Home » পড়াশোনা » প্রফেশনাল কোর্স » টেক্সটাইল শিল্পে ফ্রি প্রশিক্ষণের সুযোগ

টেক্সটাইল শিল্পে ফ্রি প্রশিক্ষণের সুযোগ

টেক্সটাইল খাতে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন সারা দেশে ৩০ হাজার ৯৬০ জনকে প্রশিক্ষণ দেবে। স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রকল্পের অধীনে বিনামূল্যে এ প্রশিক্ষণ দেয়া হবে। আগামী তিন বছরে এ প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। প্রথম বছরে ৬ হাজার ১৯২ জন, দ্বিতীয় বছরে ১০ হাজার ৮৩৬ এবং তৃতীয় বছরে ১৩ হাজার ৯৩২ জনকে প্রশিক্ষণ দেয়া হবে।

প্রশিক্ষণের বিষয় : যেসব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে, সে প্রশিক্ষণ কর্মসূচিকে তিন ভাগে ভাগ করা হয়েছে। কোর্সগুলো হচ্ছে- বেসিক, ইন্টারমিডিয়েট ও অ্যাডভান্সড কোর্স। এই তিনটি ভাগে থাকবে ২০টি বেসিক কোর্স।
বেসিক কোর্স : ফান্ডামেন্টালস অব ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং, ব্লুুরুম-বেসিকস অ্যান্ড অপারেশনস, কার্ডিং : বেসিকস অ্যান্ড টেকনিকস, রিং ফ্রেম : বেসিকস অ্যান্ড টেকনিকস, কোয়ালিটি কন্ট্রোল ইন স্পিনিং, ওয়েভিং ফান্ডামেন্টালস, বেসিক ওভেন স্ট্রাকচার, নিটিং ফান্ডামেন্টালস, ওয়ার্কিং উইথ সার্কুলার নিটিং মেশিন, ওয়ার্কিং উইথ ভি বেড নিটিং মেশিন, ওয়ার্কিং উইথ ওয়েভিং ক্যাড, প্রিপারেটরি প্রসেস ইন ওয়েভিং, ফান্ডামেন্টালস অব ডাইং, ফান্ডামেন্টালস অব প্রিন্টিং, কোয়ালিটি ম্যানেজমেন্ট ইন ডাইং অ্যান্ড প্রিন্টিং, শেডস অ্যান্ড শেড অ্যাসেসমেন্ট, ইটিপি : ফান্ডামেন্টালস অ্যান্ড অপারেশন, প্যাটার্ন অ্যান্ড মার্কার মেকিং ফান্ডামেন্টালস, সুইং বেসিকস অ্যান্ড সুইং মেশিনস ও ওয়ার্কিং উইথ গার্মেন্টস ক্যাড। এই বেসিক প্রশিক্ষণ কোর্সের মেয়াদ হবে এক মাস।

ইন্টারমিডিয়েট কোর্স : ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং টেকনোলজি, ফেব্রিক স্ট্রাকচার অ্যান্ড ডিজাইন, ওয়েভিং টেকনোলজি, নিটিং টেকনোলজি, ওয়েট প্রসেসিং টেকনোলজি, ফিনিশিং টেকনোলজি, গার্মেন্টস ক্যাড : ফ্রম প্যাটার্ন টু মার্কার এবং অ্যাপারেল মার্চেন্ডাইজিং বেসিকস। এই আটটি কোর্সের মেয়াদ হবে দুই মাস।

অ্যাডভান্সড কোর্স : অ্যাডভান্স পর্যায়ের চারটি কোর্স। এগুলো হলো- মডার্ন টেকনোলজি ইন ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং, ওয়েভিং, নিটিং এবং ওয়েট প্রসেসিং। এই চারটি কোর্সের মেয়াদ এক সপ্তাহ।
আবেদনের যোগ্যতা : বেসিক ও ইন্টারমিডিয়েট পর্যায়ের কোর্সগুলোয় নতুনরা অংশ নিতে পারবেন। অন্য দিকে, বিভিন্ন ফ্যাক্টরিতে যারা কাজ করছেন, তাদের জন্য অ্যাডভান্সড কোর্স। বয়সসীমা : আবেদনকারীর বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে।

আবেদনের যোগ্যতা : বেসিক ও ইন্টারমিডিয়েট কোর্সের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী। তবে পঞ্চম শ্রেণী বা অক্ষরজ্ঞান জানা থাকলেও আবেদন করা যাবে। আর অ্যাডভান্সড কোর্সের জন্য প্রার্থীকে এইচএসসি পাস হতে হবে।

যেভাবে আবেদন করবেন : প্রশিক্ষণ সম্পর্কে ইতোমধ্যে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তা ছাড়া যেসব প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দেয়া হচ্ছে, সেসব প্রতিষ্ঠানের সামনেও নোটিশ বোর্ড ঝুলানো রয়েছে। আগ্রহীদের সাদা কাগজে নিজের নাম, পিতা-মাতার নাম, জন্মতারিখ, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণ গ্রহণে ইচ্ছুক বিষয়টির নাম এবং যোগাযোগের নম্বর লিখে ছবি ও ভোটার আইডি বা জন্মনিবন্ধনের ফটোকপিসহ আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র বিটিএমআই সেপ প্রকল্পের প্রধান কার্যালয়ে বা প্রার্থীর নিকটস্থ যে প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দেয়া হচ্ছে, সেখানে জমা দিতে হবে।

প্রশিক্ষণপদ্ধতি : ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চে (নিটার) বেশির ভাগ কোর্স করানো হয়। পাশাপাশি বিভিন্ন ফ্যাক্টরিতেও কোর্স করানো হয়। প্রশিক্ষণ কোর্সে প্রতিটি ক্লাসের সময় পাঁচ ঘণ্টা। এর মধ্যে এক ঘণ্টা তত্ত্বীয় এবং চার ঘণ্টা ব্যবহারিক। ক্লাস নেন বিভিন্ন টেক্সটাইল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং বিভিন্ন টেক্সটাইল মিলের ঊর্ধ্বতন কর্মকর্তারা। ইন্টারমিডিয়েট কোর্সে শেখানো হয় বিষয়গুলোর প্রয়োগ। আধুনিক ও উন্নতমানের যন্ত্রপাতির ব্যবহার এবং এর মাধ্যমে কিভাবে উৎপাদন বাড়ানো যায় ইত্যাদি বিষয় শেখানো হয় অ্যাডভান্সড কোর্সে। প্রধান কার্যালয়ে জমা দেয়া আবেদনপত্র প্রার্থীর কাছাকাছি থাকা প্রশিক্ষণ কেন্দ্রে পাঠানো হবে। প্রতি ব্যাচে ৩০ জন প্রার্থী প্রশিক্ষণের সুযোগ পাবেন। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে কোনো পরীক্ষা নেয়া হবে না। তবে এক ব্যাচে সুযোগ না পেলে পরের কোর্সে তাদের সুযোগ দেয়া হবে।

সনদ ও চাকরি : প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণদের সনদপত্র দেয়া হবে। এ ছাড়া প্রশিক্ষণকালীন তিন হাজার টাকা ভাতা দেয়া হবে । তা ছাড়া ৭০ শতাংশ প্রশিক্ষণার্থীর চাকরির ব্যবস্থা করা হবে।

প্রশিক্ষণ কেন্দ্র : যেসব প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দেয়া হবে। তা হলো-
১. স্কয়ার টেক্সটাইলস, সারদাগঞ্জ, গাজীপুর।
২. ইসরাক টেক্সটাইল মিলস, মাওনা, শ্রীপুর, গাজীপুর।
৩. উত্তরা নিটিং অ্যান্ড ডাইং, কোনাবাড়ী, গাজীপুর।
৪. ভিয়েলা টেক্স, মাওনা, গাজীপুর।
৫. জে কে স্পিনিং, কোনাবাড়ী, চন্দ্রা, গাজীপুর।
৬. সিলভার লাইন কম্পোজিট টেক্সটাইল মিলস, মনিপুর, মির্জাপুর, গাজীপুর।
৭. মোশারফ কম্পোজিট টেক্সটাইল মিলস, মেম্বারবাড়ী, ভবানীপুর, গাজীপুর।
৮. ও এন স্পিনিং মিলস, মেম্বারবাড়ী, ভবানীপুর, গাজীপুর।
৯. জাহীন নিটওয়্যার, মদনপুর, নারায়ণগঞ্জ।
১০. নিটার, নয়ারহাট, সাভার।
১১. এন জেড ডিওয়াই ফ্লাক্স স্পিনিং, গলাকান্দাইল, ভূলতা, নারায়ণগঞ্জ।
১২. ফারিহা স্পিনিং মিলস, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ।
১৩. বার্ডস এ অ্যান্ড জেড, ইপিজেড রোড, সাভার, ঢাকা।
১৪. ডিভাইন ফেব্রিকস, সাভার, ঢাকা।
১৫. আলহাজ করিম টেক্সটাইলস, কামালগঞ্জ, সাভার, ঢাকা। ১৬. কামাল ইয়ার্ন, স্কয়ার মাস্টারবাড়ী, ভালুকা, ময়মনসিংহ।

যোগাযোগ : আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন বিটিএমএর কার্যালয়ে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট (সেপ) প্রকল্পের অফিসে প্রশিক্ষণ সম্পর্কে তথ্য পাবেন। এ ছাড়া ইউনিক ট্রেড সেন্টার, নবম তলা, ৮ পান্থপথ, কাওরান বাজার, ঢাকা থেকে এবং প্রজেক্টের ওয়েবসাইট (www.btma-seip.com) ও ফেসবুক পেইজে (www.facebook.com/BTMA.SEIP)-এর মাধ্যমে বিস্তারিত জানতে পারবেন।

Career Intelligence on Youtube