সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার নিয়োগ

দেশের সব জেলা থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে সেনা শিক্ষা কোরে শুধু পুরুষ জুনিয়র কমিশন্ড অফিসার নেয়া হবে বলে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিটি www.joinbangladesharmy.mil.bd অথবা http://army.teletalk.com.bd এই ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এই পদের জন্য আবেদন করতে হবে ১৬ এপ্রিলের মধ্যে।army-1

আবেদনের যোগ্যতা
প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা: বিএ/বিএসসি/বিকম (শুধু ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের প্রার্থীদের জন্য কয়েকটি কোটা নির্ধারিত থাকবে) পাস হতে হবে। স্নাতক ডিগ্রিধারী অথবা সমমান পরীক্ষায় সিজিপিএ ২.০ এবং এসএসসি ও এইচএসসি অথবা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। বয়স ৩০ এপ্রিল ২০১৫ তারিখে ২০ থেকে ২৮ বছর এবং প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

শারীরিক যোগ্যতা
এ ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৬ ইঞ্চি এবং ওজন ৪৯ দশমিক ৯০ কেজি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে।

আবেদন
আবেদন করতে হবে অনলাইনে। প্রার্থীদের www.joinbangladesharmy.mil.bd অথবা http://army.teletalk.com.bd এই ওয়েবসাইটে ঢুকে আবেদন ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ করার পর প্রার্থীকে টেলিটকের প্রি-পেইড মোবাইল থেকে ওয়েবসাইটের INSTRUCTION-এ বর্ণিত পদ্ধতি অনুযায়ী ১৬২২২ নম্বরে এসএমএস করে ৫০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার পর প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে ওই ওয়েবসাইটে লগইন করতে হবে। সফলভাবে লগইন করার পর প্রার্থী প্রাথমিক নির্বাচনী পরীক্ষার জন্য একটি প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। আবেদনপত্রের সঙ্গে ছয় কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদ ও মার্কশিটের ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও প্রাথমিক নির্বাচনী পরীক্ষার প্রবেশপত্র ইত্যাদি কাগজপত্র প্রাথমিক নির্বাচনী পর্ষদের কাছে জমা দিতে হবে। প্রার্থীদের প্রাথমিক নির্বাচনী পরীক্ষার জন্য অনলাইনে পূরণ করা আবেদনপত্রসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত এলাকাভিত্তিক নিজ জেলার পাশে বর্ণিত নির্বাচনী পর্ষদ/এরিয়া সদর দপ্তরসমূহে ১৯ এপ্রিল সকাল ৮টা ৩০ মিনিটে উপস্থিত থাকতে হবে। শুধু সদর দপ্তর লজিস্টিকস এরিয়া, ঢাকার জন্য ১৯ থেকে ২০ এপ্রিল তারিখে উপস্থিত থাকতে হবে।

নিয়োগ-প্রক্রিয়া
প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্বাচনী পর্ষদের কাছ থেকে পর্ষদ সভাপতির স্বাক্ষরসংবলিত লিখিত পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। উত্তীর্ণ প্রার্থীদের আগামী ৮ মে ২০১৫ তারিখে সকাল ৯টায় আদমজী ক্যান্টনমেন্ট স্কুল, ঢাকা সেনানিবাসে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

পরীক্ষার বিষয়
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্রে জানা গেছে, তিন ঘণ্টার লিখিত পরীক্ষা হবে ১০০ নম্বরের। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয় থেকে প্রশ্ন থাকবে। বাংলা, ইংরেজির জন্য এইচএসসির সমমানের পাঠ্যবই পড়লে লিখিত পরীক্ষায় ভালো করা যাবে। আর গণিতের জন্য এসএসসি সমমানের পাঠ্যবই চর্চা করলেই চলবে। ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের প্রার্থীদের জন্য ওই বিষয়ের ওপর ৪০ নম্বরের প্রশ্ন থাকবে।

ফলাফল
লিখিত পরীক্ষার ফলাফল ২৯ মে তারিখে সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এসব পরীক্ষার তারিখ এসএমএসের মাধ্যমে প্রার্থীদের জানানো হবে।

প্রশিক্ষণ ও সুবিধাদি
চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের প্রথমে ১২ সপ্তাহ এবং পরে ১৯ সপ্তাহের প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। প্রশিক্ষণ শেষে তাঁদের চূড়ান্তভাবে নিয়োগ করা হবে। নিয়োগপ্রাপ্তরা নির্ধারিত স্কেলে বেতন, ভাতা, পেনশনসহ আহার, বাসস্থান, চিকিৎসা, রেশন, সন্তানদের লেখাপড়ার খরচ, নীতিমালা অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান করে বিদেশ ভ্রমণের সুযোগ পাবেন।

আরো জানতে
আরো জানতে দেখতে পারেন মূল বিজ্ঞপ্তিটি।

বিজ্ঞপ্তি

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *