উদ্যোক্তাদের অবশ্যপাঠ্য ৫টি বই

0
252

মো. বাকীবিল্লাহ : অনেক তরুণের কাঙ্ক্ষিত স্বপ্ন উদ্যোক্তা হওয়া। চাকরি করার পরিবর্তে চাকরি দেয়াটাই অনেকের পছন্দ। আপনিও হয়তো উদ্যোক্তা হতে চান। বিশ্ববিদ্যালয় জীবন থেকে আমারও স্বপ্ন ছিল তেমনটাই।তবে প্রয়োজনীয় জ্ঞানের অভাবে লাখ লাখ টাকা ক্ষতির সম্মুখীন হয়ে আজও লক্ষ্যে পৌঁছার স্বপ্ন দেখে যাচ্ছি। কিন্তু কিছু বই পড়ার পর মনে হয়েছে -বইগুলো পড়া থাকলে সাধারণ সব ভুল করে এই ক্ষতির সম্মুখীন হতে হতো না। তেমনই ৫টি বই নিয়ে আজকের নিবন্ধ।

আপনি যদি উদ্যোক্তা হতে চান আপনাকে অবশ্যই এ পাঁচটি বই পড়তে হবে।

৫। দ্য ওয়ান থিং : এ বইটির রচয়িতা গ্যারি কিলার। এ বইটি আপনার উদ্দেশ্য বা আপনার জীবনের লক্ষ্যের উপর লেখক দৃষ্টি দিয়েছেন। এ বইটিও হতে পারে আপনার অবশ্য পাঠ্য।

৪। দ্য লিন স্টার্টআপ : এ বইটি লিখেছেন এরিখ রাইস। সফল উদ্যোক্তা হতে হলে এ বইটি আপনাকে অবশ্যই পড়তে হবে। আপনার উদ্যোক্তা জীবন এ বইটি অনেক দূর এগিয়ে নিয়ে যাবে নিঃসন্দেহে।

৩। দ্য ফোর আওয়ার ওয়ার্কউইক : এ বইটির লেখক টিম ফ্যারিস। টিম ফ্যারিসের এ বইটি ব্যক্তিগত জীবন এবং ব্যবসায় সম্পর্কে আপনাকে অনুপ্রাণিত করবে। এ বই আপনার সম্পর্ক, আপনার অবসর সময় ও আপনার জীবনের উদ্দেশ্য নিয়ে আপনাকে সঠিক দিকনির্দেশনা দিবে।

২। টোটাল মানি মেকওভার : ডেভ রামসি এ বিখ্যাত বইটির রচয়িতা। এ বইটি আপনাকে টাকা সেভ করার জন্য বাধ্য করবে। কিভাবে বেশি আয় করে কম খরচ করবেন তা এ বইটি না পড়ে বুঝতে পারবেন না। আর উদ্যোক্তা হতে হলে আপনাকে তাই করতে হবে।

১। রিচ ড্যাড, পুওর ড্যাড : এ বইটি লিখেছেন রবার্ট কিওসাকি। যুক্তরাষ্ট্রের এ গুনী লেখক তার জীবনের অভিজ্ঞতার ওপর ভিত্তি করে বইটি রচনা করেছেন। এখানে ব্যবসায়ে সফলতার রহস্য সহজ করে পাঠকদের সামনে তুলে ধরেছেন।কেন একজন লোক আজীবন গরীব থেকে যায়, আবার আরেকজন লোক শ্রেষ্ঠ ধনী লোকে পরিনত হন -সেই সূত্র আলোচিত হয়েছে এ বইতে। একজন উদ্যোক্তা কোন ভুলের কারণে সাধারণত ব্যর্থ হন, তা-ই আলোচিত হয়েছে বইটির পাতায় পাতায়।এটি না পড়লে আপনার জীবন অপূর্ণই থেকে যাবে।

বইগুলো পাওয়া যাবে ঢাকার নীলক্ষেতে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here