জনতা ব্যাংকে আবেদনের শেষ সময় ১৫ মার্চ প্রস্তুতি নেওয়ার এখনই সময়

1
104

পেশা হিসেবে ব্যাংকের চাকরি যাদের পছন্দের শীর্ষে, তাদের সামনে এখন চেষ্টা করার একটি সুযোগ রয়েছে। আর সুযোগটি এনে দিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড। সম্প্রতি পত্রিকায় ব্যাংকটির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এবার জনতা ব্যাংকে নির্বাহী কর্মকর্তা পদে মোট ৪৩৭ জন লোক নিয়োগ করা হবে। আবেদনপত্র অবশ্যই আগামী ১৫ মার্চের মধ্যে জনতা ব্যাংকের প্রধান কার্যালয়ে পৌঁছাতে হবে। প্রসঙ্গত, জনতা ব্যাংক বর্তমানে মোট ৮৭২টি শাখা নিয়ে কার্যক্রম পরিচালনা করছে।

প্রার্থীর যোগ্যতা: আগ্রহী প্রার্থীকে যেকোনো বিষয়ে চার বছরের স্নাতক বা স্নাতকোত্তর পাস হতে হবে। তবে প্রার্থীর অন্তত দু’টি একাডেমিক পরীক্ষায় প্রথম বিভাগ থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না। বয়স ১৫ মার্চের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। কম্পিউটারে অবশ্যই দক্ষতা থাকতে হবে।

আবেদন-প্রক্রিয়া: প্রার্থীকে জনতা ব্যাংকের যেকোনো শাখা থেকে ৩০০ টাকার ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার জনতা ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়-এর নামে জমা করতে হবে। অনলাইনের মাধ্যমেই আবেদনের প্রক্রিয়া শুরু করতে হবে। সে ক্ষেত্রে www.janatabank-bd.com ঠিকানায় আবেদন করতে হবে। আবেদন জমা হলে সেখান থেকে অটোজেনারেটেড ট্র্যাকিং নম্বরসহ আবেদনপত্র প্রিন্ট করে নিতে হবে। এর পরে আবেদনপত্রের সঙ্গে চার কপি ছবিসহ শিক্ষাগত যোগ্যতার সব সনদ, নম্বরপত্র, জাতীয় পরিচয়পত্র ইত্যাদি কাগজপত্রের সত্যায়িত ফটোকপি ও ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার ‘উপমহাব্যবস্থাপক, মানবসম্পদ বিভাগ, জনতা ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়, ১১০ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০’ ঠিকানায় পাঠাতে হবে।

পরীক্ষার ধরন: যেহেতু ব্যাংকের চাকরির জন্য তীব্র প্রতিযোগিতা হয়, সেহেতু আগ্রহী ব্যক্তিদের এখন থেকেই ভালো প্রস্তুতি নিতে হবে। সাধারণত প্রার্থীদের আবেদনপত্র বাছাই করার পরই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আগের নিয়োগ পরীক্ষার আলোকে বলা যায়, এ ধরনের পদের জন্য এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়। সে অনুযায়ী প্রার্থীকে পার্ট-১ অংশে নৈর্ব্যক্তিক প্রশ্ন (এমসিকিউ) এবং পার্ট-২ অংশে বর্ণনামূলক পরীক্ষায় অংশ নিতে হয়। এখানে নৈর্ব্যক্তিকে ১০০ নম্বর, লিখিত ২০০ ও মৌখিক পরীক্ষায় ২৫ নম্বরের প্রশ্ন হয়ে থাকে। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রসঙ্গ) বিষয়ে নৈর্ব্যক্তিক ও লিখিত পরীক্ষা হয়। মৌখিক পরীক্ষায় বিষয়ভিত্তিক, সমসাময়িক ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন হয়ে থাকে।

বাংলা: বাংলা বিষয়ে সাধারণত উচ্চমাধ্যমিক ও স্নাতক পর্যায়ের প্রশ্ন হয়ে থাকে। ভাষা ও সাহিত্যে বাংলা সাহিত্যের ইতিহাস-সম্পর্কিত গ্রন্থ ও গ্রন্থাকার, বিশিষ্ট সাহিত্যিকদের প্রথম রচনা, সাহিত্যিকদের প্রকৃত নাম, উপাধি ও ছদ্মনাম, গ্রন্থকারের জন্মকাল, জন্মস্থান প্রভৃতি বিষয় থেকে প্রশ্ন হতে পারে। ব্যাকরণে শব্দ, বাক্য, সন্ধি বিচ্ছেদ, প্রত্যয় ও সমাস নির্ণয়, কারক ও বিভক্তি, বিপরীতার্থক শব্দ, সমার্থক শব্দ, প্রতিশব্দ, দেশি-বিদেশি শব্দ, শূন্যস্থান পূরণ, এক কথায় প্রকাশ, বাগধারা, বাংলা অনুবাদ প্রভৃতি বিষয়ে নৈর্ব্যক্তিক প্রশ্ন হতে পারে। আর রচনামূলক অংশে সমসাময়িক কোনো বিষয়ে অনুচ্ছেদ বা রচনা লিখতে বলা হতে পারে। কাজেই নিজের লেখার দক্ষতার দিকে নজর দিতে হবে।

ইংরেজি: ইংরেজি বিষয়ে ইংরেজি ভাষা ও সাহিত্য, শূন্যস্থান পূরণ, প্রিপজিশন, ক্রিয়ার সঠিক ব্যবহার, বাক্য শুদ্ধিকরণ, অনুবাদ, জোড়া শব্দ, শব্দ পরিবর্তন, ন্যারেশন, কাল, শব্দার্থ, ফ্রেজ ও ইডিয়ম প্রভৃতি সম্পর্কে নৈর্ব্যক্তিক প্রশ্ন হয়ে থাকে। লিখিত পরীক্ষায় অনুচ্ছেদ (প্যারাগ্রাফ) লিখন, সারমর্ম লিখন, রচনা, অনুচ্ছেদ ও পত্র লেখা নিয়ে প্রশ্ন থাকবে। ইংরেজিতে ভালো করতে হলে ফ্রিহ্যান্ড রাইটিংয়ে অভ্যস্ত থাকলে ভালো হয়।

গণিত: গণিত বিষয়ে প্রশ্ন হয় সাধারণত মাধ্যমিক বা সমমানের। পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতির ওপর যেকোনো প্রশ্ন হতে পারে। সাধারণ অনুশীলনের জন্য আপনি ল.সা.গু. ও গ.সা.গু., মেট্রিক প্রণালী, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, অংশিদারি কারবার, লাভ- ক্ষতি, সুদ কষা, গড়, শতকরা ইত্যাদি বিষয়ে প্রশ্ন হতে পারে। এ ছাড়া সাধারণ জ্ঞান বিষয়ে সমসাময়িক বাংলাদেশ ও আন্তর্জাতিক বিশ্ব এবং অন্যান্য বিষয় থেকে প্রশ্ন হতে পারে।

চাকরির সুযোগ-সুবিধা: সাধারণত ব্যাংকিং পেশায় ভালো সুযোগ-সুবিধা থাকে। সে অনুযায়ী জনতা ব্যাংকে নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১১০০০-৪৯০*৭-১৪৪৩০-ইবি-৫৪০*১১-২০৩৭০ টাকা। এ ছাড়া দৈনিক দুপুরের খাবার বাবদ ১৫০ টাকা ও প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়া যাবে। যেমন, দুটি আনুষ্ঠানিক বোনাস, লভ্যাংশ বোনাস। তা ছাড়া কম সুদে ঋণ নেওয়ার সুযোগ রয়েছে বলে জানা যায় ব্যাংক সূত্রে।

আরও জানতে যোগাযোগ করুন: জনতা ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়, ১১০ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। ফোন: ৯৫৬৫০৪১-৪৫। ওয়েবসাইট: www.janatabank-bd.com

[সূত্র : ক্যারিয়ার, দৈনিক ইত্তেফাক  |  লেখক: আবদুল মোমেন পাপ্পু]

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here