জেনে নিন ঢাবিতে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তথ্য

0
147

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হবে ২৪ আগস্ট। আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সভাকক্ষে সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৯ অক্টোবর খ-ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এ ছাড়া চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশের পরীক্ষা ১০ অক্টোবর, গ-ইউনিটের ১৬ অক্টোবর, চ-ইউনিটের অঙ্কন অংশ ১৭ অক্টোবর, ক-ইউনিটের ৩০ অক্টোবর ও ঘ-ইউনিটের পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা
বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে-

  • ক-ইউনিটের অধীনে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ পাওয়া জিপিএর যোগফল অন্তত ৮ থাকতে হবে।
  • খ-ইউনিটের থাকতে হবে ৭।
  • গ-ইউনিটের ৭ দশমিক ৫ থাকতে হবে।
  • ঘ-ইউনিটের জন্য মানবিক বিভাগ থেকে ৭, বিজ্ঞান থেকে ৮, ব্যবসায় শিক্ষা থেকে ৭ দশমিক ৫ জিপিএ থাকতে হবে। তবে কোনো একটি বিষয়ে বি গ্রেড বা জিপিএ ৩ এর কম থাকলে আবেদন করা যাবে না।
  • আর চ-ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএর যোগফল ৬ দশমিক ৫ আর একটি পরীক্ষায় ন্যূনতম ৩ জিপিএ থাকতে হবে।

এ বছর ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here