শাবি’র ভর্তি পরীক্ষা ২৯ অক্টোবর

0
56

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা আগামী ২৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। এবার মোট ২৫টি বিভাগে ১৩৯৩ আসনে ভর্তি করা হবে।

মোবাইলে ভর্তি ফরম রেজিস্ট্রেশন প্রক্রিয়া ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৫ অক্টোবর পর্যন্ত চলবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ২৫টি বিভাগে ১৩৯৩ আসনের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৯০ টি এবং ‘বি’ ইউনিটে ৭৪০ টি আসন রয়েছে। এছাড়াও মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য ৬৩টি আসন সংরক্ষিত রয়েছে।
‘এ’ ইউনিটভুক্ত সব বিভাগ এবং ‘বি’ ইউনিটভুক্ত ভূগোল ও পরিবেশ বিভাগের রেজিস্ট্রেশন ফি বেড়ে ৫৫০ টাকা, ‘বি’ ইউনিটভুক্ত বিভাগের (আর্কিটেকচারসহ) পরীক্ষায় ৬০০ টাকা ও  আর্কিটেকচার ছাড়া ৫৫০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে।
এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা কিছুটা পরিবর্তিত হয়েছে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বিষয়ভিক্তিক নম্বরের ক্ষেত্রে মানবিক ও বাণিজ্য বিভাগে মাধ্যমিক পর্যায়ে সাধারণ গণিতে ১০ নম্বর চাওয়া হয়েছে।
এছাড়া মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা অর্থনীতি বিভাগে ভর্তি হতে চাইলে সাধারণ গণিতে ভর্তি পরীক্ষায় কমপক্ষে ৫০% নম্বর পেতে হবে।
ভর্তি ফরম পূরণের জন্য প্রিপেইড টেলিটক মোবাইলের মেসেজ অপশনে গিয়ে যথাক্রমে SUST, বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, এইচএসসি / সমমান পরীক্ষার রোল নম্বর, পাশের বছর  এবং পছন্দকৃত ইউনিটের কীওয়ার্ড লিখে এসএমএস করতে হবে।
ইউনিটের কীওয়ার্ড গুলো হলো ‘এ’ ইউনিটভুক্ত সব বিভাগ A, ‘বি’ ইউনিটভুক্ত আর্কিটেকচারসহ সব বিভাগ B এবং  ‘বি’ ইউনিটভুক্ত আর্কিটেকচার ছাড়া সব বিষয় B1 লিখে ১৬২২২ নম্বরে এম.এস.এস করতে হবে।
পরীক্ষার জন্য নির্ধারিত সময় এক ঘণ্টা ৩০ মিনিট। তবে আর্কিটেকচার বিষয় পছন্দকারীদের এই সময়ের পরে ৩০ নম্বরের অতিরিক্ত ড্রয়িং রয়েছে, যার জন্য সময় অতিরিক্ত এক ঘণ্টা।
২৯ অক্টোবর শনিবার সকাল ১০ টায় ‘এ’ ইউনিট এবং বিকেল তিনটায় ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এছাড়া ভর্তি ও সিটসংক্রান্ত যাবতীয় তথ্য মোবাইল ফোন থেকে SUST <space< Info লিখে ১৬১৬ নম্বরে এসএমএস করে অথবা ০১৫৫৫৫৫৫০০১-৫ হটলাইনে এবং [email protected] তে যোগাযোগ করে জানা যাবে।
আর ফলাফল ও ভর্তিসংক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে  (www.sust.edu) প্রকাশ করা হবে।
ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here