মো. শহিদুল ইসলাম তানজিল

‌’লক্ষ্য ঠিক করা জরুরি, তবে সময়কে কাজে লাগানো বেশি গুরুত্বপূর্ণ’

মো. শহিদুল ইসলাম। গবেষক ও রাজনৈতিক সমালোচক। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগে। শিক্ষকতা করেছেন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। গবেষক হিসেবে কাজ করেছেন ট্রাসপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবি ও ব্র্যাকসহ খ্যাতনামা বিভিন্ন প্রতিষ্ঠানে। বর্তমানে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে ব্যস্ত সময় পার করছেন। সম্প্রতি ক্যারিয়ার ইনটেলিজেন্সের সাথে কথা হয় তার। সেখানে তিনি জানিয়েছেন- তার শৈশব ও বেড়ে ওঠার গল্প। বলেছেন ক্যারিয়ার নিয়ে তার ভাবনার কথা। কাঙ্খিত ক্যারিয়ার গঠনে তরুণ প্রজন্মের করণীয় সম্পর্কেও কথা বলেছেন তিনি।


ক্যারিয়ার ইনটেলিজেন্স : আপনার শৈশব ও বেড়ে ওঠা সম্পর্কে কিছু বলুন।
শহিদুল ইসলাম: আমি বেড়ে ওঠেছি গ্রাম ও শহরের সংমিশ্রিত পরিবেশে। আমার শৈশব কেটেছে কুমিল্লা শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে প্রত্যন্ত এক গ্রামে। তবে কুমিল্লার সাথে আমাদের এলাকার দূরত্ব বেশি হলেও যোগাযোগ ব্যবস্থা ভালো ছিল। এসএসসি পর্যন্ত আমি গ্রামেই পড়াশুনা করি। গ্রাম, গ্রামের মানুষ, গ্রামীন মানুষের জীবন আমাকে সবসময় টানে। মানুষের অভাব অনটন, বেঁচে থাকার সংগ্রাম, শিক্ষা থেকে ঝরে পড়া মানুষের জীবন থেকে আমি শিখেছি অনেক কিছু। আমার যখন ১৬ বছর বয়স, তখন আমি প্রথম বাড়ির বাইরে আসি। দুই বছরের মতো কুমিল্লা শহরে থাকি। তারপর থেকে ২০২১ সাল পর্যন্ত পড়াশুনা ও চাকরি সুবাদে ঢাকায় অবস্থান করি। ২০২১ সালে আগস্টে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে আসি।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :পড়াশোনা কোথায় করেছেন?
শহিদুল ইসলাম : যদি প্রাথমিকের কথা বলা, আমি আমার প্রাথমিক শিক্ষা লাভ করি গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। তবে আরেকটা কথা বলতেই হয়। আমাদের সময় মক্তব ছিল। আমার কাছে মনে হয়- আমাদের সময়ে শিশুদের ভালো শিক্ষার জন্য মক্তব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। যদিও ইদানিং মক্তব খুব একটা দেখা যায় না। যাই হোক, আমি হাইস্কুলে পড়াশোনা করি আমাদের উপজেলার সবচেয়ে প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান ময়ূরা উচ্চ বিদ্যালয়ে। সম্ভবত স্কুলটি ১৯১৬ সালে প্রতিষ্ঠিত হয়। তারপর কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে মানবিক বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পড়ি। এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করি।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :আপনার কর্মজীবন সম্পর্কে কিছু বলুন।
শহিদুল ইসলাম :২০১০ সালে আমার মাস্টার্স শেষ করার পর প্রথমেই আমি একটা গবেষণা প্রজেক্টে ‘ইয়াং রিসার্চার’ হিসেবে ডি-নেটে অল্প দিনের জন্য কাজ করি। তবে আমার পূর্ণকালীন কাজ হিসেবে যদি বলি, আমার ক্যারিয়ার শুরু শিক্ষকতা দিয়ে। উত্তরা টাউন কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে আমার কর্মজীবন শুরু। তবে সেখানে আমি বেশিদিন কাজ করিনি। একবছর পরই আমি সেখানকার চাকরি ছেড়ে দিই। উত্তরা টাউন কলেজে থাকা অবস্থায় আমি এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে শিক্ষকতা শুরু করি ‌’এডজাঙ্ক্ট ফ্যাকাল্টি’ হিসেবে। সেখানে ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত আমি মূলত পলিটিক্যাল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ, ইন্ট্রোডাকশন টু পলিটিক্যাল সায়েন্স, কমপ্যারাটিভ পলিটিক্স -এই কোর্সগুলো পড়াই। এর মধ্যে আমি ২০১৫ সালে বিশ্বের এক নম্বর এনজিও ব্র্যাকের ‘গবেষণা ও মূল্যায়ন’ বিভাগে যোগদান করি। এখানে ২০১৬ সালে ডিসেম্বর মাস পর্যন্ত কাজ করি। তারপর ২০১৬ সালের ডিসেম্বর মাসে আমি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালে (টিআইবি) যোগদান করি। যুক্তরাষ্ট্রে আসার আগ পর্যন্ত আমি এখানেই কাজ করি।

নোবেল ল’রিয়েট ফিন কিডল্যান্ড ও লেখক মো. শহিদুল ইসলাম
নোবেল ল’রিয়েট ফিন কিডল্যান্ড ও মো. শহিদুল ইসলাম

ক্যারিয়ার ইনটেলিজেন্স :আপনার পেশাগত টার্গেট কী ছিল?
শহিদুল ইসলাম: আমার পেশাগত টার্গেট যদি বলি তা হলো- শিক্ষকতা। এবং অবশ্যই তা সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা। কিন্তু বাংলাদেশে সরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক হওয়াটা নানা ধরনের হিসেব নিকেশের উপর নির্ভর করে। তবে শিক্ষকতার প্রতি যে আকর্ষণ সেটা “দুধের স্বাদ গোলায় মেটানোর” জন্যই আমি কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি। কিন্তু অর্থনৈতিক ইস্যু আমাকে বেসরকারি খাতে (বিশেষত এনজিও সেক্টরে) কাজ করতে অনুপ্রাণিত করে। তবে আমি বলবো এখানেও আমি আমার কাজকে এনজয় করেছি। ব্রাক ও টিআইবিতে আমি গবেষক হিসেবে কাজ করেছি। ফলে আমার মূল যে টার্গেট শিক্ষকতা, তার সাথে এটার একটা সামঞ্জস্য আছে। বিশেষ করে টিআইবিতে আমি যে কাজগুলো করেছি, সেগুলো গভর্ন্যান্স ইস্যুর সাথে সম্পর্কিত। যেটা আমার একাডেমিক ক্যারিয়ারের ক্ষেত্রেও নতুন মাত্রা যোগ করেছে।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :এ পেশায় কেন এলেন?
শহিদুল ইসলাম : পেশা বলতে আমার আসলে দুইটা পেশা। একটা শিক্ষকতা আরেকটা গবেষণা। প্রথমটা তো আমার প্যাশন, আমার স্বপ্ন। আমি বিশ্বাস করি শিক্ষকতা হলো- এমন একটা প্রক্রিয়া, যারা মাধ্যমে আপনি যা জানেন তা অন্যদের জানাতে পারেন। আর অন্যদের কাছ থেকেও আপনি নিজে অনেক কিছু শিখতে পারেন। আর দ্বিতীয়টা শিক্ষকতারই অংশ। তবে আমার গবেষণাটাকে সরাসারি সেটা বলা যায় না। কারণ আমি গবেষণা করেছি, যে প্রতিষ্ঠানে চাকরি করেছি তাদের জন্য। মানে এটাকে চাকরিজীবী গবেষকও বলা যায়। শিক্ষক হয়ে গবেষণা করা, আর এনজিও, থিংকট্যাংকে চাকরি করে গবেষণার মধ্যে বড় ফারাক রয়েছে। আর আগেই বলেছি- এনজিও সেক্টরে গবেষক হিসেবে কাজ করেছি অনেকটা অর্থনৈতিক কারণে। আমি শুধু চেষ্টা করেছি এটলিস্ট আমি যেনো গবেষণায় থাকতে পারি। এনজিও সেক্টরে নানা পদেই চাকরির সুযোগ আছে। তবে আমি আমার আগ্রহের জায়গায় কাজ করতে পেরেছি।

যেকোনো জবের জন্যই যোগাযোগ দক্ষতা একটা বড় উপাদান
‘যেকোনো
জবের জন্যই
যোগাযোগ দক্ষতা
একটা বড় উপাদান’

ক্যারিয়ার ইনটেলিজেন্স :আপনার পেশায় কোন ধরনের চ্যালেঞ্জ রয়েছে?
শহিদুল ইসলাম : আমার পেশা যেহেতু আনস্ট্যাবল ছিল সুতরাং এটা স্পেসেফিক বলাটা কঠিন। তারপরও আমি আমার অভিজ্ঞতা অনুযায়ী বলার চেষ্টা করছি। প্রথমে- উত্তরা টাউন কলেজের কথা বলি। এখানে আসলে মুল চ্যালেঞ্জ হলো অর্থনৈতিক। মানে এই ধরনের কলেজগুলো থেকে আপনি খুব বেশি অর্থনৈতিক বেনিফিট পাবেন না। এখন হয়তো তারা স্যালারি বৃদ্ধি করেছে, তবে ঐ সময় খুবই কম ছিল। আমি বলছি ২০১১ সালের কথা। আরেকটা ব্যাপার হলো- এই ধরনের প্রতিষ্ঠানে থেকে নিজের কোনো স্কিল বৃদ্ধি পায় না। আপনার কোয়ালিটি, ক্ষেত্রবিশেষে ডিক্রিজ হওয়ার একটা আশংকা আছে। এশিয়ান ইউনিভার্সিটির ক্ষেত্রেও সেই কথাগুলোই প্রযোজ্য। আর ব্র্যাক ও টিআইবির কথা যদি সেটা টোটালি ভিন্ন ক্ষেত্র। এখানে কাজের ফ্রিডম আছে তবে আবার বাউন্ডারিও আছে। মানে আপনি যে গবেষণাটি করবেন সেটা ডিজাইন থেকে শুরু করে রিপোর্ট রাইটিং পর্যন্ত একজন গবেষকই করে থাকেন। তবে এক্ষেত্রে প্রতিষ্ঠানের একটা প্রভাব থাকে। তাছাড়া কিভাবে গবেষণা হবে সেটা গবেষক নির্ধারণ করেন না। প্রতিষ্ঠানই তাদের কাজের ম্যান্ডেট অনুযায়ী গবেষণার বিষয়বস্তু ঠিক করে দেয়। আর এই সেক্টরে বড় সমস্যা হলো চাকরির অনিশ্চয়তা।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :এই পেশায় ভালো করতে কী কী গুণ ও দক্ষতা থাকা দরকার?
শহিদুল ইসলাম : শিক্ষকতার জন্য তো ভালো বলতে পারাটা খুব গুরুত্বপূর্ণ। আর যেকোনো জবের জন্যই ‘যোগাযোগ’ করার দক্ষতা একটা বড় উপাদান। সঠিক সময়ে সঠিক কাজটি করা। কোনো কাজ পরে করবো বলে ফেলে রাখাটা যে কোনো ক্যারিয়ারের জন্যই ক্ষতিকর। পেশাগত জীবনে এটা বড় ধরনের প্রভাব ফেলে।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :ক্যারিয়ার নির্বাচনের ক্ষেত্রে কোন বিষয়কে প্রাধান্য দেয়া উচিৎ?
শহিদুল ইসলাম তানজিল : দুইটা বিষয়। ১. নিজের ইচ্ছা। মানে আপনি কী হতে চান। নিজেকে কী হিসেবে দেখতে চান। ২. নিজের যোগ্যতা। আপনার যে যোগ্যতা আছে, সেটার সাথে আপনার ইচ্ছার সমন্বয় করা।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :আপনার ক্যারিয়ার নিয়ে কতটুকু সন্তুষ্ট?
শহিদুল ইসলাম: আলহামদুলিল্লাহ। প্রায় ১০ বছর গবেষক ও শিক্ষক হিসেবে কাজ করার পর এখন আমি উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে আছি। আমার মনে হয়েছে, আমি আমার ক্যারিয়ারের সঠিক পথেই আছি।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :কাঙ্খিত ক্যারিয়ার অর্জনে তরুণদের কী করা উচিৎ?
শহিদুল ইসলাম : প্রত্যেক মানুষের নিজস্ব কৌশল থাকে তার টার্গেট অর্জনের জন্য। একজন ব্যক্তি নিজেকে কোথায় দেখতে চায়, তার উপর নির্ভর করবে সে কোন অ্যাপ্রোচ গ্রহণ করবে। তবে লক্ষ্য ঠিক করা জরুরি। কয়েকটা বিকল্প অপশন রাখাও গুরুত্বপূর্ণ। আমি বলবো, সময়কে কাজে লাগানোটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

পরিবারের সদস্যদের সাথে শহিদুল ইসলাম
পরিবারের সদস্যদের সাথে শহিদুল ইসলাম

ক্যারিয়ার ইনটেলিজেন্স :আপনার পারিবারিক জীবন সম্পর্কে কিছু বলুন।
শহিদুল ইসলাম : ব্যক্তিগত জীবনে আমি বিবাহিত। যুক্তরাষ্ট্রে আমি আমার স্ত্রী, এক মেয়ে এক ছেলেসহ বসবাস করছি। আমার বাবা-মা বাংলাদেশে গ্রামের বাড়িতে থাকেন।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?
শহিদুল ইসলাম : আমি নিজেকে একজন ভালো মানুষ, ভালো শিক্ষক ও ভালো গবেষক হিসেবে দেখতে চাই।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :ক্যারিয়ার ইনটেলিজেন্স সম্পর্কে কিছু বলুন।
শহিদুল ইসলাম: ক্যারিয়ার ইনটেলিজেন্স-এর উত্তরোত্তর সাফল্য কামনা করি।

ক্যারিয়ার ইনটেলিজেন্স :পাঠকদের উদ্দেশে কিছু বলুন…
শহিদুল ইসলাম : আমার জন্য দোয়া করবেন। আপনাদের জন্য শুভকামনা।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top