৪২ ও ৪৩ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ : কিন্তু একসঙ্গে কেন?

0
43

ক্যারিয়ার ইনটেলিজেন্স ডেস্ক : ৪২তম বিশেষ ও ৪৩তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি। সোমবার রাতে ক‌মিশ‌নের ও‌য়েবসাই‌টে দুই বি‌সিএ‌সের বিজ্ঞ‌প্তি একস‌ঙ্গে প্রকাশ করা হয়।

৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নেয়া হবে ২ হাজার এবং ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেয়া হবে।

এদিকে ৪২তম বিশেষ বিসিএসে ২ হাজার চিকিৎসকের নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত করেছে পিএসসি। পিএসসি সূত্র জানিয়েছে, বিশেষ বিসিএসে নিয়োগ দিতে হলে বিধিমালা সংশোধন করতে হয়। তারা সেই প্রক্রিয়া শেষ করেছে।

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় মোট ১ হাজার ৮১৪ পদের চাহিদা পাঠিয়েছে। এতে শিক্ষায় নেয়া হবে সবচেয়ে বেশি। এখানে পদসংখ্যা ৮৪৩টি। এছাড়া প্রশাসনে ৩০০, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫, অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগ দেয়া হবে।

প্রসঙ্গত, ৪১তম বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষার অপেক্ষায় আছেন সাড়ে চার লাখের বেশি প্রার্থী। গত বছরের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেয়ার কথা রয়েছে। এছাড়া ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা নিয়েছে পিএসসি। এখন মৌখিক পরীক্ষার দিন ঘোষণার অপেক্ষায় আছেন প্রার্থীরা।

দুই বিসিএসের বিজ্ঞপ্তি একসাথে কেন?

এ ব্যাপারে গণমাধ্যমের কাছে কারণও ব্যাখ্যা করেছে পিএসসি। সংস্থাটি থেকে জানানো হয়েছে, বর্তমানে করোনা পরিস্থিতি এবং প্রার্থীদের বয়স বিবেচনায় এই দুই বিসিএসের বিজ্ঞপ্তি একসঙ্গে প্রকাশ করা হয়েছে।

নামপ্রকাশে অনিচ্ছুক পিএসসির এক সদস্য বলেন, করোনা পরিস্থিতিতে অনেক দিন সরকারি নিয়োগ কার্যক্রম বন্ধ ছিল। অনেক প্রার্থীর বয়স শেষ হওয়ার পথে রয়েছে। তাদের আবেদন করার সুযোগ তৈরিতে কমিশন একসঙ্গে দুটি বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

তিনি আরো জানান, প্রথমে চিকিৎসকদের জন্য ৪২তম বিশেষ বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হবে। সেটি শেষ হলে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য ৪৩তম বিসিএসের আবেদন কার্যক্রম শুরু করা হবে। একই সময়ের মধ্যে আগে-পরে দুটি বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার আয়োজন করা হবে।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here