সেরা পেশা কোনটি?

শাহেদ শরীফ : কেউ কেউ এক পেশার সাথে অন্য পেশাকে তুলনা করে আনন্দ পান। কে কত বড় বুঝাতে চান, জানাতে চান। একজন বিসিএস দিয়ে ফরেন ক্যাডার হয়ে ভাবছেন- তিনিই সবার থেকে ভালো করেছেন। অথচ আরেকজন বুয়েট থেকে পাশ করলেন। তাকে জিজ্ঞেস করলাম বিসিএস দিবেন কি-না। তিনি হেসে উড়িয়ে দিলেন। বললেন- বিসিএসই যদি দিতে হয় এত কস্ট করে ইঞ্জিনিয়ারিং পড়লাম কেন। তার কাছে বিসিএস-এর কোনো মূল্য নেই।

আরেকজন জজ হয়েছেন। তিনি ভাবছেন- আমিই পৃথিবীর সেরা জব হোল্ডার। সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও যদি মামলা হয় তবে কোর্টে আমাকে স্যার বলতে হবে। অথচ আমাদের এক শিক্ষক জজ হয়েছিলেন। জয়েন করার কিছুদিন পর চাকুরি ছেড়ে দিলেন। তারপর তিনি টিচার হলেন। তিনি ভেবেছেন- নিজে জজ হওয়ার থেকে জজ বানানোটা বেশি সম্মানের। বর্তমানে তিনি জজ নিয়োগের ভাইভা বোর্ডে থাকেন।

আবার আরেকজন পেশায় ব্যবসায়ী। তিনি ভাবছেন- চাকরি হচ্ছে চাকর জাতীয় পেশা। সেই দিক দিয়ে তার পেশাই সেরা। দেশের অর্থনীতিতে তাদের অবদানই বেশি। তার কাউকে স্যার বলতে হয় না। অন্যদিকে আমাদের বাংলাদেশে বিয়ের বাজারে ব্যবসায়ী ছেলের কাছে মেয়ে বিয়ে দিতে সহজে রাজি হয় না তার পরিবার। তাদের কাছে যেকোনো সরকারি চাকরি, বিসিএস ক্যাডার, জজ-ব্যারিস্টার, ব্যাংক কর্মকর্তা পছন্দের তালিকায় উপরের দিকেই থাকে।

অথচ ইসলামিক স্কলার, মুফতি-মাওলানা অথবা মাদরাসার শিক্ষকের মতো মহৎ পেশার মানুষেরা তাদের তালিকাভুক্ত হওয়ার যোগ্যতা পর্যন্ত রাখে না। আফসোস!

সবশেষে প্রশ্ন হচ্ছে আসলে কে সেরা?

কিছুদিন আগে আমার এক বড় ভাইকেে জিজ্ঞেস করেছিলাম- আচ্ছা বিসিএস ক্যাডারদের মধ্যে কোন ক্যাডার হওয়াটা বেশি সম্মানের।
তিনি বললেন – ‘সম্মান যে কার বেশি এটা বলা খুব মুশকিল। পদমর্যাদার দিকে একজন সচিব ডাক্তারের থেকে উপরে’। কিন্তু ওই সচিবের ছেলেটা যখন বড় হয়- তখন তিনি চান তার ছেলেটা যেন কোরআন শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষা নেয় এবং ইন্টার পাস করে মেডিক্যালে চান্স পায়।

আসল কথা হচ্ছে পেশা নিয়ে কখনও তুলনা করতে নেই। পৃথিবীতে প্রত্যেকটা সৎ পেশা সম্মানের। যাদের মূলত শিক্ষার কিছুটা অভাব আছে তারাই তুলনা করে- আপেল ভালো নাকি কমলা, সাগর নাকি পাহাড়, বিসিএস না ডাক্তার না ইঞ্জিনিয়ার নাকি ব্যবসায়ী।

(লেখকের ফেসবুক পেজ থেকে নেয়া)

প্রিয় পাঠক, আপনার মতে সেরা পেশা কোনটি? জানান মন্তব্যে।

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *