কান্না যাদের পেশা

পৃথিবীতে কত বিচিত্র পেশার মানুষই না আছে। যেমন- ঘানার একদল নারী পেশা হিসেবে বেছে নিয়েছেন কান্নাকে। তবে যেনতেন কারণে নয়, টাকার বিনিময়ে এই নারীরা দল ধরে কান্না করেন মৃতের শবযাত্রা অনুষ্ঠানে।

বিষয়টা এমন, ধরা যাক আপনার অনেক টাকা আছে কিন্তু আপনাকে পছন্দ করে এমন লোকের সংখ্যা খুব কম। এ কারণে আপনি ভাবছেন মারা যাওয়ার পর আপনার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে শোক করার মতো তেমন কেউ থাকবে না। তখন আপনি শরণাপন্ন হতে পারেন এই নারীদের কাছে। যাদের সংস্থার নাম ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকটরস অ্যাসোসিয়েশন’। যারা টাকার বিনিময়ে আপনার শবযাত্রায় কাঁদবেন ঘনিষ্ঠজনের মতো। তারা শবযাত্রায় এমন সব মৃত মানুষের জন্য অঝোরে কাঁদেন যাদের সঙ্গে তাদের পরিচয় পর্যন্ত নেই।

স্বামী মারা যাওয়ার পর কয়েকজন বিধবা নারী মিলে ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকটরস অ্যাসোসিয়েশন’টি গড়ে তুলেছেন। একটা শবযাত্রায় তারা কত পারিশ্রমিক নেবেন তা নির্ভর করে অনুষ্কঠানটি ত বড় হবে তার ওপর ।

তবে কোনো মৃত ব্যক্তি যদি আগেই শর্ত দেয় তার শবযাত্রাটি উৎসবমুখর হবে তাহলেও কোনো সমস্যা নেই। পারিশ্রমিক পেলে এই সংস্থার নারীরা শবযাত্রায় নাচ-গান করে সেই উৎসবও পালন করেন।

তবে আফসোস একটাই, যেই মৃত ব্যক্তিকে ঘিরে এত কিছু হবে তিনি তা বুঝতেও পারবেন না।

সূত্র: মেট্রো

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *