হতে পারেন ওয়েব ডেভেলপার

0
87

web-development

মিজানুর রহমান শেলী

শক্তিশালী মাধ্যম ইন্টারনেটের উপর নির্ভর করে যেকোনো কিছু বিশ্বব্যাপী প্রকাশ করা যায় ওয়েবসাইটের মাধ্যমে। ওয়েবসাইটে অনেক কম খরচে আপনার পণ্য সেবা, কিংবা যে কোন চিন্তা মুহূর্তেই পৌঁছে দিতে পারেন বিশ্বের প্রতিটি প্রান্তে সবার কাছে।

প্রযুক্তি শিক্ষার কথা ভাবলে অনেকে ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্টের কথা ভাবতে পারেন। কারণ এ পেশায় দক্ষ ব্যক্তির ব্যাপক চাহিদা রয়েছে। এ ক্ষেত্রে বিভিন্ন ধরনের কাজ আছে। যেমন-

১. কমার্শিয়াল ওয়েব ডিজাইন
২. সোস্যাল নেটওয়ার্কিং
৩. পারসোনাল ও কমার্শিয়াল ব্লগ ডিজাইন
৪. ই-কমার্স
৫. ওয়েব টেম্পলেট ডিজাইন ও কাস্টমাইজেসন
৬. ওয়েবসাইট ও এপ্লিকেশন ডিজাইন এবং ব্যবস্থাপনা ইত্যাদি

কোথায় করবেন কোর্স
বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে এ ব্যাপারে কোর্স করতে পারেন। বিভিন্ন পত্রিকা ও মিডিয়ায় এসব প্রতিষ্ঠান বিজ্ঞাপন দিয়ে শিক্ষার্থী ভর্তি করে। সবচেয়ে ভালো শিখতে পারবেন ইন্টারনেট থেকে। ইন্টারনেটে বাংলা অথবা ইংরেজিতে অসংখ্য টিউটোরিয়াল আছে। যেগুলো দেথে দেথে প্রাকটিস করে আপনি হতে পারবেন একজন সফল ওয়েব ডেভেলপার।

কাজের ক্ষেত্র
১.তৈরি পোশাক শিল্পকারখানায় ওয়েব ডিজাইন
২. আইসিটি ফার্মের ওয়েব ইঞ্জিনিয়ারিং
৩. আইটি ফার্মের ওয়েব এক্সপার্ট
৪. বহুজাতিক কোম্পানির ওয়েব এনালিস্ট
৫. ইন্ডাস্ট্রিয়াল কোম্পানির এপ্লিকেশন এনালিস্ট
৬. তথ্যপ্রযুক্তি নির্ভর কোম্পানির কর্মকর্তা ইত্যাদি।

এ ক্ষেত্রে আপনার দক্ষতা অনুযায়ী ১৫ হাজার থেকে ৫০ হাজার টাকা কিংবা তার চেয়েও বেশি বেতনের চাকরি পেতে পারেন। অথাবা নিজেই অল্প পুঁজিতে কোনো ফার্ম পরিচালনা করতে পারেন। তাছাড়া আউটসোর্সিং করার সুবিধা তো আছেই। সুতরাং আর দেরি কেন? আজই শুরু করুন প্রাকটিস। আর হয়ে উঠুন দক্ষ ওয়েব ডেভেলপার।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here