তুরস্কে ৭ দিনের গ্রীষ্মকালীন কোর্স : খরচ আয়োজকদের

রস্কের অন্যতম প্রধান গবেষণা সংস্থা ‘ইলেম’ ৭ দিনের গ্রীষ্মকালীন কোর্স আয়োজনের ঘোষণা দিয়েছে। কোর্সটি আগামী ২৯ জুলাই শুরু হয়ে ৪ আগস্ট শেষ হবে। খবর টার্কি নিউজ বাংলা

ইস্তানবুলে অনুষ্ঠিত হতে যাওয়া এ কোর্সটিতে অংশগ্রহণকারীদের বিমান টিকেটসহ থাকা-খাওয়া ও ভ্রমণের ব্যবস্থা করবে ‘ইলেম’।

যে কোনো বিভাগের মাস্টার্স, এমফিল বা পিএইচডি অধ্যয়নরত বা কয়েক বছরের মধ্যে সমাপ্ত করেছেন, এমন যে কেউ কোর্সটিতে আবেদন করতে পারবেন। স্নাতকোত্তার অধ্যয়ন শেষে শিক্ষা পেশায় জড়িত নতুনদেরও সুযোগ রয়েছে আবেদনের।

‘সায়েন্টিফিক স্টাডিজ এসোসিয়েশন’ (ইলেম)র এ বছরের কোর্সের শিরোনাম ‘ট্রান্সন্যাশনাল ইসলাম ও মুসলিম উম্মাহর চ্যালেঞ্জ’। ইলেম’র এ বছরের কোর্সটিতে ৪০ জন আবেদনকারীকে সুযোগ দেওয়া হবে।

গুরুত্বপূর্ণ তারিখসমূহ:

প্রাথমিক আবেদন ও গবেষণা প্রবন্ধের সারমর্ম (Abstract) জমা: ২০ মে পর্যন্ত।

প্রাথমিক বাছাইয়ের ফলাফল প্রকাশ: ১ জুন।

গবেষণা প্রবন্ধ জমা দেওয়ার শেষ তারিখ: ১ জুলাই।

কোর্সে সুযোগ প্রাপ্তদের তালিকা প্রকাশ: ১০ জুলাই।

সামার স্কুলের প্রোগ্রাম সূচি প্রকাশ: ১৫ জুলাই।

সামার স্কুলের তারিখ: ২৯ জুলাই – ৪ আগ্রস্ট।

সুযোগ-সুবিধা:

বিমান টিকেট।

৭-৮ দিনের থাকা-খাওয়ার ব্যবস্থা।

ইস্তানবুল ভ্রমন।

কোর্স শেষে সার্টিফিকেট।

গবেষণাপত্র প্রকাশ

কোর্স সম্পর্কে আরও কিছু তথ্য:

আবেদনকারীকে ‘ইলেম’ এর ওয়েবসাইটে উল্লেখিত ১৬টি বিষয়ের মধ্যে যে কোন একটি বিষয়ে ৯শ’ থেকে ১২শ’ শব্দের মধ্যে একটি লেখা (Abstract) তৈরি করতে হবে। এরপর ২০ মে’র মধ্যে ওয়েবসাইটে দেওয়া লিংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য ও লেখাটি জমা দিয়ে আবেদন করতে হবে। প্রাথমিক বাছাইয়ে যারা নির্বাচিত হবেন, তাদেরকে পূর্বে জমা দেওয়া লেখাটিকে গবেষণা প্রবন্ধ আকারে (আর্টিকেল) ১ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। যাদের আর্টিকেল গৃহিত হবে তারা কোর্সটিতে সুযোগ পাবেন। কোর্স চলাকালে অংশগ্রহণকারীরা তাদের গবেষণা প্রবন্ধটি উপস্থাপন করবেন। কোর্স শেষে অংশগ্রহণকারীদের গবেষণাপত্রগুলো বই আকারে প্রকাশ করা হবে।

আবেদন সম্পর্কিত বিস্তারিত তথ্য ও লিংক

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *