৩৮তম বিসিএস দেয়া যাবে ইংরেজিতেও

আটত্রিশতম বিসিএসের বিজ্ঞপ্তি আগামী দুই মাসের মধ্যেই হচ্ছে বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান। এবার থেকেই পরীক্ষায় বাংলার পাশাপাশি ইংরেজিতে প্রশ্ন প্রণয়ন করা হচ্ছে। এর মাধ্যমে দ্বৈত ভাষায় পরীক্ষা পদ্ধতিতে ফিরছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিডি নিউজ।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘মাস-দুয়েকের মধ্যেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। এতে ইংরেজিতে আগ্রহীরাও প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবে।’
বর্তমানে ৩৫তম বিসিএসে নন ক্যাডার নিয়োগ, ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা ও ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা চলছে। এসব কাজের মধ্যেই ‘রোডম্যাপ’ ধরে ৩৮তম বিসিএস নিয়ে কাজ চলছে পিএসসিতে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, কত সংখ্যক পদে ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি দেয়া হবে, তা মন্ত্রণালয় অনুমোদন করেছে; সার্কুলার জারির বিষয়টি পিএসসির। তবে আসন্ন বিসিএস সাধারণ ক্যাডারের জন্য হবে, কোনো বিশেষ বিসিএস হবে না।

গত ১০ বছর শুধু বাংলায় প্রশ্ন প্রণয়ন করে আসছিল পিএসসি। এর আগে ইংরেজিতে প্রশ্ন প্রণয়ন ও উত্তর দেয়ার বিধান ছিল। কিন্তু ইংরেজি মাধ্যমের খাতা পরীক্ষণ, যাচাই ও দ জনবলের অভাবসহ নানা জটিলতায় তাতে ছেদ পড়ে।

পিএসসি চেয়ারম্যান সাদিক বলেন, বাংলার পাশাপাশি ইংরেজিতে প্রশ্নোত্তর হলে ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য একটা সুযোগ সৃষ্টি হবে। আগেও তা চালু ছিল; এখন দ্বৈত পদ্ধতিতে ফিরে যাচ্ছি।

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *