। ভর্তি ফি ১৫,৫০০ টাকা। বৃহস্পতি ও শনিবারে ক্লাস করানো হয়। কোর্সে ভিডিও এডিটিংয়ের  তত্ত্ব ও  সফটওয়্যার (‘Final Cut Pro’ ও ‘Adobe Premiere Pro’) পরিচালনা শেখানো হয়।

বেসিস ইন্সটিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (BITM) : বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টে রয়েছে ‘Video Editing for the Beginners’ কোর্স। ১৭,০০০ টাকা কোর্স ফি। এ কোর্স সাজানো হয়েছে ২৪টি ক্লাস দিয়ে। কোর্সে  গুরুত্ব দেয়া হয়েছে প্রিমিয়ার প্রো সফটওয়্যারের উপর।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউট (DIPTI) : এ প্রতিষ্ঠানে ভিডিও এডিটিংয়ের উপর শর্ট কোর্সের ব্যবস্থা রয়েছে। ১৫,০০০ টাকা  ফি। এ কোর্সে প্রিমিয়ার প্রো ও আফটার ইফেক্টস (After Effects) সফটওয়্যারের কাজ শেখানো হয়।

প্রিয় পাঠক, আপনার জানামতে এ ধরনের আরো ভালো প্রতিষ্ঠান থাকলে মন্তব্যে সে তথ্য দিতে পারেন আমাদেরকে। আমরা  তা আপডেট করে দেবো এই লেখায়।

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *