সার্ভেয়িং ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি

0
199

বর্তমান সময়ে যে কয়টি ইঞ্জিনিয়ারিং বিষয় ব্যাপক জনপ্রিয় তার মধ্যে সার্ভেয়িং ইঞ্জিনিয়ারিং অন্যতম। সার্ভেয়িং কোনো স্থানের দৈর্ঘ্য, প্রস্থ, অবস্থান, পরিসীমা, ক্ষেত্রফল ইত্যাদি সম্পর্কে অবহিত করে। এ ছাড়া পরিমাপ গ্রহণের পদ্ধতি, পরিমাপে ব্যবহৃত যন্ত্রপাতি ও কলাকৌশল, বিভিন্ন জরিপ যন্ত্রপাতির ব্যবহারত্রে, নকশা অঙ্কন করে এতে বিভিন্ন প্রতীক বা সঙ্কেত ব্যবহারের মাধ্যমে ভূমির বা এলাকার অবস্থান চিহ্নিতকরণও সার্ভেয়িংয়ের আওতাভুক্ত।
ভূমির বিভিন্ন তথ্য সম্পর্কে ধারণা, জমির ভাগবাটোয়ারা, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে প্রকল্পের উপযোগী স্থান নির্বাচন, প্রকল্পের জন্য ভূমি বরাদ্দের ব্যয়ের পরিমাণ নিরূপণ, প্রস্তাবিত ইমারত কাঠামো ইত্যাদি সংস্থাপন, ভূমির প্রাকৃতিক অবস্থান, ছোট-বড় বিভিন্ন স্কেলে অঙ্কন করে নকশা অথবা মানচিত্র তৈরীকরণই হচ্ছে সার্ভেয়িংয়ের উদ্দেশ্য।
সার্ভেয়িং বা জরিপের কাজে শিকল, ফিতা, কম্পাস, থিওডোলাইট, সেক্টট্যান্ট ইত্যাদি ব্যবহৃত হয়।

সার্ভেয়িংয়ের কাজের  ক্ষেত্রগুলো
ফিল্ড ওয়ার্ক, অফিসিয়াল ওয়ার্ক, যন্ত্রপাতির তত্ত্বাবধান ও সমন্বয়।

সার্ভেয়িংয়ের শ্রেণিবিভাগ
জরিপের ধারণা বেশ ব্যাপক; স্থলভাগে ভূমি জরিপ, ভূ-সংস্থানিক জরিপ, কিস্তোয়ার জরিপ, নগর জরিপ, প্রকৌশল জরিপ, সামুদ্রিক জরিপ, শিপ জরিপ, কনটেইনার জরিপ, জ্যোতিষীয় জরিপ, সামরিক জরিপ, খনি জরিপ, ভূতাত্ত্বিক জরিপ, প্রত্নতাত্ত্বিক জরিপ, শিকল জরিপ, কম্পাস জরিপ, প্লেন টেবিল জরিপ, থিওডোলাইট জরিপ, ট্যাকোমিটার জরিপ, বিমান আলোকচিত্র জরিপ।

ক্যারিয়ার
সার্ভেয়িং ইঞ্জিনিয়ারিং কোর্স করার পর যেসব চাকরির সুযোগ রয়েছে তা হলো- কনস্ট্রাকশন সার্ভেয়ার, বাউন্ডারি সার্ভেয়ার, হাইড্রোগ্রাফিক সার্ভেয়ার, জিওডিসিস্ট, জিআইএস অ্যানালিস্ট, ফটোগ্রামাট্রিস্ট, ফরেনসিক সার্ভেয়ার, এক্সপার্ট উইটনেস, ইকোলজিস্ট, কোয়ান্টিক সার্ভেয়ার, সিনিয়র সার্ভেয়ার, রেসিডেন্সিয়াল-কমার্শিয়াল-রুরাল ল্যান্ড সার্ভেয়ার, প্রজেক্ট ম্যানেজার, কস্ট ইঞ্জিনিয়ার, রেল সার্ভেয়ার, অয়েল সার্ভেয়ার, গ্যাস সার্ভেয়ার, রোডস অ্যান্ড হাইওয়ে সার্ভেয়ার, মিনারেল অ্যান্ড ওয়াস্ট ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট কনসালটেন্সিতে কাজ করার সুযোগ রয়েছে।

যোগাযোগ : ২৯/১, কাওরান বাজার, ঢাকা।
ফোন : ০১৯৭১০০৯৯৯৯, ০১৭৩১২২০০৯৯

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous article‘যতদিন বেঁচে থাকবো কাজ করে যাব’
Next articleসুইডেনে উচ্চশিক্ষা
Avatar
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here