বিনামূল্যে কারিগরি প্রশিক্ষণ দেবে ইউসেপ

স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের আওতায় আগ্রহী প্রার্থীদের বিনামূল্যে বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে প্রশিক্ষণ দেবে ইউসেপ বাংলাদেশ। অর্থায়ন করবে বাংলাদেশ ব্যাংক। লিখেছেন মোশাররফ হোসেন

যেসব বিষয়ে প্রশিক্ষণ ও আবেদনের যোগ্যতা 

কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট ইন আরএমজি : এ কোর্সে ভর্তির যোগ্যতা এসএসসি পাস।
লেদ মেশিন অপারেটর : এ কোর্সে আবেদনের যোগ্যতা পঞ্চম শ্রেণী পাস।
ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং : এ কোর্সে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণী পাস।
ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স : এ কোর্সে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণী পাস।

যেখানে প্রশিক্ষণ দেয়া হবে : ইউসেপ, মিরপুর টেকনিক্যাল স্কুলে এসব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

অন্যান্য প্রশিক্ষণ ক্রেন্দ্র ও প্রশিক্ষণের বিষয় : ইউসেপ, মহসিন খুলনা টেকনিক্যাল স্কুলে ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং, কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট ইন আরএমজি ও ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। ইউসেপ, সিলেট টেকনিক্যাল স্কুলে ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। ইউসেপ, রংপুর টেকনিক্যাল স্কুলে ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং ও ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে । চট্টগ্রামের ইউসেপ, আমবাগান টেকনিক্যাল স্কুলে ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং ও কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট ইন আরএমজি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। চট্টগ্রামের এ কে খান ইউসেপ, কালুরঘাট টেকনিক্যাল স্কুলে ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। ইউসেপ, রাজশাহী টেকনিক্যাল স্কুলে কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট ইন আরএমজি, লেদ মেশিন অপারেটর ও ইন্ডাস্ট্রিয়াল ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

আবেদন ও বাছাইপ্রক্রিয়া

লিফলেট, পোস্টারিং, ব্যানার, মাইকিং, রোড-শো, সভা-সেমিনার ও বিভিন্ন সময় পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে প্রার্থী খোঁজা হয়। কাজেই নিয়মিত চোখ রাখুন পত্রিকায়। এ ছাড়া যোগাযোগ করতে পারেন ইউসেপের প্রধান কার্যালয়ে। বিস্তারিত তথ্যের জন্য www.ucepbd.org ওয়েবসাইট দেখুন। সব প্রার্থীকে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

বয়সসীমা ও আবেদন ফরম সংগ্রহ : সব ট্রেডের ক্ষেত্রে আগ্রহী প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছর। ফরম সংগ্রহ করা যাবে ইউসেপের অফিস থেকে এবং নির্ধারিত প্রশিক্ষণকেন্দ্র থেকে। সব কোর্সের মেয়াদ তিন মাস।

চাকরির সুযোগ, আবাসন ও পরিবহন সুবিধা

ভর্তির ক্ষেত্রে নারী ও প্রতিবন্ধী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। প্রশিক্ষণকেন্দ্রে যাতায়াতের জন্য পরিবহন সুবিধা দেবে কর্তৃপক্ষ। প্রশিক্ষণের জন্য কোনো ফি দিতে হবে না। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে ৯ হাজার ১০০ টাকা ভাতা দেয়া হবে। প্রশিক্ষণ শেষে কাজের মূল্যায়ন করে দেয়া হবে প্রশিক্ষণ সনদ। প্রশিক্ষণে ভালো করতে পারলে প্রার্থীরা চাকরি পাবেন।

যোগাযোগ :

  • ইউসেপ, মিরপুর টেকনিক্যাল স্কুল
    প্লট ২-৩, মিরপুর-২, ঢাকা-১২১৬।
    মোবাইল : ০১৮৪৭১৮৮৯০১
  • ইউসেপ, মহসিন খুলনা টেকনিক্যাল স্কুল
    ৭ জংশন রোড, বৈকালি, বয়রা, খুলনা।
    মোবাইল : ০১৮৪৭১৮৮৯১০
  • ইউসেপ, হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুল
    বটেশ্বর, খাদিমনগর, সিলেট।
    মোবাইল : ০১৮৪৭১৮৮৯০৮
  • ইউসেপ, রংপুর টেকনিক্যাল স্কুল
    তালুকধর্মদাস, রংপুর।
    মোবাইল : ০১৮৪৭১৮৮৯০৭
  • ইউসেপ, আমবাগান টেকনিক্যাল স্কুল
    ফ্লোরাপাস রোড, আমবাগান, চট্টগ্রাম
    মোবাইল : ০১৮৪৭১৮৮৯০৪
  • এ কে খান ইউসেপ, কালুরঘাট টেকনিক্যাল স্কুল
    ওয়াসা রোড, মোহরা, কালুরঘাট, চট্টগ্রাম।
    মোবাইল : ০১৮৪৭১৮৮৯০৫
  • ইউসেপ, রাজশাহী টেকনিক্যাল স্কুল
    সন্তোষপুর, পবা, রাজশাহী।
    মোবাইল : ০১৮৪৭১৮৮৯০৬

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *