সেনাবাহিনীতে লেফটেন্যান্ট পদে নিয়োগ

0
250

লেফটেন্যান্ট পদে যোগ দিতে পারেন বাংলাদেশ সেনাবাহিনীতে। আবেদন করতে পারবেন ২০২১ সালের নিয়মিত এইচএসসি পরীক্ষার্থীরাও।  আবেদনের শেষ তারিখ ২২ মে ২০২১।

৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। প্রশিক্ষণের পাশাপাশি চলবে পড়াশোনাও। জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক ও অবিবাহিতরা আবেদন করতে পারবেন। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরতদের বৈবাহিক অবস্থা শিথিলযোগ্য। সেনা, নৌ, বিমানবাহিনী ও সরকারি চাকরি থেকে বরখাস্ত হলে, ফৌজদারি আদালতে দণ্ডপ্রাপ্ত হলে কিংবা আইএসএসবি থেকে দুবার বাদ পড়লে আবেদন করা যাবে না। 

একনজরে ৮৭তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি

আবেদনকারীর ধরন

ক্যাটাগরীপ্রার্থীর বিবরণ
সাধারণ (General)১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
ক্যাডেট কলেজ (Cadet College) এবং এমসিএসকে (MCSK) প্রার্থীশুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এবং মিলিটারী কলেজিয়েট স্কুল খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ এবং এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
বিএনসিসি প্রার্থী (BNCC)বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik)সশস্ত্র বাহিনীতে কর্মরত আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

বয়স:

০১ জানুয়ারী ২০২২ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জানুয়ারী ২০২২ তারিখে ১৮-২৩ বছর।

শিক্ষাগত যোগ্যতা:

(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ। অথবা, ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড ও ১টিতে সি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে এ গ্রেড ও ১টিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।
(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
(৪) ২০২১ সালের নিয়মিত এইচএসসি/এ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২১ সালের নিয়মিত এইচএসসি/এ লেভেল পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে এসএসসি (SSC)-তে অবশ্যই জিপিএ-৫/ও লেভেল পরীক্ষায় ‌‌‌‌‌ ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে এবং বিএমএ যোগদানের পূর্বে ফলাফল প্রকাশিত হতে হবে।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)

শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন*৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড)৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
বুকস্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চিস্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

 

বিশেষ নির্দেশনা:

১. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আবেদন করুন অনলাইনে : ৫ মার্চ ২০২১ থেকে থেকে আবেদন করা যাবে joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনের শেষ তারিখ ২২ মে ২০২১। আবেদন ফি বাবদ ১০০০ টাকা জমা দেওয়া যাবে ট্রাস্ট ব্যাংক টি-ক্যাশ, বিকাশ, রকেট, ভিসা বা মাস্টার কার্ডের মাধ্যমে। আবেদনের নিয়ম, ফি পরিশোধের পদ্ধতি ও অন্যান্য নিয়ম বিজ্ঞপ্তিতে দেওয়া আছে ।

বাছাইপ্রক্রিয়া :৩০ মে ২০২১ থেকে ৩ জুন ২০২১ পর্যন্ত প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা নেওয়া হবে। বিভিন্ন সেনানিবাসে নির্বাচনী পরীক্ষা হবে। বিগত বছরে বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে নির্বাচিতরা জানান, বাছাই পরীক্ষায় প্রার্থীর শারীরিক ফিটনেস যাচাই করা হয়। বর্ণনা অনুযায়ী উচ্চতা, ওজন, বুকের মাপ যাচাই করা হয়। উচ্চতা এবং বয়সের সঙ্গে ওজনের সামঞ্জস্য না থাকলে বাদ দেওয়া হয়। এ ছাড়া চোখের দৃষ্টিসীমা, শারীরিক ত্রুটি বা জটিল রোগ আছে কি না দেখা হয়। মৌখিক পরীক্ষায় কী ধরনের প্রশ্ন করা হবে, তা নির্ভর করে বাছাই প্যানেলের কর্মকর্তাদের ওপর।

প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ১৮ জুন ২০২১ লিখিত পরীক্ষা হবে প্রার্থীর সাক্ষাৎকারপত্রে উল্লিখিত কেন্দ্রে। লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হবে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হয় বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েব ঠিকানায়।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ঢাকা সেনানিবাসে আইএসএসবিতে অংশ নিতে হবে। পরীক্ষার তারিখ www.issb-bd.org ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

চার দিনের আইএসএসবি পরীক্ষা হয়। প্রথম দিন সকালে বুদ্ধিমত্তা পরীক্ষা ও পিকচার পারসেপশন অ্যান্ড ডেসক্রিপশন টেস্ট (পিপিডিটি) নেওয়া হয়। এ দুই পরীক্ষার ওপর ভিত্তি করে ফলাফল ঘোষণা করা হয়। দুপুরে দ্বিতীয় ধাপের প্রার্থীদের মনস্তাত্ত্বিক পরীক্ষায় অংশ নিতে হয়। এরপর লিখতে হয় নির্দিষ্ট বিষয়ের ওপর বাংলা ও ইংরেজিতে রচনা।

দ্বিতীয় দিনে নির্দিষ্ট বিষয়ের ওপর বাংলা ও ইংরেজিতে দলগত আলোচনা, বক্তৃতা, শারীরিক সামর্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হয়। তৃতীয় দিন অংশ নিতে হয় প্ল্যানিং ও কমান্ড টেস্টে। এরপর নেওয়া হয় মৌখিক পরীক্ষা। চতুর্থ দিন ফল ঘোষণা করা হয়। উত্তীর্ণদের দেওয়া হয় গ্রিন কার্ড, বাদ পড়লে রেড কার্ড। আইএসএসবি পরীক্ষার বিস্তারিত জানা যাবে  www.issb-bd.org ওয়েবসাইটে। আইএসএসবি চলাকালীন চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। নির্বাচিতরা যোগ দেবেন ক্যাডেট হিসেবে।

প্রশিক্ষণ

নির্বাচিত ক্যাডেটদের বাংলাদেশ মিলিটারি একাডেমিতে থাকতে হবে চার বছর। প্রথম তিন বছর দেওয়া হবে প্রশিক্ষণ। প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদে কমিশন দেওয়া হবে। চতুর্থ বছর বিইউপির অধীনে আন্তর্জাতিক সম্পর্ক, অর্থনীতি, বিবিএ, পদার্থবিদ্যা বিষয়ে স্নাতক সম্মান কিংবা এমআইএসটির অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নেওয়ার সুযোগ পাওয়া যাবে।

সুযোগ-সুবিধা

লেফটেন্যান্টরা সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন-ভাতা পাবেন। রয়েছে বাসস্থান, প্লট ও ফ্ল্যাটপ্রাপ্তির সুবিধা এবং উন্নতমানের চিকিৎসা সুবিধা। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান, বিদেশে প্রশিক্ষণসহ রয়েছে অনেক সুযোগ-সুবিধা।

আবেদন করতে এখানে ক্লিক করুন

পুরো বিজ্ঞপ্তিটি দেখুন এখানে

সেনাবাহিনীতে নিয়োগ সার্কুলার ২০২১

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here