প্রাণিসম্পদ অধিদফতরে নিয়োগ

প্রাণিসম্পদ অধিদফতরের ভিন্ন ভিন্ন চারটি পদে অর্থাৎ ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (ভিএফএ), কম্পাউন্ডার, পোলট্রি টেকনিশিয়ান এবং ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (এফ,এ) /(এ/আই) পদে লোক নিয়োগ করা হবে।

পদের নাম : ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (ভিএফএ)। পদের সংখ্যা : ২৮৯টি।
কাজের ধরন : ভিএফএ পদে নিয়োগপ্রাপ্তরা দেশের বিভিন্ন এলাকায় গবাদিপশুর রোগ প্রতিরোধে কাজ করবেন।

পদের নাম : কম্পাউন্ডার।
পদের সংখ্যা : ৫৫টি। কাজের ধরন : ডাক্তারের বিভিন্ন কাজে সহায়তা করবেন কম্পাউন্ডাররা।

পদের নাম : পোলট্র্রি টেকনিশিয়ান।
পদের সংখ্যা : ১০টি।
কাজের ধরন : পোলট্র্রি টেকনিশিয়ান পদে নিয়োগপ্রাপ্তরা সরকারি পোল্ট্রি ফার্মে কাজ করবেন। ফার্মের গবাদিপশুর টিকা দিতে হবে তাদের।

পদের নাম : ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (এফ,এ)/(এ/আই)।
পদের সংখ্যা : ২৪৮টি।
কাজের ধরন : কৃত্রিম প্রজনন, গবাদিপশুর প্রসব থেকে শুরু করে বাচ্চার যতেœর কাজ করবেন একজন ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (এফ,এ)/(এ/আই)।
কর্মস্থল : দেশের যেকোনো উপজেলা বা ইউনিয়নে পোস্টিং হতে পারে। মাঠপর্যায়ের এসব কর্মীর কাজের প্রতিবেদন জমা দিতে হবে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে।

সব পদে আবেদনের যোগ্যতা

সব পদে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমানের পাস হতে হবে।

বয়সসীমা : ৩০ আগস্ট ২০১৬ তারিখে আগ্রহী প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা অথবা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। মুক্তিযোদ্ধার নাতি বা নাতনীদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল : ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (ভিএফএ), কম্পাউন্ডার, পোলট্র্রি টেকনিশিয়ান এবং ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (এফএ)/(এ/আই) পদে নিয়োগপ্রাপ্তদের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৪ নম্বর গ্রেডের বেতন স্কেলে- ১০২০০-২৪৬৮০ টাকা বেতন দেয়া হবে। প্রশিক্ষণের সময় সরকার নির্ধারিত হারে ভাতা দেয়া হবে। নিয়োগপ্রাপ্তরা সরকারি অন্যান্য চাকরির মতো সব সুযোগ-সুবিধা পাবেন।

লিখিত ও মৌখিক পরীক্ষা

লিখিত ও মৌখিক পরীক্ষা কখন, কোথায় হবে তা ওয়েবসাইটে জানানো হবে। এসব তথ্যের জন্য প্রাণিসম্পদ অধিদফতরের ওয়েবসাইট (www.dls.gov.bd) দেখুন।

প্রশিক্ষণ : নির্বাচিত প্রার্থীদের ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউট বা লাইভস্টক ট্রেনিং ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের প্রশিক্ষণ নিতে হবে।

নিয়োগ : প্রশিক্ষণে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে নিয়োগ দেয়া হবে। প্রশিক্ষণের সময় সরকার নির্ধারিত হারে ভাতা দেয়া হবে।

অনলাইনে আবেদনের শেষ তারিখ ও সময়

ইতোমধ্যে শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আগামী ৫ অক্টোবর ২০১৬ তারিখ বিকেল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

অনলাইনে যেভাবে আবেদন করবেন : আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। প্রাণিসম্পদ অধিদফতরের ওয়েবসাইটে (www.dls.gov.bd) গিয়ে লগইন করলেই একটি লিংক পাওয়া যাবে। ওই লিংকে প্রবেশ করে নির্দেশনা মেনে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে।

যেভাবে আবেদন ফরম পূরণ করবেন

আবেদনকারীর নাম, বাবার নাম, মায়ের নাম, জন্মতারিখ ও নিজ জেলাসহ অন্য সব তথ্য প্রার্থীর এসএসসির সনদে যেভাবে লেখা আছে অনলাইন আবেদনপত্রে হুবহু সেভাবে লিখতে হবে। ত্রুটিপূর্ণ ও অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল করা হবে। লিখিত বা মৌখিক পরীক্ষায় অংশ নেয়ার জন্য কোনো টিএ-ডিএ দেয়া হবে না।

আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র জমা দিতে হবে

অনলাইনে আবেদন করার পর আবেদনপত্রের হার্ডকপি, দুই কপি পাসপোর্ট আকারের ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ, নাগরিকত্ব সনদের সত্যায়িত অনুলিপিসহ অন্যান্য সনদ উপপরিচালক, প্রাণিস্বাস্থ্য ও প্রশাসন-১, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষিখামার সড়ক, ফার্মগেট, ঢাকা-১২১৫ বরাবরে ডাকযোগে পাঠাতে হবে। মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত সনদপত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা পৌরসভার মেয়র অথবা সিটি করপোরেশনের কাউন্সিলরের উত্তরাধিকার সনদপত্র জমা দিতে হবে। নিয়োগ পরীক্ষার ফি বাবদ বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংক থেকে ১০০ টাকা মূল্যের ট্রেজারি চালান মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদফতর, বাংলাদেশ, ঢাকা বরাবরে ১-৪৪৪১-০০০০-২০৩১ কোডে জমা দিতে হবে। চালানের মূলকপি আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। ট্রেজারি চালানের নম্বর, তারিখ, ব্যাংকের নাম ও ঠিকানা অনলাইনে পূরণ করে ট্রেজারি চালানের স্ক্যান কপি যুক্ত করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সব সনদের মূলকপি দেখাতে হবে।

যোগাযোগ

উপপরিচালক, প্রাণিস্বাস্থ্য ও প্রশাসন-১, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষিখামার সড়ক, ফার্মগেট, ঢাকা-১২১৫।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top