ঈদের পর উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিযুদ্ধ : আবেদন ফরম বিতরণ শুরু

শফিকুল ইসলাম
পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সব উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে নতুন শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা নেয়ার প্রস্তুতি। ঈদের পরপরই শুরু হবে মেধাবীদের ভর্তিযুদ্ধ। সরকারি-বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ এবং বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে ভর্তি ফরম বিতরণের মধ্য দিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে। ঢাকা, রাজশাহী, জগন্নাথ, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগরসহ বেশির ভাগ পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের ফরম বিতরণ ও পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে। আগামী ২৩ সেপ্টেম্বর মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে এবারের প্রথম ভর্তি পরীক্ষা।
জানা গেছে, আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত পর্যায়ক্রমে ভর্তি কার্যক্রম চলবে দেশের সব উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে। এবারো বেশির ভাগ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে আবেদনের ব্যবস্থা রয়েছে।

মেডিক্যাল কলেজ
এবার প্রথমবারের মতো গত ১৬ আগস্ট থেকে অনলাইনে আবেদনপত্র, পরীক্ষার ফি জমা ও প্রবেশপত্র সংগ্রহ করা যাচ্ছে। জমা দেয়ার শেষ তারিখ ৫ সেপ্টেম্বর। দেশের ১৯টি সরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে কোনো পরীক্ষা কেন্দ্র থাকবে না। ডাউনলোড করা প্রবেশপত্রের সাথে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তির আসন শতকরা ১০ ভাগ বাড়িয়েছে স্বাস্থ্য অধিদফতর। শিক্ষার্থীরা ফরম পূরণ করতে সমস্যায় পড়লে ০১৫৫০১৫৭৭৫০, ০১৫৫০১৫০০৫৬, নম্বরে যোগাযোগ করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়
গত ১৬ আগস্ট থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষের ভর্তির আবেদন ফরম অনলাইনে পাওয়া যাচ্ছে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদনকারী আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের (সোনালী, জনতা, রূপালী ও অগ্রণী) যেকোনো শাখায় ভর্তি আবেদন ফি ৩০০ টাকা (২০ টাকা ব্যাংক সার্ভিস চার্জ) জমা দিতে পারবেন। প্রবেশপত্র গ্রহণ করতে পারবেন আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।
আগামী ১৪ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে, ২১ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে, ২৮ অক্টোবর বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে, ১৮ নভেম্বর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে এবং ২৫ নভেম্বর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.admission.univdhaka.edu) ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। এ ছাড়া ০১৮৪২২৪৪২৪৪, ০১৬১৬১৫১৫৫৯ এবং যেকোনো ফোন নম্বর থেকে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রয়োজনীয় তথ্য জানা যাবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ অনার্সে ভর্তি পরীক্ষার ফরম বিতরণ গত ২২ আগস্ট থেকে শুরু হয়েছে। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৪ অক্টোবর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত। এবার ভর্তি পরীক্ষার ফরম বিতরণ ও পরীক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। ভর্তি পরীক্ষার আবেদন কেবল টেলিটকের প্রিপেইড সিমের মাধ্যমে করা যাবে। সার্ভিস চার্জসহ ফরমের মূল্য ৩৫০ টাকা।
১৪ অক্টোবর ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এ ছাড়া ‘খ’ ইউনিট ২১ অক্টোবর, ‘গ’ ইউনিট ২৮ অক্টোবর এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jnu.ac.bd) এবং স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ‘সময় টিভি’ থেকে পাওয়া যাবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
গত ২৩ আগস্ট থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম বিতরণ শুরু হয়েছে, চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ছুটির দিন ছাড়া অগ্রণী ব্যাংকের বিশ্ববিদ্যালয় শাখা থেকে অফিস সময়ে ফরম সংগ্রহ করা যাবে। ‘ক’, ‘খ’, ‘গ’, ‘ঘ’, এবং ঙ ইউনিটের ফরমের মূল্য ৩৩০ টাকা। ‘চ’ এবং ‘ছ’ ভর্তি ইউনিটের ফরমের মূল্য ২৭৫ টাকা। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৮ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষার ফরম এবং পরীক্ষার সময়সূচিসংক্রান্ত সব তথ্য পরে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা শুরু হবে ২৩ অক্টোবর, চলবে ২৬ অক্টোবর পর্যন্ত। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ভর্তি ফরম বিতরণ শুরু হবে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের আওতায় গুচ্ছভিত্তিক পদ্ধতিতে ১৪টি ইউনিটে ভর্তির জন্য আবেদন করা যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
এবার নতুন নিয়মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১১-১২ শিক্ষাবর্ষের ভর্তি ফরম আগামী ৫ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত বিতরণ করা হবে। পরীক্ষা শুরু হবে আগামী ২৬ নভেম্বর, চলবে ১ ডিসেম্বর পর্যন্ত। বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.cu.ac.bd) থেকে জানা যাবে। নতুন বিভাগ ও নিয়ম চালু, নতুন আসন সৃষ্টিসহ অনেক নতুনের মাধ্যমে এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চবিতে এবারই প্রথমবারের মতো প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটার বিধান রাখা হয়েছে। এ বছর ফলিত ও পরিবেশ রসায়ন নামে নতুন বিভাগ চালু এবং ১৩১টি আসন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যেসব বিভাগে আসন বাড়ানো হয়েছে সেগুলো হলো­ ইতিহাস, আরবি, ইসলামিক স্টাডিজ ও প্রাচ্য ভাষা (পালি ও সংস্কৃত), নৃবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ফলিত ও পরিবেশ রসায়ন বিভাগ, কম্পিউটার সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, ফলিত পদার্থবিদ্যা ইলেক্ট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ, ভূগোল ও পরিবেশবিদ্যা, মৃত্তিকাবিজ্ঞান ও মনোবিজ্ঞান বিভাগ।
এ বছর ফরমের মূল্য ১০০ টাকা থেকে বাড়িয়ে ৪০০ টাকা করা হয়েছে। এবার শুধু বিবিএ ভর্তি পরীক্ষার জন্য ৭.৫ পয়েন্ট চাওয়া হয়েছে। বাকি ইউনিটগুলোতে গত বছরের পয়েন্ট বলবৎ থাকবে।

বুয়েট
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৫ অক্টোবর। পরীক্ষার জন্য অনলাইনে আবেদন ফরম পূরণ ও জমা দেয়া শুরু হবে আগামী ৭ সেপ্টেম্বর থেকে। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।
বুয়েট সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ৯ অক্টোবর। আর ১৫ অক্টোবর ভর্তি পরীক্ষা শেষে ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ৩০ অক্টোবর। ভর্তির প্রয়োজনীয় তথ্যাবলি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.buet.ac.bd) পাওয়া যাবে।

কুয়েট
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) বিএসসি ইঞ্জিনিয়ারিং ও বিইউআরপি কোর্সে ২০১১-১২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা আগামী ২৯ অক্টোবর শনিবার অনুষ্ঠিত হওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.kuet.ac.bd) হতে জানা যাবে। গত বছরের মতো এবারো কুয়েটে ভর্তিপরীক্ষার কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হবে। ইত:পূর্বে পত্রপত্রিকায় কুয়েটের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা ২৯ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে সংবাদ প্রকাশ হয়েছিল। অনাকাঙ্ক্ষিত এ ভুলের জন্য কুয়েটের জনসংযোগ কর্মকর্তা আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়
কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। একই দিন থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। ফরমের দাম ৩৫০ টাকা। ফরমের মূল্য মোবাইল অপারেটর টেলিটকে এসএমএসের মাধ্যমে পরিশোধ করতে হবে। ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেই জানা যাবে। ১৯ থেকে ২৪ নভেম্বরের মধ্যে আটটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পবিপ্রবি
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) স্নাতক (সম্মান) লেভেল-১, সেমিস্টার-১-এ ভর্তি পরীক্ষা আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আগামী ১০ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত মোবাইলফোনের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। এই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের বিভাগগুলো হলো­ বিএসসি এজি (অনার্স), বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্টেন্সশন (বিবিএ), বিএসসি ফিশারিজ (অনার্স), ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ও বিএসসি (অনার্স) ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট। ভর্তিসংক্রান্ত বিস্তারিত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে জানা যাবে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা পাঁচ হাজার ২৮৯টি। বুয়েটের পাঁচটি অনুষদে আসন রয়েছে ৮৮৬টি। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিন হাজার ৩৫০, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ২৮৩টি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তিন হাজার শিক্ষার্থী ভর্তি করা হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিন হাজার ৭৯১, ইসলামী বিশ্ববিদ্যালয়ে এক হাজার ২২০টি আসন রয়েছে। শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন আছে এক হাজার ২৫০টি আসন। খুলনা বিশ্ববিদ্যালয়ে ৬০০, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৫০ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১২০টির মতো আসন রয়েছে।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top