উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ে চাকরির সুযোগ আছে কি?

0
178 বার পঠিত
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ে চাকরির সুযোগ

প্রশ্ন : আমি ২০০১ সালে ব্যবসায় শিক্ষা শাখা থেকে এইচএসসি পাস করেছি। সার্টিফিকেট অনুযায়ী আমার বয়স ৩৩ বছর। পারিবারিক সমস্যার কারণে আমার লেখাপড়া বন্ধ হয়ে যায় এবং অনেক বছর বিরতি ঘটেছে। এখন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ে সরকারি বা বেসরকারি কোনো প্রতিষ্ঠানে চাকরির সুযোগ আছে কি? যদি সুযোগ না থাকে, কোন কোর্সটি করলে সচ্ছলতার জন্য জীবিকা নির্বাহ করতে পারব? বতর্মানে আমি একটি ছোট ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনা করছি।

আসিফ রহমান, নোয়াখালী।

উত্তর : উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার ক্ষেত্রে বয়স কিংবা বিরতি কোনো বাধা নয়। পড়াশোনায় আপনার বিরতি থাকলেও এ বিশ্ববিদ্যালয়ের কোনো প্রোগ্রামে ভর্তি হতে আপনার অসুবিধা হবে না। এইচএসসি-উত্তীর্ণ কোনো শিক্ষার্থী উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি অনার্স প্রোগ্রামে ভর্তি হতে পারেন। বিএ (অনার্স), বিএসএস (অনার্স), এলএলবি (অনার্স), বিবিএ, বিএসসি-ইন-কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংসহ অনেক প্রোগ্রামে পড়ার সুযোগ আছে আমাদের প্রতিষ্ঠানে। তিন বছর মেয়াদি ডিগ্রি প্রোগ্রামেও ভর্তি হতে পারেন। যেমন- বিএজিএড (কৃষিবিষয়ক), বিএ, বিবিএস ও বিএসএস। বিবিএ এবং বিএসসি-ইন-কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ছাড়া বাকিগুলোতে শিক্ষাদানের মাধ্যম বাংলা এবং বইগুলোও বাংলায় রচিত। পাঠ্যপুস্তকগুলো ওয়েবসাইটে ই-বুক আকারে আপলোড করা আছে।

ক্যারিয়ারের উন্নতির কথা মাথায় রেখে অনেকেই এ বিষয়গুলো পছন্দ করেন : এলএলবি (অনার্স), বিবিএ, বিএসসি-ইন-কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (অনার্স), বিএজিএড ও বিবিএ। কৃষিবিষয়ক বিএজিএড প্রোগ্রামে পড়াশোনা করলে সরকারের কৃষি অধিদপ্তরের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পাওয়া যায়। এলএলবি কোর্সে পড়াশোনা শেষে আইন পেশার সঙ্গে যুক্ত হতে পারবেন। বিভিন্ন প্রতিষ্ঠানে ল অ্যাডভাইজার হিসেবেও কাজের সুযোগ আছে। অন্য কোর্সগুলোর বেশির ভাগই ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত। এসব বিষয়ে পড়ে ব্যবসাপ্রতিষ্ঠানে কাজের সুযোগ পাওয়া যাবে।

উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ের দেশব্যাপী ১২টি আঞ্চলিক ও ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র থেকে তথ্য পাওয়া যাবে। তথ্য পাওয়া যাবে উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও (www.bou.edu.bd)।

পড়াশোনায় বিরতি ঘটেছে বলে হতাশার কিছু নেই। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেও ভালো ক্যারিয়ার গড়া যাবে। যেকোনো বিষয়ে পড়ে মিলতে পারে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কাজের সুযোগ। যারা চাকরি, ব্যবসায় বা অন্য কোনো পেশায় জড়িত, তারাও এ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে ক্যারিয়ার গড়তে পারেন। আপনি যেহেতু বর্তমানে নিজের ব্যবসা প্রতিষ্ঠান চালাচ্ছেন, সেহেতু আপনার জন্য উত্তম হবে বিবিএস (৩ বছর মেয়াদি) অথবা বিবিএ (চার বছর মেয়াদি) প্রোগ্রামে ভর্তি হওয়া।

উত্তর দিয়েছেন : অধ্যাপক ড. এম এ মাননান,উপাচার্য, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here