স্কুল শিক্ষকদের জন্য অপরিহার্য ৫ দক্ষতা

শিক্ষকরা জাতির ভবিষ্যত গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তারা শুধুমাত্র জ্ঞানই শেয়ার করেন না, বরং শিক্ষার্থীদের চরিত্র গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। একজন কার্যকর শিক্ষক হতে হলে, শুধু বিষয়বস্তুর জ্ঞানই যথেষ্ট নয়, বরং বিভিন্ন দক্ষতাও থাকা প্রয়োজন।
এই আর্টিকেলে, আমরা একজন সফল শিক্ষক হওয়ার জন্য কিছু অপরিহার্য দক্ষতা সম্পর্কে আলোচনা করব। এই দক্ষতাগুলি শুধু কার্যকর শিক্ষক হওয়ার জন্যই গুরুত্বপূর্ণ নয়, বরং শিক্ষার্থীদের জীবনেও ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

শিক্ষাদানের দক্ষতা

  • বিষয়বস্তু জ্ঞান: শিক্ষকদের অবশ্যই তাদের শিক্ষাদানের বিষয়গুলির উপরে একটি শক্তিশালী মৌলিক ধারণা (ব্যাসিক) থাকতে হবে। এর মধ্যে রয়েছে শিক্ষাদানের বিষয়বস্তু, শিক্ষাদান পদ্ধতি এবং মূল্যায়নের কৌশলগুলির জ্ঞান।
  • শিক্ষাদান পদ্ধতি: শিক্ষকদের বিভিন্ন শিক্ষাদান পদ্ধতি ব্যবহার করতে সক্ষম হতে হবে। যাতে তারা বিভিন্ন চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের প্রয়োজন পূরণ করতে পারে। এর মধ্যে রয়েছে- লেকচার, আলোচনা, দলগত কাজ, প্রকল্প-ভিত্তিক শেখা এবং ব্যবহারিক কার্যক্রম।
  • মূল্যায়ন: শিক্ষকদের অবশ্যই শিক্ষার্থীদের শেখা পরিমাপ করতে এবং মূল্যায়ন করতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে পরীক্ষা, কুইজ, প্রকল্প এবং মূল্যায়নের বিভিন্ন মডেল তৈরি ও গ্রেডিং করার ক্ষমতা।

শিক্ষার্থী ব্যবস্থাপনা দক্ষতা

  • সম্পর্ক গঠন: শিক্ষকদের অবশ্যই তাদের শিক্ষার্থীদের সাথে ইতিবাচক সম্পর্ক গড়ে তুলতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে শ্রদ্ধাশীল এবং বোঝাপড়ার পরিবেশ তৈরি করা, প্রতিটি শিক্ষার্থীর ব্যক্তিগত চাহিদার প্রতি সংবেদনশীল হওয়া।স্কুল শিক্ষকদের জন্য অপরিহার্য ৫ দক্ষতা
  • শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা: শিক্ষকদের অবশ্যই কার্যকরভাবে তাদের শ্রেণিকক্ষ পরিচালনা করতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে স্পষ্ট নিয়ম ও প্রত্যাশা নির্ধারণ করা, নিয়ম মেনে চলানো এবং যেকোনো প্রতিবন্ধকতাকে সঠিকভাবেমোকাবেলা করা।
  • সহযোগিতা: শিক্ষকদের অবশ্যই শিক্ষার্থীদের মধ্যে সাহায্য ও সহযোগিতাকে উত্সাহিত করতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে- এমন কার্যক্রম তৈরি করা যা শিক্ষার্থীদের একসাথে কাজ করতে এবং একে অপরের কাছ থেকে শিখতে উৎসাহিত করে।

যোগাযোগ দক্ষতা

  • স্পষ্ট যোগাযোগ: শিক্ষকদের অবশ্যই তাদের শিক্ষার্থীদের সাথে স্পষ্ট এবং সংক্ষেপে যোগাযোগ করতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে মৌখিক ও লিখিত যোগাযোগের দক্ষতা উভয়ই।
  • সক্রিয়ভাবে শোনা: শিক্ষকদের অবশ্যই তাদের শিক্ষার্থীদের কথা যত্নসহকারে শুনতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের কথার প্রতি মনোযোগ দেওয়া এবং তাদের প্রশ্ন ও উদ্বেগগুলি বোঝার চেষ্টা করা।
  • পিতামাতা এবং অভিভাবকদের সাথে যোগাযোগ: শিক্ষকদের অবশ্যই শিক্ষার্থীদের অগ্রগতি সম্পর্কে তাদের পিতামাতা ও অভিভাবকদের সাথে কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হতে হবে।

শিক্ষকদের পেশাগত আচরণ

পেশাগত দক্ষতা

  • সর্বজনীন নীতি: শিক্ষকদের অবশ্যই শিক্ষা সম্পর্কিত আইন ও নীতিগুলি সম্পর্কে জানতে হবে। সেগুলি তাদের শিক্ষাদান অনুশীলনে প্রয়োগ করতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে শিক্ষার্থীদের অধিকার, গোপনীয়তা এবং পেশাগত নীতি সম্পর্কিত আইনসংক্রান্ত জ্ঞান।
  • পেশাগত উন্নয়ন: শিক্ষকদের অবশ্যই তাদের শিক্ষাদান দক্ষতা  ও জ্ঞান উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে। এর মধ্যে রয়েছে পেশাদার উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণ করা, নতুন শিক্ষাদান পদ্ধতি সম্পর্কে শেখা এবং সহকর্মীদের সাথে সহযোগিতা করা।
  • সহযোগিতা: শিক্ষকদের অবশ্যই অন্যান্য শিক্ষক, অভিভাবক এবং কমিউনিটি বা সম্প্রদায়ের সদস্যদের সাথে কার্যকরভাবে সহযোগিতা করতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে একটি দলের অংশ হিসাবে কাজ করা, বিভিন্ন দৃষ্টিভঙ্গি সম্পর্কে খোলা মনের হওয়া এবং সাধারণ লক্ষ্য অর্জনের জন্য একসাথে কাজ করার ক্ষমতা।

ব্যক্তিগত দক্ষতা

  • ধৈর্য: শিক্ষকদের অবশ্যই ধৈর্যশীল হতে হবে এবং তাদের শিক্ষার্থীদের সাথে সহানুভূতিশীল হতে হবে। এর মধ্যে রয়েছে শিক্ষার্থীদের শেখার ধরণের চাহিদা বোঝা এবং তাদের নিজস্ব গতিতে শিখতে সময় দেওয়ার ক্ষমতা।
  • সহানুভূতি: শিক্ষকদের অবশ্যই সহানুভূতিশীল হতে হবে এবং তাদের শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি বুঝতে সক্ষম হতে হবে। এর মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের অনুভূতির প্রতি সংবেদনশীল হওয়া এবং তাদের সাথে সম্পর্কিত হওয়ার ক্ষমতা।
  • ইতিবাচক মনোভাব: শিক্ষকদের অবশ্যই ইতিবাচক মনোভাব থাকতে হবে এবং তাদের শিক্ষার্থীদের প্রতি আশাবাদী হতে হবে। এর মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের সাফল্যে বিশ্বাস করা এবং তাদের সর্বোচ্চ সম্ভাবনায় পৌঁছাতে সাহায্য করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হওয়া।

বিদ্যালয়ের শিক্ষকদের জন্য শিক্ষাদান, শিক্ষার্থী ব্যবস্থাপনা, যোগাযোগ, পেশাগত এবং ব্যক্তিগত দক্ষতার একটি বিস্তৃত পরিসর প্রয়োজন। এই দক্ষতাগুলি শিক্ষকদের কার্যকরভাবে শিক্ষাদান করতে এবং তাদের শিক্ষার্থীদের সাফল্যে সহায়তা করতে সাহায্য করে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top