চবি’র ভর্তি কার্যক্রম শুরু ১২ সেপ্টেম্বর থেকে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ কার্যক্রম ১২ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।
চবির ভর্তির যোগ্যতার পূর্বে জিপিএ’র ক্ষেত্রে চতুর্থ বিষয় যোগ করা না হলেও এ বছর এইচএসসি পরীক্ষায় ফলাফল বিপর্যয়ের কারণে চতুর্থ বিষয়সহ জিপিএ হিসাবের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া আইন অনুষদ ছাড়া গত শিক্ষাবর্ষের চেয়ে এ শিক্ষাবর্ষে জিপিএ’র মান কমানো হয়েছে সবগুলো ইউনিটে। রোববার উপাচার্যের সভা কক্ষে সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় এ সকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ারুল আজিম আরিফ।

এ বছর ৯টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ১০০টি আসন সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ শিক্ষাবর্ষে আবেদন ফরমের মূল্য ১০০টাকা বৃদ্ধি করে ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে।

বরাবরের ন্যায় এবারো ভর্তি পরীক্ষার আবেদন অনলাইন এবং মুঠোফোনের মাধ্যমে করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. সফিউল আলম বলেন, ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ৯টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তিচ্ছুদের ১২ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবরের মধ্যে মোবাইল ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

এ শিক্ষাবর্ষে সবগুলো ইউনিটে (আইন অনুষদ ছাড়া) আবেদনের জন্য জিপিএ কমানো হয়েছে। পরীক্ষা দেয়ার ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে ‘এ’, ‘এফ’, ‘জি’, ‘এইচ’ ও ‘আই’ ইউনিটে এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৬.৫০ পয়েন্ট (উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে)। ‘ডি’ ইউনিটে জিপিএ- ৬.০০ (পৃথকভাবে ২.৭৫)। ‘সি’ ও ‘ই’ ইউনিটে জিপিএ- ৭.০০ (পৃথকভাবে ৩.০০)। ‘বি’ ইউনিটের অধীনে ‘বি-১, ৭ ও ৮ এর জন্য জিপিএ-৬.০০ এবং ‘বি-২ থেকে ৬’ জিপিএ-৫.৫০ নির্ধারণ করা হয়েছে।

আসন সংখ্যা : ২০১৩-১৪ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে ১০০টি সাধারণ আসন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ফলে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪৩টি বিভাগ ও ইনস্টিটিউটে ৪ হাজার ২৯৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এরমধ্যে ৩ হাজার ৬৩০টি সাধারণ আসন ও ৬৬৫টি সংরক্ষিত আসন (মুক্তিযোদ্ধা, উপজাতি, অ-উপজাতি, ওয়ার্ড, শিল্পী ও খেলোয়াড়) রয়েছে।

আবেদন প্রক্রিয়া: যেকোন টেলিটক মোবাইল থেকে একটি নির্দিষ্ট নম্বরে এসএমএস’র মাধ্যমে আবেদন করতে হবে। এতে প্রতিটি ইউনিটের ফরমের জন্য ৫০০টাকা করে ব্যয় হবে। ভর্তির পূর্ণ নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.cu.ac.bd এ পাওয়া যাবে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top