হিসাবরক্ষক কারা? তাদের কাজ কী? কেমন বেতন পান?

0
469
হিসাবরক্ষক কারা? তাদের কাজ কী? কেমন বেতন পান?

বর্তমানে হিসাবরক্ষকের পদ প্রতিটি অর্থনৈতিক প্রতিষ্ঠানেই অপরিহার্য বিষয়। একজন হিসাবরক্ষক প্রতিষ্ঠানের আয়-ব্যয় থেকে শুরু করে, যাবতীয় লেনদেনের তথ্য নথিবদ্ধ করেন। তবে এই পেশাটির শুরুটা কীভাবে হয়েছিল? পৃথিবীর প্রথম পূর্ণাঙ্গ হিসাবের নথি পাওয়া যায় ৭০০০ বছর পূর্বে মেসোপটেমীয়ার এক ধ্বংসস্তূপে। তখন মানুষ ফসল উৎপাদনের হিসাব রাখতে সকল তথ্য লিখে রাখতো। বর্তমান যুগেও এই পদ্ধতি বিদ্যমান আছে।
পরবর্তীতে রোমান সাম্রাজ্য বিস্তার লাভ করার পর, হিসাবরক্ষকের কাজ ও প্রয়োজনীয়তা আরো বেড়ে যায়। শস্য উৎপাদনের হিসাব রাখা ছাড়াও জমি-জমা বন্টন, কাজ বন্টন, নতুন ভবন তৈরি, সৈন্যদের জন্য ব্যয় এবং বিভিন্ন উৎসব কেন্দ্রিক ব্যয়ের হিসাব করার জন্য হিসাবরক্ষকের প্রয়োজন পড়ে।

হিসাবরক্ষক কারা?

একজন হিসাবরক্ষক (Bookkeeper) হচ্ছেন- কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনের তথ্য সংরক্ষণ ও বজায় রাখার কাজে নিয়োজিত দায়িত্বশীল। বেচা-কেনা, বিভিন্ন ব্যয়, সেলস রেভিনিউ, চালান, টাকা লেনদেন ইত্যাদি তথ্য নিয়মফাফিক রাখা হিসাবরক্ষকের প্রধান কাজ। তিনি সাধারণ লেজারে আর্থিক লেনদেনের তথ্য সংরক্ষণ করেন। যা দিয়ে পরবর্তী সময়ে ব্যালেন্স শিট ও আয়-বিবরণী তৈরি করা হয়।

হিসাবরক্ষকের কাজের বিবরণ

এ পদের জন্য লোকদের মধ্যে কাজের ধারাবাহিকতা, যথার্থতা ও ত্রুটি কমিয়ে আনাকে প্রধান বৈশিষ্ট্য হিসেবে মূল্যায়ন করেন নিয়োগকর্তারা। এছাড়া অ্যাকাউন্টিং ও এ সংক্রান্ত সফটওয়্যার সম্পর্কে ধারণা থাকা অপরিহার্য হিসেবে বিবেচনা করা হয়।
একজন হিসাবরক্ষককে শতশত আর্থিক লেনদেন দেখাশোনা ও সম্পন্ন করতে হয়। সাধারণত বিভিন্ন সফটওয়্যারের সাহায্যে এ কাজ করেন তিনি। তাই এই পেশায় প্রযুক্তিগত দক্ষতাকে বিশেষভাবে মূল্যায়ন করা হয়।
এছাড়াও বিশেষ কিছু প্রাসঙ্গিক দক্ষতা ও জ্ঞান থাকতে হয় একজন হিসাবরক্ষকের।

হিসাবরক্ষকের প্রাসঙ্গিক দক্ষতা ও জ্ঞান

একজন হিসাবরক্ষকের নিম্নোক্ত দক্ষতা ও জ্ঞান থাকা দরকার। যেমন-

  •  হিসাব সংক্রান্ত মৌলিক জ্ঞান
  •  ডাটা এন্ট্রি দক্ষতা
  • মাইক্রোসফট এক্সেল ব্যবহারে দক্ষতা
  • সর্বোচ্চ নির্ভুলভাবে কাজ করতে পারা
  • প্রফেশনালিজম ও সাংগঠনিক দক্ষতাসমূহ
  • প্রাসঙ্গিক ডিগ্রি অথবা ন্যূনতম এক বছরের অভিজ্ঞতা

হিসাবরক্ষকের দায়িত্ব ও কর্তব্য

  • আর্থিক লেনদেনের সঠিক তথ্য সংরক্ষণ করা
  • সাধারণ লেজারে আপডেট রাখা
  • জমা-খরচের তথ্য সংরক্ষণ
  • অ্যাকাউন্টিং সিস্টেমে তথ্য আপডেট ও
  • স্থানীয় আইন-কানুন সম্পর্কে বিশেষ ধারণা
  • প্রাতিষ্ঠানিক বাজেট সম্পর্কে ধারণা ও লক্ষ রাখা

হিসাবরক্ষকদের বেতন-ভাতা

মার্কিন যুক্তরাষ্ট্রে একজন হিসাবরক্ষক গড়ে বার্ষিক ৩০-৬০ হাজার ডলার বেতন পেয়ে থাকেন। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ২৫-৫০ লাখ টাকার মতো। তবে দেশ, অঞ্চল, চাকরিদাতা প্রতিষ্ঠানভেদে বেতন ও সুযোগ-সুবিধার পার্থক্য রয়েছে।
বাংলাদেশে প্রতিষ্ঠানভেদে একজন হিসাবরক্ষক ২০-৬০ হাজার বা তারও বেশি বেতন পেয়ে থাকেন। এছাড়া কোম্পানির বিভিন্ন সুযোগসুবিধা তো আছেই।

হিসাবরক্ষক সম্পর্কে শেষকথা

যেকোনো প্রতিষ্ঠান বা ব্যবসায়ের জন্য হিসাবরক্ষক অপরিহার্য। একজন হিসাবরক্ষক একটি ব্যবসায়ের অ্যাকাউন্টিং চক্রের তথ্য সংগ্রহ এবং তথ্য ইনপুটে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সূত্র : Corporate Finance Institute

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here