আইডিবি-বিআইএসইডব্লিউর স্কলারশিপ

0
92

বাংলাদেশ সরকার এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরবের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াক্‌ফ সংক্ষেপে আইডিবি-বিআইএসইডব্লিউ বাংলাদেশের সুবিধাবঞ্চিত মেধাবী মুসলমান যুবকদের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে ১৩ বছর ধরে কাজ করে আসছে। প্রতিবছর এ প্রজেক্টের আওতায় কয়েক শতাধিক শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তি খাতে উন্নত করে গড়ে তোলার লক্ষ্যে স্কলারশিপ প্রদান করা হয়। এ পর্যন্ত প্রতিষ্ঠানটি থেকে পাঁচ হাজারেরও বেশি শিক্ষার্থী স্কলারশিপের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে প্রশিক্ষণের সুযোগ পেয়েছে। আগামী বছর থেকে শুরু হতে যাচ্ছে এই প্রজেক্টের ৩৩তম রাউন্ড। এ প্রজেক্টের অধীনে সুবিধাবঞ্চিত মুসলিম প্রার্থীদের তথ্যপ্রযুক্তির নানান খাতে ১১ থেকে ১৩ মাস মেয়াদি বিভিন্ন প্রশিক্ষণ প্রদানপূর্বক আন্তর্জাতিক মানসম্পন্ন প্রফেশনাল ডিপ্লোমা প্রদান করা হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, আবেদন করা যাবে ৩১ অক্টোবর, ২০১৬ পর্যন্ত।

কোর্সের বিষয়বস্তু

আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টের ৩৩তম রাউন্ডে মোট ৭টি বিষয়ের ওপর ১১ থেকে ১৩ মাস মেয়াদি ডিপ্লোমা দেওয়া হবে। বিষয়গুলো হলো আর্কিটেকচারাল অ্যান্ড সিভিল ক্যাড, ডেটাবেজ ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন (সি#ডট নেট), এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন (জেটুইই), গ্রাফিকস অ্যানিমেশন অ্যান্ড ভিডিও এডিটিং, নেটওয়ার্কিং টেকনোলজিস এবং ওয়েব প্রেজেন্স সল্যুশনস অ্যান্ড ইমপ্লিমেনটেশন্‌স বিষয়ে।

আবেদনের যোগ্যতা

আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টে আবেদনের জন্য প্রার্থীকে কমপক্ষে স্নাতক অথবা ফাজিল অথবা সিভিল/ আর্কিটেকচার/ কনস্ট্রাকশন/ সার্ভে বিষয়ে ডিপ্লোমা পাস হতে হবে। এ ছাড়াও এক বছর মেয়াদি মাস্টার্সে অধ্যয়নরতরা বা দুই বছর মেয়াদি মাস্টার্স বা কামিলে যাঁরা শেষ বর্ষে আছেন তাঁরাও আবেদন করতে পারবেন। আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ অর্থাৎ জিপিএ-২.৫০ পেতে হবে। তবে মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার ও কম্পিউটারে স্নাতক কোনো প্রার্থীর ক্ষেত্রে এই স্কলারশিপ প্রযোজ্য হবে না। কোর্সে আবেদনের জন্য কম্পিউটার সম্পর্কে পূর্ব ধারণা না থাকলেও আবেদন করা যাবে। এমনকি কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতা বা দক্ষতা না থাকলেও আবেদন করা যাবে।

আবেদনের প্রক্রিয়া

আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টে দুইভাবে আবেদন করা যাবে। সরাসরি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের যেকোনো শাখা থেকে ১০০ টাকা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে অথবা অনলাইনে apply.idb-bisew.info এই লিংকে গিয়ে নির্দেশনা মেনে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে ১০০ টাকা বিকাশের মাধ্যমে ওয়েবসাইটে উল্লিখিত নির্দেশনা অনুসারে বিকাশ অ্যাকাউন্ট নম্বরে প্রেরণ করে আবেদন সম্পন্ন করতে হবে।

নির্বাচন প্রক্রিয়া

আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে মেধানুসারে প্রার্থী যাচাই করা হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীর গণিত ও ইংরেজির সাধারণ দক্ষতা যাচাই করা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষা ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা এবং সূচি আগামী ১৭ নভেম্বর, ২০১৬ আইডিবি-বিআইএসইডব্লিউর ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সুযোগ-সুবিধা

আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ বাবদ ১ লাখ ৩৫ হাজার টাকা এবং অনলাইন ভেন্ডর সার্টিফিকেশন পরীক্ষা ফি বাবদ ২০ হাজার টাকাসহ সব ব্যয় আইডিবি-বিআইএসইডব্লিউ বহন করবে। এ ছাড়া প্রশিক্ষণ শেষে কৃতকার্য শিক্ষার্থীদের নিজ নিজ ক্ষেত্রে দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য আইডিবি-বিআইএসইডব্লিউর প্লেসমেন্ট সেল থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ 

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াক্‌ফ (আইডিবি-বিআইএসইডব্লিউ)

আইডিবি ভবন, চতুর্থতলা, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭

ফোন: ৯১৮৩০০৪-৫

ই-মেইল : [email protected]

ওয়েবসাইট : www.idb-bisew.org

ফেসবুক: www.fb.com/IDBBISEWScholarship

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleবাংলা বানান টিউটোরিয়াল (৯ম পর্ব)
Next articleযোগ্য নেতার ৬ বৈশিষ্ট্য
Avatar
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here