অনলাইনে শেখা : দক্ষতা অর্জনের ৫ টিপস

/ ৯৮ বার পঠিত

মো: বাকীবিল্লাহ : অনলাইনে শেখা ও দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন কোর্স ও ভিডিও কনটেন্ট ব্যাপক সুবিধার সৃষ্টি করেছে। তবে নিজে নিজে শেখার এ প্রক্রিয়া কিছুটা চ্যালেঞ্জ নিয়ে এসেছে। বিশেষ করে নিয়মিত কোর্সে অংশ নেয়া ও সেখান থেকে নিজের দক্ষতাকে সফলতার দিকে নিয়ে যাওয়ার ক্ষেত্রে। কারণ এখানে আপনাকে সরাসরি তদারকি করার কেউ নেই। এ প্রবন্ধে আমরা সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করব- কিভাবে এই চ্যালেঞ্জ অতিক্রম করবেন।

অনলাইনে শেখার ৫ টিপস

১. লক্ষ্য নির্ধারণ করুন। আপনি যা অর্জন করতে চান তাতে দৃষ্টি নিবদ্ধ করুন। আপনার সুনির্দিষ্ট কোনো লক্ষ্য ও টার্গেট না থাকলে আপনার অনলাইনে প্রচুর সময় অপচয়ের আশঙ্কা রয়েছে। আপনার অনেক কিছুই শিখতে ইচ্ছে হবে। কিন্তু কোনোটাই হয়তো শেখা হবে না। সেজন্য লক্ষ্য নির্ধারণ করে সে পথে এগিয়ে যেতে পারলেই অনলাইনের কোর্স দিয়ে আপনি সফল হবেন।

২. বিষয় নির্বাচন করুন। আপনার দক্ষতার লেভেল অনুযায়ী কোর্স বাছাই করুন। ধরুন আপনি অ্যাডভান্স লেভেলের দক্ষতা অর্জন করতে চান। কিন্তু আপনি বাছাই করলেন ইন্টারমিডিয়েট বা বেসিক লেভেলের কোর্স বা ভিডিও। এতে করে আপনার সময়ের অপচয় বৈ আর কিছু হবে না। আবার ধরুন- আপনি বেসিক লেভেলের শিক্ষার্থী। কিন্তু বাছাই করলেন একটি অ্যাডভান্স লেভেলের কোর্স। সেক্ষেত্রে আগা-মাথা কিছু বুঝে হয়তো আপনি হতাশ হবেন। মনে হবে এটা অনেক কঠিন! আকার ধরুন আপনার একটি বিষয় তেমন দরকার নেই। অথচ কারো কথায় প্রভাবিত হয়ে ওই বিষয়ের ওপর কোর্স শুরু করলেন। এতে তো আপনি বিরক্ত হবেনই। সেজন্য বিষয় ও কোর্স বাছাইয়ের ক্ষেত্রে সচেতন হোন।

৩. ছোট করে শুরু করুন। প্রথমেই অনেক বেশি শিখতে যাবেন না। এটা হতে পারে সপ্তাহে মাত্র ৩০ মিনিট। রাতারাতি বিশেষজ্ঞ হতে যাবেন না।


লেখাটির ভিডিও ভার্সন দেখুন এখানে-


৪. সহায়তা নিন। সুনির্দিষ্ট ট্র্যাকে থাকতে আপনার কোনো বন্ধুর সাহায্য নিন। অনলাইনে কোর্স শেখার ক্ষেত্রে সুনির্দিষ্ট ট্যাকে থাকা খুবই কঠিন। ধরুন আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখছেন। ভিডিও দেখতে দেখতে চলে এলো ডিজিটাল মার্কেটিং বিষয়ক একটি কনটেন্ট। তখন আপনার মনে হলো- এটাই আগে শিখতে হবে। এরকম একটার পর একটা বিষয় আপনার সামনে আসতে পারে। সেক্ষেত্রে যেটা শেখা শুরু করেছিলেন, সেই ট্রাকে থাকা গুরুত্বপূর্ণ। সেটা শেষ করুন। তারপর অন্যটা। আপনাকে ট্র্যাকে রাখার ক্ষেত্রে আপনার কোনো বন্ধু সহায়তা করতে পারেন। তিনি নিয়মিত আপনার আপডেট জানতে চাইবেন। কতটুকু এগুলেন তার খোঁজখবর নেবেন। এভাবে আপনি হয়তো নির্দিষ্ট বিষয়ের দক্ষতা অর্জন করে ফেলবেন।

৫. লেগে থাকুন। আপনি যা শিখেছেন তা অনুশীলন করুন। আপনি শুধু শিখলেই হবে না। নিয়মিত অনুশীলন করতে হবে। সমস্যা এলে তা সলভ করতে হবে। এভাবেই আপনার দক্ষতার লেভল ক্রমশ উন্নত হতে থাকবে।

বোনাস টিপস :
গবেষণা বলছে- আপনি যদি আপনার লক্ষ্য লিখে রাখেন তা অর্জনের সম্ভাবনা মাত্র ৪২%। কিন্তু আপনি যদি আপনার লক্ষ্যের কথা অন্যকাউকে শেয়ার করেন, তবে তা অর্জনের সম্ভাবনা ৬৫%।
আর হ্যাঁ। আপনার সময়সূচির সাথে মেলে এমন কোর্স বাছাই করুন। না হয়- আগ্রহ ভরে কোর্স কিনলেও তা শেষ করা হবে না।

তাহলে দক্ষতা অর্জনে নেমে পড়ুন, সফল হোন। আবার করুন। এভাবে চলতেই থাকুক…

Leave a Reply

ইমেইলে ক্যারিয়ার ইনটেলিজেন্স পড়ছেন
১৩৬৭ জন পাঠক । আপনিও পড়ুন।
আপনার ইমেইল ঠিকানা লিখুন:


এবার নিজের ইমেইলে গিয়ে ক্যারিয়ার ইনটেলিজেন্স
থেকে পাঠানো লিঙ্কে ক্লিক করুন।
সহযোগিতায় : ফিডবার্নার