বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগ

কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকে যারা চাকরি করতে চান, তাদের জন্য কেন্দ্রীয় এই ব্যাংক সহকারী পরিচালক (জেনারেল সাইড) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। আবেদনের শেষ তারিখ : ১৮ নভেম্বর ২০১৫।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে গত ১৯ অক্টোবর ২০১৫ তারিখে এই বিজ্ঞপ্তি দেয়া হয়। কতসংখ্যক পদে লোক নিয়োগ দেয়া হবে তা বিজ্ঞাপনে উল্লেখ করা হয়নি। তবে এ বছর বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ সহকারী পরিচালক (জেনারেল গাইড) পদে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৭২ জন চাকরিতে যোগ দিয়েছেন। এবারও পদের সংখ্যা এমন হতে পারে। বাংলাদেশ ব্যাংকে এই পদের চাকরি হচ্ছে এই ব্যাংকের ওপরে ওঠার ধাপ। এই পদ থেকে সর্বোচ্চ নির্বাহী পদে পরিচালক পদে যাওয়া যায়।

সুবিধা : চাকরি পাওয়ার পর সরকারি বিধি মোতাবেক বেতন-ভাতাসহ কম সুদে বিভিন্ন ধরনের ঋণ নেয়ার সুবিধা রয়েছে। এ ছাড়া নিয়োগের এক বছর পর চাকরি স্থায়ী হলে দেশ ও দেশের বাইরে ব্যাংক সম্পর্কিত উচ্চশিক্ষার ক্ষেত্রেও এই ব্যাংক থেকে বাড়তি সুবিধা পাওয়া যায়।

আবেদনের শেষ তারিখ : সহকারী পরিচালক (জেনারেল সাইড) হিসেবে যারা আবেদন করতে চান তাদের ১৮ নভেম্বর ২০১৫-এর মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা : সহকারী পরিচালক পদে পরীক্ষায় অংশ নিতে চাইলে স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে চার বছরমেয়াদি স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। এসএসসি ও তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ফলাফলের ক্ষেত্রে ন্যূনতম দু’টি প্রথম বিভাগ বা প্রথম শ্রেণী থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণী গ্রহণযোগ্য নয়। গ্রেডিং পদ্ধতিতে এসএসসি বা সমমান, এইচএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৩ বা এর ওপরে পেলে প্রথম বিভাগ, ২ থেকে ৩-এর কম পেলে দ্বিতীয় বিভাগ এবং ১ থেকে ২ পেলে তৃতীয় বিভাগ হিসেবে গণ্য হবে। বিশ্ববিদ্যালয়ের ফলাফলের ক্ষেত্রে গ্রেড পয়েন্ট ৪ হলে ৩ বা এর ওপরে প্রথম বিভাগ, ২.২৫ থেকে ৩-এর কম পেলে দ্বিতীয় বিভাগ, ১.৬৫ থেকে ২.২৫-এর কম পেলে তৃতীয় বিভাগ হিসেবে গণ্য হবে। আর পয়েন্ট স্কেল ৫ হলে ৩.৭৫ বা এর ওপরে পেলে প্রথম বিভাগ, ২.৮১৩ থেকে ৩.৭৫-এর কম দ্বিতীয় বিভাগ এবং ২.০৬৩ থেকে ২.৮১৩-এর কম পেলে তৃতীয় বিভাগ হিসেবে গণ্য হবে।

বয়সসীমা : মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী ছাড়া সবার ক্ষেত্রে ১৯-১০-২০১৫ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর হতে হবে।

আবেদনপত্র পাঠানো : আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.bb.org.bd-তে অনলাইনে আবেদন করতে হবে। বিদেশী বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ডিগ্রির ক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক ইস্যুকৃত সনদ অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য দিতে হবে।

জেনে রাখুন : প্রার্থীকে অনলাইন আবেদনে প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে। আবেদনের অন্যান্য নিয়ম ও শর্তাবলি ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদন করার সময় প্রার্থীর প্রাপ্ত ট্র্যাকিং নম্বরটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। প্রার্থীদের আবেদন করার সময় কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষার পর উত্তীর্ণ প্রার্থীদের আবেদনে উল্লিখিত তথ্যের সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। যেসব প্রার্থী সহকারী পরিচালক (জেনারেল সাইড) পদের পরীক্ষায় অংশ নিতে চাচ্ছেন তারা এখন থেকে প্রস্তুতি নেয়া শুরু করে দিন।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top