ঘুম হতে পারে আপনার জীবননাশের কারণ!

আপনি খুব ঘুম কাতুরে? প্রতিদিন ৯-১০ ঘণ্টা ঘুমান? তাহলে এ মাত্রাতিরিক্ত ঘুম আপনার জীবননাশের কারণ হয়ে উঠতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সাধারণত একজন সুস্থ মানুষের প্রতিদিন অন্তত ৬ ঘণ্টা ঘুমানো প্রয়োজন বলে বিশেষজ্ঞদের মত। তবে বেশি ঘুমের কারণে শরীর বিগড়ে যেতে পারে বলে সতর্ক করে দিচ্ছে চিকিৎসকরা।

বিশেষজ্ঞদের মতে, মাত্রাতিরিক্ত ঘুম মানব মস্তিষ্কের বয়স বাড়িয়ে দেয়। এর ফলে বয়সের তুলনায় কর্মক্ষমতা হ্রাস পাওয়ার আশঙ্কা বেড়ে যায়। চিকিৎসকরা বলছেন, মস্তিষ্কের বয়স বেড়ে যাওয়ার কারণেই মানুষ সৃজনশীলতা হারায়। যে কাজটা আগে দারুণ ও নিপুণভাবে করতে পারতেন আপনি, মস্তিষ্কের বয়স বাড়ার কারণে সেই কাজের মান আগের তুলনায় খারাপ হয়ে যেতে পারে।

চিকিৎসকরা আরও জানান, মাত্রাতিরিক্ত ঘুম হৃদরোগের কারণ হতে পারে। বেশি ঘুমের কারণে হৃদপিণ্ডের ভেন্ট্রিকেল পেশি মোটা ও ঘন হয়ে যায়, যা থেকে হার্ট অ্যাটাকের মতো ঘটনাও ঘটতে পারে।

একই সঙ্গে মাত্রাতিরিক্ত ঘুম দেহে মেদ বহুলতার (ফ্যাটিগ) সৃষ্টি করে। এমনকি এসব কারণে অবসাদ তৈরি হতে পারে বলেও চিকিৎসকদের মত। সূত্র: জিনিউজ।

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার মতিঝিলে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *