বেশি কাজের চাপ নেওয়া নেতৃত্বের গুণাবলি বিকাশ করে

0
69
আরও কাজের চাপ নেওয়া: নেতৃত্বের গুণাবলি বিকাশ করে

সবুর খান : আপনি যখন বাসায় অথবা কর্মস্থলে অধিক কাজ করতে সক্ষম হবেন এবং এটা যখন আপনার Colleague বা পরিবারের সদস্যরা বুঝতে পারবে তখন প্রায়ই দেখা যাবে যে আপনার উপরেই তারা সকল কাজ বেশি করে চাপাতে চেষ্টা করবে।

এতে করে আপনি যদি বিরক্ত হন তবে মূলত আপনারই ক্ষতি হবে। কারণ, আপনার হয়তো মনে হতে পারে যে আপনি কাজ বেশী করেন বলে সবাই আপনার উপরেই বেশি কাজ চাপাচ্ছে ও আপনাকে সবাই মিলে ঠকাচ্ছে; বাস্তবে কিন্তু ব্যাপারটা মোটেই তা নয়। এ পরিপ্রেক্ষিতে আমার বাস্তব জীবনের একটি উদাহরন তুলে ধরছি।

আমার Masters শেষ হবার সাথে সাথে প্রথম দিকে ব্যবসা শুরু করার আগে অল্প সময়ের জন্য আমি Technical Assistant (TA) নামক একটি NGO তে চাকরি করেছিলাম। সেখানে ২ মাসের মত আমার কাজ করার সুযোগ হয়েছিল এবং সেই অভিজ্ঞতাটাই কিন্তু আজকে আমার ব্যবসায়িক জীবনে অনেক কাজে এসেছে।

আমি সেখানে কাজ করা অবস্থায় আমার সাথে ৬ জন Field Worker ছিল। আমার যিনি Boss ছিলেন, তিনি আমাকে কোন কাজ দিলেই আমি সেটা খুব দ্রুত অল্প সময়ের মধ্যেই করে ফেলতাম। যার কারণে আমার Boss আমাকে বলতেন, যে কাজ গুলো আমি অল্প সময়ের মধ্যে করে ফেলছি সেগুলো আমার অন্য Colleague রা সারা দিন ধরেও শেষ করতে পারে না।

এরপর থেকে দেখা গেলো অফিসের প্রায় সব কাজ আমার উপরেই করতে দেয়া হতো কারণ আমি অল্প সময়ের মধ্যেই সেগুলো শেষ করতে পারতাম। সেখানে ২ মাস ধরে এভাবে চাপ নিয়ে কাজ করার ফলে একটি সময় আমার মনে হলো যে আমার Entrepreneurial Spirit আর দশ জনের থেকে আলাদা। যেহেতু আমার মধ্যে আগে থেকে একটি লক্ষ্য ঠিক করা ছিল যে আমি একজন Entrepreneur হবো, সেই কারণেই আমি তখন সিদ্ধান্ত নিয়ে ফেললাম যে আর দেরী নয়, এখনই সময় আমার ব্যবসা শুরু করার। তাই, ২ মাস চাকরি করার পর সেখান থেকে বের হয়ে এসে আমি উদ্যোগ নিয়েছিলাম আমার প্রথম ব্যবসাটি শুরু করার।

এই ছিল আমার জীবনের ব্যবসা শুরু করার অভিজ্ঞতা যা বলার মূল কারণ হচ্ছে, অনেকেই আমাকে বলে থাকে যে আপনি তো ব্যবসায়ী মানুষ তাই অফিসে অতিরিক্ত চাপ নিয়ে কাজ করার Pressure আপনি বুঝবেন না। তাদেরকে বোঝানোর জন্যই আমি আমার বাস্তব জীবনের উদাহরণটি উল্লেখ করলাম। ব্যবসায়ের বাইরেও বিভিন্ন Association, Chamber এ আমার কাজ করার সুযোগ হয়েছে যেমন Dhaka Chamber of Commerce & Industry (DCCI) তে আমি এক সময় Director ছিলাম, পরবর্তীতে President নির্বাচিত হয়েছি। এছাড়াও আমি ১৯৯৭-১৯৯৮ সালে Bangladesh Computer Samity (BCS) তে Joint Secretary এবং ২০০২-২০০৩ সালে President এর দ্বায়িত্ব পালন করেছি।

এ সকল প্রতিষ্ঠানে আমি সেখানকার সকল প্রকার কাজের চাপ নিয়ে সঠিকভাবে সব কিছু পরিচালনা করার কারণেই সেখানে আমার যারা Colleague ও অন্যান্য সদস্যরা ছিল তারা আমাকে Promote করে ঐ প্রতিষ্ঠানগুলোর সর্বোচ্চ আসনের মর্যাদা প্রদান করেছে। আর এভাবেই শুরু থেকে কাজের চাপ নেবার অভ্যাস ও দক্ষতা আমার মাঝে থাকার ফলেই আজ আমি প্রায় ৫৪টি কোম্পানী/Concern একই সাথে সফলভাবে পরিচালনা করতে সক্ষম হচ্ছি।

সুতরাং এখানে সব সময় মনে রাখতে হবে যে আপনার কর্মক্ষেত্রে যদি আপনার উপরে অধিক কাজের চাপ আসে বা আপনার Boss যদি আপনার উপর প্রচুর কাজ চাপিয়ে দেয় এর মানে হচ্ছে আপনার মাঝে কাজের চাপ নেবার ও দ্রুততার সাথে কাজ শেষ করার Spirit অনেক বেশি যা সচারচর সকলের মাঝে থাকে না।

তাই আপনার এই Spiritকে কিভাবে Commercially কাজে লাগানো যায় এবং এটিকে কাজে লাগিয়ে কিভাবে নিজের মধ্যে Leadership Skill Develop করা যায় সেদিকে আপনার অধিক মনোযোগ প্রদান করতে হবে। মনে রাখবেন, Leader একমাত্র তারাই হতে পারে যারা অধিক কাজের চাপ একসাথে সামাল দিয়ে সব কিছু সঠিকভাবে পরিচালনা করতে পারে।

আপনার লক্ষ্য যদি থাকে একজন যোগ্য Leader হবার তবে, অধিক কাজের চাপকে কখনোই Negative চোখে দেখে অবহেলা ও অভিযোগ করবেন না। বরং আপনি অধিক চাপ নিতে পারছেন এটিকে আপনার একটি Positive গুণ হিসেবে চিন্তা করে এই অভ্যাসটি বজায় রাখুন। তবেই পারবেন জীবনে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে।

লেখক : ড্যাফোডিলস গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here