বিমানবাহিনীতে নিয়োগ

0
106

আতিকুর রহমান

বাংলাদেশ বিমান বাহিনী ৭৩ ফ্লাইট ক্যাডেট কোর্সে (এফসিসি) ভর্তির জন্য যোগ্যতা সম্পন্ন বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে আবেদন আহবান করা হচ্ছে। যোগ্যতাসম্পন্ন প্রার্থীগণ ২২ ডিসেম্বর ২০১৩ তারিখ হতে ২৮ জানুয়ারি ২০১৪ তারিখ পর্যন্ত প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার (সরকারি ছুটির দিন ব্যতীত) বাংলাদেশ বিমান বাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমান বন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫ এ আবেদন সাকাল ৮টা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

আবেদন সংগ্রহের নিয়মাবলী:

‘সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফ’ এর অনুকূলে ৩০০/- (তিনশত) টাকা মূল্যমানের মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরতযোগ্য) এর বিনিময়ে প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত (পরীক্ষা চলাকালীন সময়ে) আবেদনপত্র সংগ্রহ করা যাবে। ব্যাংক ড্রাফট অবশ্যই ঢাকা এলাকার (মহাখালী/ফার্মগেট/কাওরন বাজার/ঢাকা ক্যান্টনমেন্ট) অগ্রণী, সোনলী, রূপালী, ও জনতা ব্যাংক শাখায় পরিশোধযোগ্য হতে হবে। বিএএফ ওয়েবসাইটwww.baf.mil.bd/recruitment হতে সংগৃহীত ফরমের ক্ষেত্রে পরীক্ষার পূর্বে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার জমা দিয়ে পরীক্ষার রোল নম্বর সংগ্রহ করতে হবে।

অনলাইন পদ্ধতি:

সরাসরি www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইট হতে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জাম দেয়া যাবে। ফরম পূরণের সময় টেলিটক বাংলাদেশ লিঃ কর্তৃক এসএমএস এর মাধ্যমে ৩০০/- টাকা জমা দিতে হবে। এক্ষত্রে আবেদন পত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন হতে আবেদনপত্র সংগ্রহ করার পর এর বাকী অংশ স্বহস্তে পূরন করত: প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।

টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএস করার পদ্ধিতি এবং অলাইনে আবেদন করার বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন www.joinbangladeshairforce.mil.bd

শাখা অনুযায়ী ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা:

 

আবেদন জমাদানের নিয়মাবলী:

প্রার্থীদের স্বহস্তে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে পরীক্ষার সময় নিম্ন বর্ণিত সনদপত্রাদিসহ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

১. সকল শিক্ষাগতযোগ্যতার মূল অথবা সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র এবং মার্কসিটসমূহের সত্যায়িত ফটোকপি।

২. নাগরিকত্ব, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানা উল্লেখসহ স্ব স্ব ইউনিয়ন পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কমিশিনারের নিকট হতে সনদপত্র এবং প্রথম শ্রেণীর গেডেটেড কর্মকর্তার নিকট হতে প্রার্থীর চারিত্রিক সনদপত্র।

৩. সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ৩ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট হতে হবে)।

৪. বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।

৫. চাকুরীরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থল/প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।

৬. জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৭. জেলা বা বিভাগীয় পর্যায়ে খেলাধুলায় কোন কৃতিত্বের সনদ থাকলে তার সত্যায়িত ফটোকপি।

৮. মুক্তিযোদ্ধার সন্তান/সরকারী বিধি মোতাবেক পোষ্যদের জন্য মুক্তিযোদ্ধা সনদপত্রের সত্যায়িত ফটোকপি।

৯. দাবীকৃত সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যান্সে কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি।

১০. বর্তমান ঠিকানাসহ ৯”X৪” আকারের একটি ফেরত খাম।

বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন http://www.joinbangladeshairforce.mil.bd/ অথবা www.baf.mil.bd/recruitment

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here