অনুসন্ধানী সাংবাদিকতায় ফেলোশিপ

0
271

তামাক নিয়ন্ত্রণ বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতাকে উৎসাহিত করতে তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা ফেলোশিপ ঘোষণা করেছে। অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে তামাক কোম্পানির কৌশল উন্মোচন করে চলমান তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে (তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন ও তামাকে করারোপ) আরো বেগবান করাই এই ফেলোশিপের লক্ষ্য বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংগঠনটি।

ফেলোশিপের বিষয়
এই ফেলোশিপের আওতায় তামাক কোম্পানির আগ্রাসন বিষয়ে নিবিড় অনুসন্ধানের লক্ষ্যে ছয়জনকে ফেলোশিপ দেয়া হবে। ফেলোশিপ প্রস্তাব তৈরির ক্ষেত্রে নিচের কয়েকটি বিষয় উদাহরণ হিসেবে উল্লেখ করা হলো।
১. তামাক নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপসমূহ যেমন, তামাকে করারোপ, আইন প্রণয়ন ইত্যাদি কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করার ক্ষেত্রে তামাক কোম্পানির হস্তক্ষেপ ও কৌশল।
২. সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির নামে তামাক কোম্পানির নীতিনির্ধারণী মহলে প্রভাব বিস্তারের অপচেষ্টা।
৩. তামাক চাষ সম্প্রসারণে তামাক কোম্পানির অপকৌশল।

আবেদনের নিয়ম  
১. আবেদনপত্রের সঙ্গে সংক্ষিপ্ত জীবনবৃত্তান্তসহ তামাক নিয়ন্ত্রণ বিষয়ে সর্বোচ্চ ৩৫০ শব্দে একটি অনুসন্ধানী প্রতিবেদনের পরিকল্পনা (নির্ধারিত ফরম্যাট অনুযায়ী) এবং যে কোনো বিষয়ে প্রকাশিত/প্রচারিত দুটি অনুসন্ধানী প্রতিবেদন জমা দিতে হবে;
২. ফেলোশিপের সময়সীমা চার মাস। এ সময়ের মধ্যে নির্বাচিত ফেলোদের প্রত্যেককে অন্তত তিনটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ/প্রচার করতে হবে;
৩. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সম্পাদক/নির্বাহী প্রধান/মনোনীত ব্যক্তির স্বাক্ষরিত অভিজ্ঞতার সনদ ও ফেলোশিপে অংশগ্রহণ ও নিয়মিত সময় প্রদানের অনুমতিপত্র এবং প্রকাশ/প্রচারের সম্মতিপত্র আবেদনপত্রের সাথে জমা দিতে হবে;
৪. খামের উপরে ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ ২০১২’ উল্লেখ করতে হবে।

প্রার্থীর যোগ্যতা
১. আবেদনকারীকে অবশ্যই এন্টি টোবাক্যো মিডিয়া এলায়েন্সের (আত্মা) সদস্য হতে হবে;
২. অনুসন্ধানী সাংবাদিকতায় অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে।
৩. দৈনিক/অনলাইন সংবাদমাধ্যম/সংবাদ সংস্থা/টেলিভিশন/রেডিওতে কর্মরত নিয়মিত রিপোর্টার হতে হবে।

নির্বাচন প্রক্রিয়া
ফেলোশিপ নির্বাচক পর্ষদ প্রার্থীর জীবনবৃত্তান্ত, অনুসন্ধানী প্রতিবেদন তৈরির পরিকল্পনা ও প্রকাশিত/প্রচারিত প্রতিবেদন মূল্যায়ন করবেন এবং বাছাইকৃত আবেদনকারীদের সাথে সাক্ষাৎকারের ভিত্তিতে ফেলোদের নির্বাচন করবেন। প্রজ্ঞার (নির্বাচিত মেন্টর) তত্ত্বাবধানে নির্বাচিত ফেলোরা কাজ করবেন। নির্বাচিত ফেলোদের প্রত্যেককে ৬০ হাজার টাকা করে সম্মানী দেয়া হবে।

তবে ক্যাম্পেইন ফর টোবাক্যো ফ্রি কিড্স (সিটিএফকে)-এর সহায়তায় ইতোপূর্বে সম্পাদিত দুটি ফেলোশিপে (২০১০ ও ২০১১ সাল) নির্বাচিত ফেলোরা এই ফেলোশিপের জন্য মনোনীত  হবেন না।

আবেদনের ঠিকানা
আগ্রহী সাংবাদিকদের আগামী ১৫ অক্টোবর ২০১২-এর মধ্যে নির্বাহী পরিচালক, প্রজ্ঞা, ফ্ল্যাট-৪বি, বাড়ি-১১, রোড-৩, ব্লক-এ, সেকশন-১১, মিরপুর, ঢাকা-১২১৬ এই ঠিকানায় সরাসরি অথবা ডাকযোগে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র পৌঁছাতে হবে।

সংস্থাটির ওয়েবসাইট www.progga.org

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleবুয়েটে ভর্তি পরীক্ষা ১ ডিসেম্বর
Next articleচুয়েটে ভর্তির পরীক্ষার আবেদনের সময় বৃদ্ধি
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here