Null
Home » চাকরি-প্রস্তুতি » সুপ্রিম কোর্টে বিভিন্ন পদে নিয়োগ

সুপ্রিম কোর্টে বিভিন্ন পদে নিয়োগ

বাংলাদেশ সুপ্রিমকোর্টে জনবল নিয়োগ দেয়া হবে। হাইকোর্ট বিভাগের সাধারণ ও সংস্থাপন শাখায় বিভিন্ন পদে ৬০ জনকে নিয়োগ দেয়া হবে অস্থায়ী ভিত্তিতে। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাইকোর্ট বিভাগে ব্যক্তিগত কর্মকর্তা ১১ জন, মুদ্রাক্ষরিক তথা অফিস সহকারী চারজন, অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর নেয়া হবে একজন, ইমাম একজন, মুয়াজ্জিন একজন, অফিস সহকারী ১০ জন, অফিস সহায়ক একজন, এমএলএসএস ২৩ জন, স্টোরকিপার একজন, ড্রাইভার একজন, দারোয়ান তিনজন, খাদেম একজন, সুইপার দুজনসহ ১৩ পদে ৬০ জন নিয়োগ দেয়া হবে।

আবেদনের জন্য যোগ্যতা : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাইকোর্টে ব্যক্তিগত কর্মকর্তা পদে আবেদনের জন্য ন্যূনতম স্নাতক অথবা সমমান পরীক্ষায় পাস হতে হবে। প্রতি মিনিটে ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৩০ ও ২৫ শব্দের টাইপের গতি এবং ইংরেজি ও বাংলায় সাঁটলিপিতে প্রতি মিনিটে ৮০ ও ৫০ শব্দের গতি থাকতে হবে। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ ও সরকার স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেটিংয়ে সনদ।

মুদ্রাক্ষরিক তথা অফিস সহকারী পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। থাকতে হবে কম্পিউটার প্রশিক্ষণ। ইংরেজি ও বাংলায় কম্পিউটার টাইপিংয়ে প্রতি মিনিটে সর্বনিন্ম গতি চাওয়া হয়েছে ২০ শব্দ।

অফিস সহকারী ১০ জন। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। সাঁটলিপি ও কম্পিউটার টাইপিংয়ে দক্ষতা থাকলে অগ্রাধিকার দেয়া হবে।

অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। থাকতে হবে কম্পিউটার চালনা ও রক্ষণাবেক্ষণ কাজে দক্ষতা।

ইমাম পদের জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে দ্বিতীয় শ্রেণীতে কামিল অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ইসলাম শিক্ষা বা আরবিতে স্নাতক ডিগ্রিসহ কোরআনে হাফেজ অথবা দাওরায়ে হাদিস ডিগ্রি থাকতে হবে।

মুয়াজ্জিন পদে আবেদনের জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে দ্বিতীয় শ্রেণীতে আলিম অথবা সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে সমমানের ডিগ্রিধারী হতে হবে। কোরআনে হাফেজ হলে সেটি অতিরিক্ত যোগ্যতা বিবেচনা করা হবে।

খাদেম নেয়া হবে একজন। মাদ্রাসা শিক্ষা বোর্ড অথবা সরকার কর্তৃক স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বিতীয় বিভাগে দাখিল অথবা সমমানের জিপিএ পাস হতে হবে।

স্টোরকিপার পদে আবেদন করতে হলে স্বীকৃত বোর্ড বা ইন্সটিটিউট থেকে দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

ড্রাইভার পদের জন্য অষ্টম শ্রেণী পাস হলেই চলবে। তবে থাকতে হবে হালকা অথবা ভারি লাইসেন্স।

অফিস সহায়ক পদের জন্য অন্তত এসএসসি পাস হতে হবে।

এমএলএসএস ও দারোয়ান পদে অষ্টম শ্রেণী পাস হলেই আবেদন করা যাবে।

সুইপার নেয়া হবে দুজন। অষ্টম শ্রেণী পাস হলেই আবেদন করা যাবে।

বয়সসীমা : ৩১ জুলাই তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রেও বয়স শিথিলযোগ্য। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। বয়সের ক্ষেত্রে কোনো ধরনের এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

যেভাবে আবেদন : নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। বাংলাদেশ সুপ্রিমকোর্টের ওয়েবসাইট ww(w.supremecourt.gov.bd) থেকে ফরম ডাউনলোড করা যাবে। আবেদনপত্র, দুই কপি প্রবেশপত্র ও মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের নির্ধারিত ফরমে অতিরিক্ত তথ্য নিজ হাতে পূরণ করতে হবে। এগুলো সাধারণ ও সংস্থাপন শাখা, কক্ষ নম্বর ১১২, বাংলাদেশ সুপ্রিমকোর্ট, হাইকোর্ট বিভাগ, ঢাকা-১০০০ বরাবরে ডাকযোগে, কুরিয়ার সার্ভিসের মাধ্যমে অথবা সরাসরি পৌঁছাতে হবে।

পরীক্ষার ফি : পরীক্ষা ফি বাবদ পদভেদে ২০০, ১০০ ও ৫০ টাকা ট্রেজারি চালানের মাধ্যমে ১-৬১২১-০০২০-২০৩১ নম্বর কোডের বিপরীতে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকে জমা করে ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে।

ডকুমেন্টস : আবেদনপত্রের সঙ্গে ছবি ও ট্রেজারি চালান ছাড়া অন্য কোনো কাগজপত্র দাখিলের প্রয়োজন নেই। তবে মৌখিক পরীক্ষার লাগবে শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতার সনদপত্র, জাতীয়তা সনদ, স্থানীয় জনপ্রতিনিধির দেয়া নাগরিক সনদ এবং নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদনপত্রে উল্লিখিত অন্যান্য কাগজপত্রের মূলকপি এবং সনদপত্র ও কাগজপত্রের এক সেট ফটোকপি প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত হতে হবে।

ডেটলাইন : এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ৩১ জুলাই ২০১৭ পর্যন্ত।

বেতন-ভাতা : জাতীয় বেতনক্রম ২০১৫ অনুযায়ী ব্যক্তিগত কর্মকর্তা ও ইমাম পদে ১৬০০০-৩৮৬৪০ স্কেলে (গ্রেড-১০) বেতন দেয়া হবে। অফিস সহকারী, মুদ্রাক্ষরিক তথা অফিস সহকারী, অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর, স্টোরকিপার, মুয়াজ্জিন ও ড্রাইভার পদে ৯৩০০-২২৪৯০ টাকা (গ্রেড-১৬) স্কেলে বেতন দেয়া হবে। অফিস সহায়ক, এমএলএসএস, দারোয়ান, খাদেম ও সুইপার পদে ৮২৫০-২০০১০ টাকা (গ্রেড-২০) স্কেলে বেতন দেয়া হবে। এছাড়া নিয়োগপ্রাপ্ত অন্যান্য সুযোগ-সুবিধাও পাবেন।

Career Intelligence on Youtube