উন্নতির জন্য হোস্টেল বা মেসে থাকা কেন গুরুত্বপূর্ণ?

হোস্টেল বা মেসে থাকা জীবনে উন্নতির জন্য কেন গুরুত্বপূর্ণ?

ফরিদা আক্তার ফারজানা : জীবন তখনই উপভোগ্য হয় যখন নিজের মতো করে চলা যায়। স্কুলজীবন শেষে অধিকাংশ শিক্ষার্থীই হোস্টেলে অথবা মেসে থাকে। কিন্তু পরিবার ছেড়ে একঝাঁক অপরিচিত মানুষের সাথে খাপ খাইয়ে নেয়া অনেকের জন্যই কঠিন হয়ে দাঁড়ায়। কেউ হয়তো এই নতুন জীবনে নিজেকে পরিবর্তন করতে আগ্রহী হয়, কেউ আতঙ্কিত থাকে আবার কেউ মানিয়ে চলে। এখানে সবাই নিজেদের মতো জীবনযাপন করে। পরিবারের বাইরে এসে আলাদা এক অভিজ্ঞতা অর্জিত হয় হোস্টেল লাইফে। এজন্যই হোস্টেল বা মেসে থাকা গুরুত্বপূর্ণ।

যারা হোস্টেল বা মেসে থাকেন তাদের পরিবারের বাইরেও দুটি আলাদা পরিবার থাকে। একটি হোস্টেল বা মেসে অপরটি কলেজ বা বিশ্ববিদ্যালয়ে। রাত জেগে আড্ডা দেয়া, একসাথে খাওয়া, দেরি করে ঘুম থেকে ওঠা, একে অন্যের জিনিস ব্যবহার করা থেকে শুরু করে প্রতিটি জিনিস জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে যায়।

হোস্টেল বা মেসে থাকার এই পুরো সময় জীবনের সবচেয়ে মূল্যবান স্মৃতি আর অভিজ্ঞতায় পরিপূর্ণ থাকে। নতুন কিছু শেখার জন্য জীবনকে নতুনভাবে অন্বেষণ করতে হয়। যখন কেউ পরিবারের গণ্ডি পেরিয়ে হোস্টেলে যায় তখন সে অনেক কিছু শিখতে পারে। নতুন বন্ধু পায়, নিজের দায়িত্ব নিতে শেখে, স্বাধীনভাবে থাকে। এই সব কাজের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন হয়।

আজকের নিবন্ধে আমরা জানবো হোস্টেল বা মেস জীবনের কিছু শিক্ষা সম্পর্কে যা আমাদের ভবিষ্যৎ জীবনে সফল হতে অমূল্য ভূমিকা পালন করে।

হোস্টেল বা মেসে থাকা জীবনের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

১. শেয়ারিং (Sharing)

জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন মানুষের সাথে আপনার চলতে হবে। ব্যাতিক্রম আর ভিন্নধর্মী এই মানুষের সাথে মিশতে হলে শুরুতে শেয়ারিং-এর ব্যাপারটা আসে। যখন আপনি শেয়ার করবেন তখন অপরিচিত মানুষও আপনার সাথে সহজেই মিশবে। এতে করে অপরিচিত মানুষজনের সাথে আপনার বন্ধন তৈরি হবে।

হোস্টেল/হল বা মেসে থাকাকালীন সবাই শেয়ারিং শিখে যায়। এখানে খাবার থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় প্রতিটি জিনিসই একে অন্যের সাথে শেয়ার করে। ফলে শুরুতে যারা অপরিচিত ছিল একবছর পর তারাও পরিবারের সদস্যদের মতো হয়ে যায়।

পরিবারে আপনি হয়তো কারো সাথে নিজের জিনিস শেয়ার করতেন না। কিন্তু হোস্টেল লাইফে এসে আপনার মাঝে স্বাভাবিকভাবেই এই অভ্যাস চলে আসবে। আপনার খাবার, কাপড়, বই, নোট সবকিছুই ভাগ করে নেয়া শিখে যাবেন। হোস্টেল/মেস লাইফের এটি সর্বোত্তম শিক্ষা৷ এর ফলে ভবিষ্যতে আপনি যখন কোনো অপরিচিত জায়গায় বা মানুষের সাথে মিশবেন, তখন তাদের সাথে শেয়ার করতে আপনার সমস্যা হবে না।

২. হোস্টেল বা মেসে থাকায় বাড়বে উদারতা (Kindness)

হোস্টেল বা মেসের রুমে আপনাকে ৪/৫ জনের সাথে থাকতে হয়। এটি আপনাকে শুধু নিজেকে নয় বরং আপনার রুমমেটদের নিয়েও ভাবতে শেখায়। নিজের সুবিধা অসুবিধার পাশাপাশি অন্যের অসুবিধা নিয়েও ভাবতে শেখায়। ফলে আপনি কম স্বার্থপর এবং উদার হতে শিখবেন।

ধরুন, পরের দিন আপনার রুমমেটের পরীক্ষা। এ পরিস্থিতিতে আপনি সর্বোচ্চ চেষ্টা করবেন তিনি যেন আপনার জন্য বিরক্ত বা অমনোযোগী না হয়। আপনি হয়তো মুভি অথবা গান শোনা বন্ধ করে তাকে সহায়তা করবেন৷ এর মাধ্যমে আপনি উদারতা গুণটি অর্জন করবেন। এই গুণ আপনাকে জীবনে অগ্রসর হতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মানুষ আপনাকে বিচার করবে আপনার গুণাবলি বা সহায়তামূলক মনোভাব দিয়ে। কর্মক্ষেত্রে অথবা অন্য কোনো ক্ষেত্রে উদারতা ও সাহায্যের মনোভাব আপনার জীবনে সফলতা অর্জনে সহায়তা করবে। এছাড়াও আপনি উদার হলে বড়-ছোট সকলেই আপনাকে ভালোবাসবে ও শ্রদ্ধা করবে।

৩. সংস্কৃতি (Culture)

আমরা যখন স্কুলজীবনে থাকি তখন সেখানে আমাদের নির্দিষ্ট একটি সার্কেল থাকে। ফলে আমাদের সহপাঠী আমদের সংস্কৃতি বা ধর্মেরই হয়ে থাকে। স্কুলজীবনে আমাদের সংস্কৃতি সীমাবদ্ধ থাকে। কিন্তু যখন আমরা কলেজ/বিশ্ববিদ্যালয়ে যাই তখন বিভিন্ন ধর্ম, সংস্কৃতির মানুষের সংস্পর্শে আসি।

হোস্টেল বা মেসে থাকা ভিন্ন ভিন্ন ধর্ম, বর্ণ, গোত্রের মানুষের সাথে থাকার ফলে একজন ব্যক্তি নিজ সংস্কৃতির বাইরেও ভিন্ন সংস্কৃতি সম্পর্কে জানতে পারেন। একসাথে সারাক্ষণ থাকার মাধ্যমে ভিন্ন ভাষা, ধর্ম, সংস্কৃতির পার্থক্যকে সম্মান ও শ্রদ্ধা করতে শেখে৷ সম্প্রীতি বজায় রাখতে শেখে। দৃষ্টিভঙ্গির বিকাশ ঘটে৷ এই গুণাবলি একজন মানুষকে জীবনে এগিয়ে যেতে সহায়তা করবে।

হোস্টেল ও মেস জীবন
হোস্টেল বা মেসে না থাকলে আপনার জীবনের পূর্ণতা পাবে না….

৪. সংগঠিত (Organized)

হোস্টেল বা মেস লাইফ আপনাকে সংগঠিত হতে শেখায়। যখন আপনি পরিবার ছেড়ে একা চলাফেরা শুরু করেন, তখন আপনাকে অনেককিছু পরিচালনা করতে হয়। আপনি ততক্ষণ সংগঠিত হওয়ার মানে বুঝবেন না, যতক্ষণ না আপনি নিজের মতো করে চলবেন।

স্বাধীনভাবে নিজে চলার সময় নিজের খেয়াল নিজেকেই রাখতে হয়। ফলে আপনি নিজের কাজ সঠিকভাবে হচ্ছে কি-না সেটা লক্ষ্য করে চলবেন। আপনার খাবার, কাপড়-চোপড় ও অন্যান্য জিনিস ঠিক আছে কি-না সেটা খেয়াল করবেন। এর মাধ্যমে আপনি সংগঠিত হতে শিখবেন।

জীবনে উন্নতি করতে হলে সংগঠিত হওয়া এবং সবকিছু পরিচালনা ও ব্যবস্থাপনা করতে শেখা অত্যন্ত জরুরি। আপনি যদি সংগঠিত হতে পারেন তবেই জীবনে উন্নতি করতে পারবেন।

৫. কথা বলার দক্ষতা (Conversation Skills)

আমাদের মাঝে অনেকেই আছেন অন্যের সাথে কথা বলতে সংকোচবোধ করেন। অনেকে হয়তো ঠিকভাবে অপরিচিত মানুষজনের সাথে কথা বলতে পারেন না। আপনি হোস্টেল বা মেসে থাকলে কথা বলার দক্ষতা অর্জন করতে পারবেন।

হোস্টেল/হল বা মেসে আপনাকে অপরিচিত মানুষজনের সাথে থাকতে হয়। ফলে সেখানে নিজের কথা নিজেকেই বলতে হয়। ফলে ধীরে ধীরে আপনি সাবলীলভাবে কথা বলা শিখতে পারবেন। অন্যদের সাথে সহজেই যোগাযোগ স্থাপন করতে পারবেন।

কথা বলার দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ এক দক্ষতা। এর মাধ্যমে আপনি যোগাযোগ দক্ষতার পাশাপাশি নতুন নতুন জিনিস শিখতেও পারবেন৷ ভিন্নধর্মী, ভিন্ন সংস্কৃতি ও মূল্যবোধের মানুষের সাথে কথা বলে আপনি বিভিন্ন জিনিস সম্পর্কে জানতে পারবেন। ফলে আপনার দৃষ্টিভঙ্গির বিকাশ ঘটবে।

৬. হোস্টেল বা মেসে থাকা শেখায় দায়িত্বশীলতা (Responsibilities)

হোস্টেল বা মেসে থাকা আপনাকে আরো দায়িত্বশীল হতে শেখায়। পরিবারে থেকে আপনি স্বাধীনতা কম পান। পরিবারের সদস্যদের উপর নির্ভরশীল থাকেন। ফলে দায়িত্ববোধ আপনার মাঝে দেরিতে আসে। কিন্তু হোস্টেল বা মেসে নিজের দায়িত্ব নিজেকেই নিতে হয়।

আগে যে কাজগুলো বাবা-মা করে দিতেন তা নিজের করতে হয়। নিজের কাজ নিজে করার মাধ্যমে ব্যক্তি স্বাতন্ত্র্য ও স্বাবলম্বিতা তৈরি হয়। আর এর মাধ্যমে জন্ম নেয় দায়িত্ববোধ।

আপনি যখন দায়িত্বশীল হয়ে উঠবেন তখন আপনার জীবন পরিচালনা সহজ হয়ে উঠবে। নিজেকে বিকশিত করতে পারবেন দ্রুত। দায়িত্ববোধ আপনাকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে সহায়তা করবে।

৭. শৃঙ্খলাবদ্ধ (Disciplined)

হোস্টেল বা মেসে থাকা মানেই হচ্ছে শৃঙ্খলাবদ্ধ একটি জীবন। যার স্বাদ কোনো ছেলে মেয়ে বাবা-মায়ের সাথে থেকে পায় না।

পরিবারে থেকে আপনি হয়তো অনেক কিছুতেই ছাড় পেয়ে যান। কিন্তু হোস্টেল/মেসে আপনাকে সময়ের কাজ সময়ে করতে হয়। নিজেকেই সবকিছু গুছিয়ে রাখতে হয়। অন্য কেউ আপনার কাজ করে দেবে না। হোস্টেল বা মেস নিয়ম মানতে শেখায়। অগোছালো জীবনকে গোছাতে শেখায়। আরামের জীবন ত্যাগ করে পরিশ্রম করতে শেখায়। সব কাজ সময় মত করতে শেখায়।যার ফলে আপনি শৃঙ্খলাবদ্ধ হয়ে উঠবেন।

জীবনে উন্নতি ও অগ্রগতির জন্য শৃঙ্খলাবদ্ধ হওয়া অত্যাবশ্যক। শৃঙ্খলা আপনাকে প্রতিষ্ঠানের নিয়ম-কানুন মানতে এবং সম্মান করতে শেখায়। যা আপনার ব্যক্তি ও কর্মজীবনের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ।

৮. সময়ানুবর্তিতা (Timeliness)

বলা হয়ে থাকে — সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না। অর্থাৎ সময় থেমে থাকে না। আমাদের জীবনে প্রতিটি মুহূর্ত মূল্যবান। জীবনে উন্নতি করতে হলে সময়ের মূল্য দেয়া অপরিহার্য।

হোস্টেল/হল বা মেস লাইফ আপনাকে সময়ানুবর্তিতা শেখাবে যা পরিবারের সাথে থেকে অনেক সময় শেখা হয় না। হোস্টেলে প্রতিটি কাজ সময় মতো করতে হয়। অন্যথায়, সে কাজ জমে থাকে এবং পরবর্তীতে চাপ সৃষ্টি হয়।পরিবারে হয়তো আপনার কাজ অন্য কেউ করে দিতো, কিন্তু হলে বা মেসে কে করে দেবে?

হোস্টেলে আপনাকে কেউ ঘুম থেকে ডেকে দেবে না। কাজগুলো সময়মতো করতে মনে করিয়ে দেবে না। তাই নিজেকেই সময় মেনে চলতে হবে। এর মাধ্যমে আপনি সময়ানুবর্তিতা শিখতে পারবেন।

৯. পরিবারের গুরুত্ব (Family Values)

পরিবার এমন এক জিনিস যার গুরুত্ব কাছে থেকে অনেকসময় উপলব্ধি করা যায় না। পরিবার রেখে দূরে গেলেই বোঝা যায় আমাদের জীবনে পরিবার কতটা গুরুত্বপূর্ণ।

হোস্টেল/হল বা মেসে যখন আপনি পরিবার ছেড়ে থাকবেন, তখন উপলব্ধি হবে আপনার জীবনে বাবা-মায়ের গুরুত্ব কতটা ছিল। বাবা-মায়ের প্রতি ভালোবাসা ও মমত্ববোধ বৃদ্ধি পায়। পরিবারের গুরুত্ব ও মূল্যবোধ তৈরি হবে আপনার মনে। যার ফলে পরিবারের থেকে শারীরিকভাবে দূরে থাকলেও আত্মিক ও মানসিকভাবে পরিবারের আরো কাছে চলে আসবেন।

পরিবারের গুরুত্ব ও মূল্যবোধ বড়দের সম্মান, শ্রদ্ধা ও দায়িত্বশীল হতে শেখায়। যা জীবনে সফলতা অর্জনের ক্ষেত্রে অত্যন্ত জরুরি।

১০. সিদ্ধান্ত গ্রহণ (Decision Making)

জীবনে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়া সফলতা অর্জনের চাবিকাঠি। আপনি যদি সিদ্ধান্ত গ্রহণে দ্বিধাগ্রস্ত হন এবং সিদ্ধান্ত নিতে না পারেন তবে আপনি সফলতা অর্জনে ব্যর্থ হবেন।

হোস্টেল/হল লাইফ আপনাকে সিদ্ধান্ত গ্রহণ করতে শেখাবে। পরিবারে থেকে আপনি অন্যের উপর নির্ভরশীল থাকেন। ফলে আপনার ভালোমন্দ সিদ্ধান্ত পরিবার থেকে আসে। কিন্তু হোস্টেলে আপনার ভালোমন্দ নিজেকেই দেখতে হবে। তাই আপনার ব্যাপারে সিদ্ধান্তও আপনাকে নিতে হবে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে শিখবেন আপনি এখানে এসেই।

সিদ্ধান্ত গ্রহণ করতে পারা জীবনের সংকটপূর্ণ সময়ে অত্যন্ত মূল্যবান ভূমিকা রাখে। দ্রুত সঠিক সিদ্ধান্ত গ্রহণের অভ্যাস গড়ে ওঠে হোস্টেল বা মেসে থাকাকালে। এই গুণাবলি আপনাকে লক্ষ্যে অগ্রসর হতে সহায়তা করবে।

হোস্টেল বা মেসের এই জীবন প্রত্যেকের জীবনেই স্মরণীয় এক অধ্যায়। সবাই নিজেকে নতুনভাবে আবিষ্কার করে এখানে এসে। নতুন করে জীবনকে উপভোগ করতে শেখে। জীবনের মূল্য দিতে শেখে। একসাথে হাসি-কান্না, সুখ-দুঃখ ভাগ করতে শেখে। এটি জীবনের এমন এক যাত্রা যেখানে অসংখ্য অবর্ণনীয় স্মৃতি থাকে। অসংখ্য শিক্ষা ও শিক্ষণীয় বিষয় থাকে যা হয়তো কোনো পাঠ্যবই অথবা শিক্ষক শেখাতে পারেন না। অসংখ্য বাস্তবতার সম্মুখীন হতে হয় এখানে। আর যারা বাস্তবতার মুখোমুখি হতে পারেন এবং নতুন কিছু শিখতে পারেন তারাই জীবনে উন্নতি ও সফলতা অর্জনে সক্ষম হন।


প্রিয় বন্ধু, আপনি কি কখনো হোস্টেল বা মেসে থেকেছেন। হোস্টেল বা মেসের জীবন সম্পর্কে আপনার মতামত জানান মন্তব্যে। আমরা জানতে চাই আপনার অনুভূতি। আপনার উপলব্ধি। অগ্রিম ধন্যবাদ মন্তব্যের জন্য।

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top