কলেজে ভর্তির আবেদন ১০ মে শুরু, আবেদন করা যাবে শুধু অনলাইনে

কলেজে ভর্তি

আগামী ১০ মে থেকে শুরু হচ্ছে ২০২০-২১ শিক্ষাবর্ষে কলেজে ভর্তির আবেদন। তিন ধাপে চলবে এ আবেদন প্রক্রিয়া। এবার আর এসএমএসের মাধ্যমে আবেদনের সুযোগ থাকছে না। আবেদন করা যাবে শুধুমাত্র অনলাইনে।

নীতিমালা অনুযায়ী মোট আসনের ৯৫ শতাংশ সবার জন্য উম্মুক্ত ও মেধা কোটায়। বাকি ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা। একজন শিক্ষার্থী সর্বনিম্ম ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দের ভিত্তিতে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। পাঠদানের প্রাথমিক অনুমতি নেই এমন কলেজে শিক্ষার্থী ভর্তি করা যাবে না। এছাড়া অনুমোদিত কলেজের অননুমোদিন শাখাও শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

নীতিমালা না মানা হলে সংশ্লিষ্ট কলেজের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

আগামী ৮ জুন প্রথম দফায় ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ১ জুলাই থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।


পড়াশোনা সংক্রান্ত টিপস পেতে ক্লিক করুন


শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নীতিমালা অনুযায়ী, আগামী ১০ মে থেকে প্রথম পর্যায়ে ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়ে ২০ মে পর্যন্ত চলবে। ২৭ থেকে ৩১ মে পর্যন্ত আবেদন যাচাই বাছাই চলবে। এসএসসির ফল পুননিরীক্ষার আবেদন করা শিক্ষার্থীরাও এ সময়ের মধ্যে আবেদন করবেন। ৩ জুন পর্যন্ত পছন্দক্রম পরিবর্তন করতে পারবেন শিক্ষার্থীরা।

এসএসসির ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ১ ও ২ জুন ভর্তির আবেদন করতে পারবেন। ৮ জুন রাত আটটায় প্রথম পর্যায়ের শিক্ষার্থীদের ভর্তির ফল প্রকাশ করা হবে। ৯ থেকে ১৬ জুন পর্যন্ত শিক্ষার্থীরা সিলেকশন নিশ্চয়ন করতে পারবেন।

আগামী ১৭ জুন থেকে পরদিন ১৮ জুন রাত আটটা পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ২০ জুন দ্বিতীয় পর্যায়ের আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের মাইগ্রেশনের ফলও ২০ জুন প্রকাশ করা হবে। ২১ থেকে ২২ জুন বিকেল ৫টা পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে।

আগামী ২৫ জুন রাত ৮টা পর্যন্ত তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন রাত ৮টায় তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ২৬ ও ২৭ জুন তৃতীয় পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে।

আগামী ২৮ থেকে ৩০ জুন পর্যন্ত একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আগামী ১ জুলাই একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

কলেজে ভর্তির নীতিমালা দেখুন এখানে

About ক্যারিয়ার ইনটেলিজেন্স

শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক একটি ম্যাগাজিন হিসেবে ২০১১ সালের জুলাইয়ে যাত্রা শুরু করে ’ক্যারিয়ার ইনটেলিজেন্স‘। পরপর চারটি সংখ্যা কাগজে বের হয় এ প্রকাশনাটি। কিন্তু বিভিন্ন কারণে ধারাবাহিকতা রক্ষা সম্ভব হয়নি। শুরু থেকেই অনলাইন ভার্সন ছিল ক্যারিয়ার ইনটেলিজেন্সের। সেটির মাধ্যমেই বেঁচে থাকে প্রতিষ্ঠানটি। ২০১৭ সালে এটিকে একটি প্রকাশনা সংস্থা হিসেবে চালু করার চেষ্টা করি। বর্তমানে ক্যারিয়ার সহায়ক বিভিন্ন বই প্রকাশ করছি। এছাড়া প্রকাশনার কাজে সব ধরনের সেবা দিচ্ছি। অামরা মূলত ৫টি বিভাগে কাজ করছি। ১. মুদ্রণ ও অনলাইন প্রকাশনা ২. সম্পাদনা ও প্রুফ রিডিং ৩. ক্রিয়েটিভ ডিজাইন ৪. ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট ৫. দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

View all posts by ক্যারিয়ার ইনটেলিজেন্স →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *