বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু ২১ সেপ্টেম্বর

২০১১-১২ শিক্ষাবর্ষে ভর্তির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয়। ২১ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবর পর্যন্ত অনলাইনের মাধ্যমে স্নাতক প্রথম বর্ষের ভর্তি ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ ও ৩ ডিসেম্বর। ৪ সেপ্টেম্বর রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও ভর্তি কমিটির সভা শেষে এ কথা জানানো হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। ২০০ নম্বরের পরীক্ষার মধ্যে ১২০ নম্বরের লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। বাকি ৮০ নম্বর এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারিত হবে।

মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ ছয় দশমিক পাঁচ, বিজ্ঞান বিভাগের জন্য সাত দশমিক পাঁচ এবং বাণিজ্য বিভাগের জন্য সাত পয়েন্ট প্রয়োজন হবে। তবে কোনো একটি পরীক্ষায় জিপিএ-৩-এর কম থাকলে তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ভর্তি পরীক্ষা চূড়ান্ত করতে সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ২১ সেপ্টেম্বর থেকে ভর্তি ফরম বিতরণ শুরু করা হবে। ২০ অক্টোবর পর্যন্ত অনলাইনে ভর্তি ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। ফরম বাছাই শেষে আগামী ২ ও ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। নগরের চারটি সরকারি কলেজ এবং প্রয়োজন হলে দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে ৪০০ শিক্ষার্থী ভর্তি করা হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুনর রশীদ খান জানান, বরিশাল বিশ্ববিদ্যালয় মানসম্পন্ন শিক্ষক ও শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়োগ আইন অনুযায়ী ২৪ জন শিক্ষক নিয়োগ সম্পন্ন করা হচ্ছে। ছয়জন শিক্ষকের নিয়োগ ইতিমধ্যে সিনেট সভায় অনুমোদন দেওয়া হয়েছে। বাকিদের নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা হবে।

সূত্র: প্রথম আলো

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top