সরকারি মেডিকেল কলেজে চান্স পেতে কীভাবে পড়তে হবে?

0
52
সরকারি মেডিকেল কলেজে চান্স পেতে কীভাবে পড়তে হবে?

বাংলাদেশের প্রেক্ষাপটে অনেকই আশা থাকে সরকারি মেডিকেল কলেজে পড়ার। কিন্তু সরকারি মেডিকেল কলেজে চান্স পেতে ব্যাপক প্রতিযোগিতায় অবতীর্ণ হতে হয়। সম্প্রতি এক পাঠক প্রশ্ন করেছেন- সরকারি মেডিকেল কলেজে চান্স পেতে কীভাবে পড়তে হবে?

এ প্রশ্নের উত্তর দিয়েছেন ২০২০ সালের মেডিকেল ভর্তি পরীক্ষায় (করোনার কারণে ২০২১ সালে অনুষ্ঠিত) ঢাকা মেডিকেল কলেজে চান্সপ্রাপ্ত মো. নাকীব

আপনি এখন কোন অবস্থাতে আছেন তার উপর নির্ভর করছে কেমন প্রস্তুতি নিতে হবে-

  • আপনি যদি কলেজ 1st ইয়ার হোন তবে কলেজে যা পড়ায় সেই তালে চলা সব থেকে ভালো। মেডিকেল প্রস্তুতি নিতে চাইলে যা বলবো আপনার পাঠ্য বই in depth পড়ার চেষ্টা করুন, মুখস্ত না করে বুঝে পড়ার চেষ্টা করুন। কোনো বিষয় সময় নিয়ে বুঝলে, ওই বিষয়ে একটু ঘাটাঘাটি করলে পড়াশোনার প্রতি আগ্রহ যেমন বাড়বে, ওই বিষয় অনেক দিন মনে থাকবে।

যেমন মনে করেন- DNA replication পড়ছেন, আপনি মনে মনে একটা চিত্র তৈরি করে নেন যে এই enzyme এর পর এই enzyme কাজ করছে, কেন করছে এবং না করলে কি হতো। পড়া শেষে নিজেই নিজেকে জিজ্ঞাসা করুন, আমি কি এটা কাউকে বুঝাতে পারবো না দেখে? যদি উত্তর হয় হ্যা তাহলে আপনার পড়া হয়েছে এবং সময় পেলে আপনারই কোনো classmate কে বোঝাতে পারেন।

  • যদি আপনি কলেজ 2nd ইয়ার এর হোন তবে আপনার টার্গেট হওয়া উচিত HSC. প্রথমে কলেজ পরীক্ষায় কিভাবে ভালো করা যায় তার চেষ্টা করা শেষে HSC তে যেনো A+ মিস না যায় তা নিশ্চিত করা। এক্ষেত্রে Higher mathematics, ICT, Bangla, English এসবের দিকে নজর দিতে হবে সাথে তো biology কিংবা chemistry পড়া চালিয়ে যেতে হবেই।
  • আপনি যদি ভর্তি পরীক্ষার্থী হোন তবে medical এর প্রতিটা বিষয় মোটামুটি একটি routine করে শেষ করার চেষ্টা করুন। একটি অধ্যায় শেষ করে ওই অধ্যায়ের উপর exam দিয়ে নিজের প্রস্তুতি যাচাই করুন। পুরো বই পরীক্ষা দেয়ার চেয়ে ভাগ করে পরীক্ষা দেয়া বেশি effective আমার কাছে মনে হয়েছে। medical exam এর 1 মাস আগে থেকে পুরো বইয়ের উপর পরীক্ষা দিতে পারেন। এর আগে think globally act locally principle ফলো করা ভালো হবে মানে পুরো সিলেবাস টার্গেট রেখে একটা একটা করে অধ্যায় শেষ করবেন।

বিশেষ দ্রষ্টব্য : মেডিকেল ভর্তি পরীক্ষায় biology-30 marks, chemistry-25, physics-20, english-15, সাধারণ জ্ঞান-10=100 থাকে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here