কৃষি বিষয়ে পড়াশোনা

agricultureআব্দুস সালাম সাগর
কিছুদিন পূর্বেও কোন অভিভাবক প্রথমে তার সন্তানকে কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানোর চিন্তা করতো না। তাদের প্রথম স্বপ্ন থাকতো তাদের সন্তান চিকিত্সক নয়তো প্রকৌশলী হবে। কৃষির উপর তাদের সন্তান উচ্চশিক্ষা গ্রহণ করবে, এটা তারা ভালভাবে গ্রহণ করতো না। কিন্তু সময় এখন অনেক বদলেছে। কৃষি শিক্ষার চাহিদা দিনে দিনে বাড়ছে বৈ কমছে না। দেশের ভূমি বাড়ছে না কিন্তু জনসংখ্যা বাড়ছেই। তথাপিও দেশের বর্ধিত এ বিপুল জনগোষ্ঠীর জন্য খাদ্যের যোগান ঠিকই হচ্ছে। কোনো মানুষ আজ আর না খেয়ে থাকছে না। অভাব হচ্ছে না প্রাণিজ প্রোটিনের। এসবের কৃতিত্ব দেশের কৃষিবিদ আর কৃষি বিজ্ঞানীদের যারা কৃষির উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
আসন সংখ্যাঃ ভেটেরিনারি অনুষদ-১৫০, কৃষি অনুষদ-৩১৮, পশুপালন অনুষদ-১৫০, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদ-১০৫, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ-১১৮, (এগ্রি. ইঞ্জি.-৭৮; ফুড ইঞ্জি.-৪০), মাত্স্যবিজ্ঞান অনুষদ-১০৫। ভর্তি পরীক্ষায় মোট ২০০ নম্বরের মধ্যে ১০০ নম্বর এসএসসি/সমমান ও এইচএসসি/ সমমান পরীক্ষার ফলাফল থেকে এবং বাকি ১০০ নম্বরের জন্য পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও গণিত থেকে এমসিকিউ পদ্ধতিতে ১ ঘন্টার পরীক্ষা হয়ে থাকে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে চতুর্থ বিষয় ব্যতীত প্রাপ্ত জিপিএ-র যথাক্রমে ৮ দিয়ে গুণ করে ৪০ এবং ১২ দিয়ে গুণ করে ৬০ নম্বর নির্ধারণ করা হবে। তবে এখানে শুধুমাত্র বিজ্ঞান বিভাগ থেকে পাসকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারে। ভর্তির তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.bau.edu.bd) পাওয়া যাবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
আসন সংখ্যা: এগ্রিকালচার বিজনেস ম্যানেজমেন্ট অনুষদ-১০০, কৃষি অনুষদ-৩৫০ ও অ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ-৫০। লিখিত পরীক্ষায় ১০০ নম্বর, এসএসসি ও এইচএসসির ফলাফল থেকে যথাক্রমে ৪০ নম্বর ও ৬০ নম্বরসহ মোট ২০০ নম্বর গণনা করা হয়। পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জীববিদ্যা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়। ভর্তির সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.sauedu.bd) পাওয়া যাবে।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট
আসন সংখ্যা: ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স (৮০), কৃষি (৬০), মাত্স্যবিজ্ঞান (৬০), কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা (৫০) এবং কৃষি প্রকৌশল ও কারিগরি (৫০)। লিখিত পরীক্ষায় ১০০ নম্বর এবং এসএসসি ও এইচএসসির ফলাফল থেকে যথাক্রমে ৪০ নম্বর ও ৬০ নম্বরসহ মোট ২০০ নম্বর গণনা করা হয়। ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.sau.ac.bd) পাওয়া যাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়
আসন সংখ্যা: কৃষি অনুষদ-১০০, মাত্স্যবিজ্ঞান অনুষদ-৩০ ও ভেটেরিনারি মেডিসিন এবং পশুবিজ্ঞান অনুষদ-২০। ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান, ইংরেজি এবং উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়গুলোর উপর এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ১ ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত যেকোন তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.bsmrau.edu.bd) পাওয়া যাবে।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়
আসন সংখ্যা: ভেটেরিনারি মেডিসিন-৭৫, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি-৫০; সংরক্ষিত-৬ (মুক্তিযোদ্ধার সন্তান ও উপজাতি প্রার্থী)। লিখিত পরীক্ষায় ১০০ নম্বর, এসএসসি ও এইচএসসির ফলাফল থেকে যথাক্রমে ৪০ নম্বর ও ৬০ নম্বরসহ মোট ২০০ নম্বর গণনা করা হয়। ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান, ইংরেজি এবং উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়গুলোর উপর এমসিপি পদ্ধতিতে ১০০ নম্বরের ১ ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত যেকোন তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cvasu.ac.bd) পাওয়া যাবে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
আসন সংখ্যা: কৃষি-১৭৫, মাত্স্যবিজ্ঞান-৫০, ভেটেরিনারি-৫০ এবং পশুপালন-৫০। ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে হবে। ভর্তি পরীক্ষায় পদার্থ ২০, রসায়ন ২০, জীববিজ্ঞান ২০, গণিত ১৫, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞান থেকে ১০ নম্বরের প্রশ্ন করা হয়। এ বছরে ভর্তি পরীক্ষা ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে কৃষি বিষয়ে পাঠদান করা হয়। সূত্র : ইত্তেফাক

[আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৩]

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top