সমুদ্রে আন্তর্জাতিক পেশা

আল-আমিন সুজন

ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন বিষয়ের মধ্যে ব্যতিক্রমধর্মী ও রোমাঞ্চকর পেশা মেরিন ইঞ্জিনিয়ারিং। বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশই পরিবাহিত হয় শিপিং ইন্ডাস্ট্রি দ্বারা।  আর বিশ্ব অর্থনীতির বার্ষিক আয়ের প্রায় ২০০ বিলিয়ন ইউএস ডলার আসে মার্চেন্টশিপ থেকে। বিশ্বে শিপিংয়ে কর্তব্যরত বেশিরভাগ সিনিয়র কর্মকর্তাই উন্নত দেশগুলোর। যারা বিভিন্ন উন্নয়নশীল দেশের প্রতিনিধিত্ব করছেন।
আমাদের প্রতিবেশী দেশ ভারত ২০০৯ সালে ৮৭ হাজার এবং চীন ২০০৯ সালে ১ লাখ ৫৫ হাজারের বেশি মেরিন অফিসার ও নাবিক তৈরি করেছে। বর্তমানে আমাদের দেশেও শিক্ষার্থীদের মধ্যে মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পড়ার আগ্রহ সৃষ্টি হয়েছে। অনেক শিক্ষার্থীই এটাকে পেশা হিসাবে গ্রহণ করছেন স্বাচ্ছন্দ্যে। আসুন জেনে নিই এ পেশার খুঁটিনাটি বিষয়গুলো।

মেরিন ইঞ্জিনিয়ারদের কাজ
জাহাজের যান্ত্রিক বিষয় দেখভাল করার দায়িত্ব থাকে মেরিন ইঞ্জিনিয়ারদের। ইঞ্জিনিয়ারিং যন্ত্রপাতির সঠিক ব্যবহার করতে হয় তাদেরই। মেরিন ইঞ্জিনিয়ারদের কর্মজীবনের শুরু থেকেই কিছু কিছু দায়িত্ব দেয়া থাকে। একজন ওয়াচ ইনচার্জ জাহাজ পরিচালনার পাশাপাশি জাহাজ ও সহযাত্রী সমুদ্রচারীদের নিরাপত্তা এবং সামুদ্রিক/নৌপরিবেশ সংরক্ষণ করে থাকে। একজন শিক্ষানবিশ বা ট্রেইন ক্যাডেট অফিসার তার শিক্ষাবর্ষ সমাপ্তির পর জাহাজের অপারেশনাল লেভেলের একজন ডেক অফিসার বা ইঞ্জিনিয়ার অফিসার হিসেবে নিয়োগ পান। অপারেশনাল লেভেলের অফিসাররা ম্যানেজমেন্ট লেভেলের উর্ধ্বতন অফিসারদের নিকট দায়বদ্ধ থাকেন। সাপোর্ট লেভেলের রেটিং বা ক্রুদের তত্ত্বাবধান করার দায়িত্ব হচ্ছে অপারেশন লেভেল অফিসারদের। ডেক অফিসাররা তাদের কর্মজীবনের শুরু থেকেই থাকেন নেভিগেশনে। বিশ্ব যোগাযোগ ব্যবস্থা এবং আবহাওয়া পর্যবেক্ষণ ও দক্ষতা অর্জন করে এমন গহীন সামুদ্রিক পরিবেশে, যা কিনা অনেক গবেষক দলের নিকটও সহজলভ্য নয়। অন্যদিকে  নৌপ্রকৌশলীরাও তাদের কর্মজীবনের শুরু থেকেই জাহাজের ইঞ্জিন, সূক্ষ্মাতিসূক্ষ্ম উচ্চ প্রযুক্তির যান্ত্রিক, বৈদ্যুতিক, নিউমেটিক, হাইড্রলিক ও রেফ্রিজারেশন সিস্টেম এই কাজগুলো দেখাশোনা করেন।

বিশ্ব ভ্রমণের সুযোগ
নিয়মিত বাণিজ্য জাহাজে থাকা ছাড়াও অবকাশ যাপনে নির্ধারিত গন্তব্যে বিশ্বে যে কোনো দেশের অথবা জায়গায় যাতায়াতের সুযোগ আছে এ পেশায়।

অবকাশ যাপন
বিশ্বে শুধু নাবিকরাই দীর্ঘমেয়াদি অবকাশ জীবনযাপন করতে পারেন। এক মাস কাজ করে এক মাস ছুটির আবেদন করা যায়। আবার দীর্ঘমেয়াদি সমুদ্র জাহাজগুলোর ক্ষেত্রে কয়েক মাসের জন্য অবসর যাপন করা যেতে পারে।

পেশাগত উন্নতির ধাপ
একজন মেরিন ইঞ্জিনিয়ারের তিনটি বিভাগে চাকরি করার সুযোগ আছে। নেভিগেশন, ইঞ্জিনিয়ারিং এবং রেডিও অ্যান্ড ওয়্যারলেস কমিউনিকেশন।
নেভিগেশন : কার্গো ওঠানামা এবং যাত্রীদের নিরাপত্তার দায়িত্ব নেভিগেশন ডিপার্টমেন্টের।
ইঞ্জিনিয়ারিং : জাহাজের যান্ত্রিক বিষয়াদি দেখাশোনার দায়িত্ব মেরিন ইঞ্জিনিয়ারদের। ইঞ্জিনিয়ারিং যন্ত্রপাতির সঠিক ব্যবহার করতে হয় এদের।
রেডিও অ্যান্ড ওয়্যারলেস কমিউনিকেশন : টেলিফোনে যোগাযোগ ব্যবস্থা পরিচালনা করেন এই বিভাগের কর্মীরা।

বেতন-ভাতা
এ পেশার চাহিদা দিন দিন বাড়ছে। গ্ল্যামারের পাশাপাশি বেতনও বেশি। বিশ্বে বিভিন্ন পেশার চেয়ে আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজে কর্মরত শিপ-কর্মকর্তারা তুলনামূলকভাবে বেশি পারিশ্রমিক পান। সেক্ষেত্রে চাকরির শুরুতে মাসে ২০ থেকে ৫০ হাজার টাকা পাওয়া সম্ভব। আর বিদেশি কোম্পানিতে বেতন আরো বেশি।

ভর্তির যোগ্যতা
বাংলাদেশ মেরিন একাডেমিতে নটিক্যাল সায়েন্স এবং মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তিতে গণিত, পদার্থবিদ্যাসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ থাকতে হবে। আর এ ক্ষেত্রে বয়সসীমা আবেদনের বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে সর্বোচ্চ ২১ বছর হতে হবে। উচ্চতা ন্যূনতম ১৬২.৫ সেন্টিমিটার হতে হবে। ওজন থাকতে হবে অন্তত ৫০ কেজি। এছাড়া প্রার্থীকে অবশ্যই সাঁতার জানতে হবে।
মেরিন অ্যাকাডেমিতে ভর্তির জন্য গণিত, পদার্থবিজ্ঞান ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপর লিখিত পরীক্ষায় অবতীর্ণ হতে হয়। প্রতিটি বিষয়ের ওপর এক ঘণ্টা করে মোট চার ঘণ্টার লিখিত পরীক্ষা নেয়া হয়। লিখিত পরীক্ষার পর সাঁতারসহ শারীরিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। এরপর স্বাস্থ্য পরীক্ষা ও সর্বশেষ চোখ পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচন করা হয় এবং ক্যাডেট হিসেবে ভর্তি করে নেয়া হয়।

পড়ার জায়গা
বাংলাদেশ মেরিন অ্যাকাডেমি হতে পারে আপনার কাক্সিক্ষত প্রতিষ্ঠান। এছাড়া বেসরকারিভাবে পরিচালিত ইন্টারন্যাশনাল মেরিটাইম অ্যাকাডেমি, মাস মেরিটাইম অ্যাকাডেমি, শাহ মেরিন অ্যান্ড বিজনেস ইনস্টিটিউট ক্যাডেট ভর্তি করে থাকে। মেরিন অ্যাকাডেমিতে দুই বছরের প্রি-সি ক্যাডেট প্রশিক্ষণে থাকা-খাওয়াসহ খরচ পড়বে আড়াই লাখ টাকার মতো। বেসরকারি প্রতিষ্ঠানে খরচ পড়বে সাত থেকে ১৫ লাখ টাকা। নিচে কয়েকটি প্রতিষ্ঠানের ঠিকানা দেয়া হলো।
বাংলাদেশ মেরিন অ্যাকাডেমি
চট্টগ্রাম-৪২০৬
ফোন : +৮৮ ০৩১ ২৫১৪১৫১-৬
ফ্যাক্স : +৮৮ ০৩১ ২৫১৪১৬০
ওয়েব : www.macademy.gov.bd
শাহ মেরিন অ্যান্ড বিজনেস ইনস্টিটিউট
আদর্শ ছায়ানীড় হাউজিং সোসাইটি
বাড়ি-১ ও ২, রিং রোড, শ্যামলী, ঢাকা।
ফোন : ০১৯২৬৬৯৮৫৬০, ৮১৫১০২৭
www.shahmbi.com
বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (বিআইএমটি)
বন্দর, নারায়ণগঞ্জ, ঢাকা
ফোন : ৭৬৬১১১৯, ৭৬৪৭৭২

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top