সেনাবাহিনীতে বিভিন্ন পর্যায়ে কর্মকর্তা নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মকর্তা পর্যায়ে পাঁচটি পদে বেশ কিছু লোকবল নিয়োগ করা হবে। এগুলো হলো রিমাউন্ট ভেটেরিনারি অ্যান্ড ফার্ম কোর (আরভিঅ্যান্ডএফসি), আর্মি এডুকেশন কোর (জাজ অ্যাডভোকেট জেনারেল বা জেএজি), ইঞ্জিনিয়ার্স কোর, সিগন্যালস কোর এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর। এগুলোর মধ্যে আরভিঅ্যান্ডএফসি ও জেএজিতে স্বল্পমেয়াদি কমিশনে এবং ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস ও ইএমইতে স্পেশাল কোর্সে লোকবল নিয়োগ করা হবে। এসব পদে শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়েছেন, এমন প্রার্থী আবেদনের সুযোগ পাচ্ছেন। আরভিঅ্যান্ডএফসি ও সিগন্যালস কোরে শুধু পুরুষ প্রার্থী এবং অন্য পদগুলোয় নারী-পুরুষ উভয়ই যোগ দেওয়ার সুযোগ পাচ্ছেন। এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন গ্রহণের প্রক্রিয়া। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি।

army
আবেদনের যোগ্যতা
আরভিঅ্যান্ডএফসি পদে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ অথবা প্রথম বিভাগ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে চার বছরের সন্মান ডিগ্রিসহ পশুপালন, কৃষি, মৃত্তিকাবিজ্ঞানে এমএস, এমএসসি অথবা ইন্টার্নশিপসহ ডিভিএমে কমপক্ষে প্রথম শ্রেণি অথবা সিজিপিএ ৩.০ থাকতে হবে। জেএজি পদে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে জিপিএ ৩.৫ অথবা প্রথম বিভাগ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএমে কমপক্ষে প্রথম শ্রেণি অথবা সিজিপিএ ৩.০ থাকতে হবে। ইঞ্জিনিয়ার্স কোরে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে প্রথম বিভাগ অথবা জিপিএ ৩.৫ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে (বিএসসি ইঞ্জিনিয়ারিং) ফলাফল কমপক্ষে প্রথম শ্রেণি অথবা সিজিপিএ ৩.০ থাকতে হবে। সিগন্যালস কোরে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে জিপিএ ৩.৫ অথবা প্রথম বিভাগ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে ফলাফল কমপক্ষে প্রথম শ্রেণি অথবা সিজিপিএ ৩.০ থাকতে হবে। ইএমই কোরে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে প্রথম বিভাগ অথবা জিপিএ ৩.৫ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেটালর্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল অ্যান্ড মেটালর্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল এবং নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ফলাফল কমপক্ষে প্রথম শ্রেণি অথবা সিজিপিএ ৩.০ থাকতে হবে।
অনূর্ধ্ব ২৮ বছরের (আগামী ১ জুলাই ২০১৫ অনুসারে) প্রার্থীরা আবেদন করতে পারবেন।
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা লাগবে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা লাগবে ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। উচ্চতা ও বয়স অনুসারে অতিরিক্ত ওজন হলে প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে। আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। আবেদনকারী পুরুষ হলে তাঁকে অবশ্যই অবিবাহিত হতে হবে, তবে আগামী ১ জুলাই বয়স ২৬ বছরের ওপরে হলে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন। নারী আবেদনকারীদের ক্ষেত্রে বিবাহিত ও অবিবাহিত আবেদন করতে পারবেন।
আবেদনের প্রক্রিয়া
বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদানের জন্য শুধু অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের জন্য www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটে ঢুকে APPLY NOW-তে ক্লিক করে বর্ণিত কোর্সে যথাযথভাবে আবেদন করতে হবে। আবেদন-প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি ১০০০ টাকা টেলিটক এসএমএস, ভিসা ও মাস্টার কার্ড অথবা ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির মাধ্যমে পরিশোধ করতে পারবেন। ফি পরিশোধের পর তাৎক্ষণিকভাবে পরীক্ষার কল-আপ লেটার পাওয়া যাবে।
পরীক্ষা
নিজ নিজ পেশাগত বিষয়ে ১০০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৫০ নম্বরের ওপর আগামী ১৩ মার্চ সকাল নয়টায় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
সুযোগ-সুবিধা ও পদোন্নতি: চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, থোক মঞ্জুরি, বিদেশে প্রশিক্ষণ ও উচ্চতর শিক্ষালাভ, বাসস্থান, চিকিৎসা খরচ, সন্তানদের পড়েলেখার খরচ ইত্যাদি সুযোগ-সুবিধা ছাড়াও পেশাগত যোগ্যতার ভিত্তিতে ভবিষ্যতে দেশে ও বিদেশে উন্নত প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রি লাভের সুযোগ পাবেন। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান করে আর্থিক সচ্ছলতা অর্জন ও বিদেশ ভ্রমণের সুযোগ তো রয়েছেই।
যোগাযোগের ঠিকানা
কমিশন তথ্য সেল
সামরিক এক্সচেঞ্জ: ৮৭১১১১, বর্ধিত ২৪৮২ অথবা ৯৮৩২৪৯৬ (সরাসরি)
ওয়েবসাইট: www.joinbangladesharmy.mil.bd

সূত্র : প্রথম আলো

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top