ঢাবিতে মানবসম্পদ ব্যবস্থাপনায় মাস্টার্স

0
67

দেশে জনশক্তি পরিচালনার ব্যবস্থা গড়ে তোলার জন্য দক্ষ জনবল তৈরি করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ শুরু করেছে মাস্টার অব প্রফেশনাল হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট প্রোগ্রাম। ‘মাস্টার অব প্রফেশনাল হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট প্রোগ্রাম’ নামের প্রোগ্রামটির মূল উদ্দেশ্যই হচ্ছে একজনকে দক্ষ কর্মী ব্যবস্থাপক হিসেবে প্রস্তুত করে তোলা।

সুনির্দিষ্ট কিছু বিষয়: প্রোগ্রামটি পরিচালনার দায়িত্বে থাকবেন অনুষদের উচ্চ দক্ষতাসম্পন্ন সদস্যরা। সেই সঙ্গে বিভিন্ন পেশার অভিজ্ঞ ব্যক্তি থাকবেন এর পরিচালনার দায়িত্বে। ব্যবহারিক দক্ষতা বৃদ্ধির জন্য প্রোগ্রামটিতে থাকছে বিভিন্ন সেমিনার, প্রেজেন্টেশন, গবেষণার সুবিধা। প্রতিটি ক্লাসেই থাকছে নির্দিষ্ট পরিমাণ ও স্বল্পসংখ্যক শিক্ষার্থীর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা।

কেন এমপিএইচআরএম প্রফেশনাল প্রোগ্রাম: কর্মী ব্যবস্থাপনা ও দক্ষভাবে পরিচালনার জন্য এই প্রোগ্রাম। কর্মী ব্যবস্থাপনার পাশাপাশি এই প্রোগ্রামটিতে আরও থাকছে জনগণের যোগাযোগ দক্ষতা বৃদ্ধি, নেতৃত্বের ক্ষমতা, নিজ দক্ষতা, উপযোগী করে তোলার সুবিধা। এই প্রতিটি গুণাবলি পারবে আপনার কর্মদক্ষতা বাড়িয়ে তুলতে।

ক্রেডিট সময়: প্রোগ্রামটিতে থাকছে দুটি সেমিস্টার। বছরের শুরুতে জানুয়ারি মাসে একটি সেমিস্টার ও জুলাই মাসে অপরটি। এ ছাড়া এমপিএইচআরএম প্রোগ্রামটির ক্রেডিট হবে ৪৮ ঘণ্টার। সঙ্গে তিন ঘণ্টার একটি প্রজেক্ট পেপার থাকবে এই প্রোগ্রামটিতে। প্রত্যেক শিক্ষার্থীকেই এই সংশ্লিষ্ট পেপারটি সম্পূর্ণ করতে হবে।
প্রোগ্রামের সময়সীমা: প্রোগ্রামটির একজন অংশগ্রহণকারীকে অবশ্যই দুই বছরের মধ্যে নির্দিষ্ট এই কোর্স শেষ করতে হবে। এরপরেও কিছু অবস্থা সাপেক্ষে সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে সম্পন্ন করা যাবে কোর্সটি।

যা যা দরকার: ব্যাচেলর সম্মান থেকে স্নাতক পাস করতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর উভয় ক্ষেত্রে সিজিপিএ সর্বনিম্ন ২.৫ হতে হবে। এসএসসি, এইচএসসি কিংবা ‘ও’ এবং ‘এ’ লেভেলের ক্ষেত্রে সর্বনিম্ন সিজিপিএ ৩ হতে হবে।

যেভাবে আবেদন করবেন: ১৫ এপ্রিল থেকে শুরু হয়ে গেছে আবেদনপত্র জমা দেওয়ার পর্ব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অফিস থেকে সংগ্রহ করা যাবে এই আবেদনপত্রটি। অফিসের সময় বেলা দুইটা থেকে সাড়ে আটটা পর্যন্ত যেকোনো সময় আপনি এটি সংগ্রহ করে নিতে পারবেন। আবেদনপত্রের জন্য নির্ধারিত ফি ১ হাজার ৫০০ টাকা। আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় ৩০ এপ্রিল। এ ব্যাপারে বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অফিসে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleযুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় ফুলব্রাইট বৃত্তি
Next articleবিসিএস : লিখিত পরীক্ষায় অকৃতকার্য হওয়ার ১০ কারণ
Avatar
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here