ব্যবসায়

ব্যবসায় করতে চান? এ পরামর্শ আপনার অনেক টাকা বাঁচিয়ে দেবে

ক্যারিয়ার ইনটেলিজেন্স : ব্যবসায় করতে চান। নিতে চান কোনো উদ্যোগ। কিভাবে শুরু করবেন? কিভাবে ব্যবসায়ে প্রথম বিক্রিটি করবেন?

দাঁড়ান। এ পরামর্শ আপনার অনেক টাকা বাঁচিয়ে দেবে। ইশ! এটা যদি আমি আগেই শিখতাম।

আপনি শুরু করতে যাচ্ছেন ভুলপদ্ধতিতে। যেটা কোনো ব্যবসায় শুরুর গতানুগতিক পদ্ধতি। খুবই ঝুঁকিপূর্ণ পদ্ধতি।

১. আমার একটা আইডিয়া আছে।
২. আমি আইডিয়া বাস্তবায়নে বিনিয়োগ করি।
৩. আমি আইডিয়ার উন্নয়ন ঘটাই।
৪. তারপর আমার পণ্যের জন্য একটা বাজার খুঁজি।

ভুল!
ব্যবসায় হচ্ছে- প্রকৃত চাহিদা পূরণে সঠিক পণ্য বা সেবা খুঁজে বের করা, সত্যিকার গ্রাহকদের চাহিদা পূরণ করা, তাদের সমস্যার সমাধান করা। এভাবে করেই আপনার আইডিয়া প্রকৃতভাবে মূল্যবান হয়ে ধরা দিতে পারে।

আপনার প্রথম কাজ হলো সেটা প্রমাণ করা। সেজন্য বাজার যাচাই ও গবেষণায় দৃষ্টি দিন। আপনি যখন কোনো ব্যবসায় শুরু করবেন, তখন আপনার খুব সীমিত সময়, অর্থ ও জনশক্তি থাকবে। সে সময় আপনার কাছে থাকা সব শক্তি গ্রাহকদেরকে ভালোটা দেয়ার জন্য ফোকাস করুন, গ্রাহক খুঁজতে না…।

লিন স্টার্টআপ সম্পর্কে যতটা সম্ভব ভালোকরে ধারণা নিন। সেই পদ্ধতিতে আস্থা রাখুন। প্রথম পদক্ষেপ হচ্ছে নেমে পড়ুন এবং আপনার আইডিয়ার বাজার প্রমাণ করুন। এটা নাটকীয়ভাবে আপনার ব্যবসায় সফলতার সম্ভাবনা বাড়িয়ে দেবে।

(লিন স্টার্টআপ : সাধারণত যেভাবে বিস্তারিত ব্যবসায় পরিকল্পনা আগে তৈরি করা হয় এবং অতঃপর কাজ করা হয়, এর থেকে একটু ব্যতিক্রম লিন স্টার্ট আপ পদ্বতি। এই পদ্বতিতে উদ্যোক্তারা তাদের ভিশনকে একটি নিয়মিত পরীক্ষা নিরীক্ষার ভেতর দিয়ে নেন, সেইসব পরীক্ষা নিরীক্ষা থেকে জ্ঞান অর্জন করে মূল আইডিয়া বা পরিকল্পনায় দ্রুত গ্রহণ বর্জন করেন। এভাবেই নিজেদের মানিয়ে নেন ও তৈরি করেন একটি টেকসই ব্যবসায়। )

আপনার ব্যবসায়ের প্রাথমিক পণ্য বা সেবা তৈরি করুন। গ্রাহক খুঁজে বের করুন। তাদের সাথে কথা বলুন, জানুন। তাদের সমস্যার উপযুক্ত সমাধান দিন। এতে গ্রাহকেরা ব্যবসায়ের প্রথম দিন থেই আপনাকে ভালোবাসবে। আপনার টাকা সহজেই উঠে আসবে। এটাকে বলা হয় প্রুফ অব কনসেপ্ট।

পারলে প্রি-সেল (বাজারে আসার আগেই বিক্রি) অর্জন করুন। এর মাধ্যমেই বোঝা যাবে যে, আপনার আইডিয়ার বাজারমূল্য আছে। যেখানে আপনি সময় ও অর্থ বিনিয়োগ করতে পারেন। প্রকৃত বিক্রি হচ্ছে অমূল্য, যখন আপনি অর্থ বাড়াতে চান।

একটি আইডিয়া হলো স্বপ্ন। আর তার বাস্তবায়ন হলো ব্যবসায়।
আপনি যদি এটা করতে পারেন, তাহলে সফল ব্যবসায়ের সম্ভাবনা প্রবল।

লেখক : হেকটর কুইন্টানিলা; ১৯৯৪ সাল থেকে ক্ষুদ্র ব্যবসায় উদ্যোক্তা। প্রতিষ্ঠাতা, ডিজিটাল এইজ এডুকেশন

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top