উদ্যোক্তাদের উদ্দেশে এলন মাস্ক : ৩ মিনিটে সেরা পরামর্শ

এলন মাস্ক

মো. বাকীবিল্লাহ : টেসলার সিইও এলন মাস্ক। বিশ্বের জনপ্রিয় একজন সেরা উদ্যোক্তা। সম্প্রতি তার একটি ইন্টারভিউ দেখছিলাম। সেখানে তিনি উদ্যোক্তাদের জন্য অসাধারণ মূল্যবান কিছু কথা বলছিলেন তার জীবন থেকে। কথাগুলো ক্যারিয়ার ইনটেলিজেন্সের পাঠক ও দর্শক শ্রোতাদের জন্য বাংলায় তুলে ধরা হলো।

১. আঘাতের জন্য প্রস্তুত হোন

ব্যবসায় শুরু করা সবার জন্য না। ব্যবসায় শুরু করার মধ্যে অনেক অনেক কষ্ট আছে। ব্যবসায় প্রতিষ্ঠান শুরু করা হচ্ছে কাঁচের টুকরো খাওয়া ও অতল গহ্বরে ঘুরে দেখার মতো। বিষয়টি এলন মাস্ক তার এক বন্ধুর কাছ থেকে শিখেছেন। মাস্ক ব্যাখ্যা করেন- যখন আপনি কোনো ব্যবসায় প্রতিষ্ঠান শুরু করেন, তখন সেখানে অনেক আশাবাদ থাকে, অন্যান্য বিষয় থাকে। প্রথম দিকে বেশ সুখ থাকে। তারপর সময়ের সাথে সাথে বিভিন্ন সমস্যা উদয় হয় আর সুখ কমতে থাকে। তারপর আপনাকে চরম আঘাত পাওয়ার মধ্য দিয়ে অতিক্রম করতে হবে। এরপর হয়তো আপনি সফল হবেন অথবা হবেন না। অধিকাংশ ক্ষেত্রেই সফল হবেন না। এমনকি টেসলাও সবসময় সফল হয়নি। এটা ব্যর্থতার খুবই কাছ দিয়ে এ পর্যন্ত এসেছে। আপনি যদি সফল হন- তবুও অনেক পরে আপনি চূড়ান্তভাবে সুখ ফিরে পাবেন।
এটা চরম সত্য। কয়েক বছর আগে যখন আমি কাজ শুরু করি, তখন আসলে যে পরিমাণ কষ্ট সহ্য করতে হবে সেজন্য প্রস্তুত ছিলাম না। আমি যতবার সফল হয়েছি তার চেয়ে অনেক বেশিবার ব্যর্থ হয়েছি। কিন্তু প্রত্যেক ব্যর্থতা ছিল আমার জন্য শিক্ষণীয়। আর এটা ছাড়া সফল হওয়া সম্ভব না।

২. ক্ষুদ্র উন্নতির জন্য সময় নষ্ট করবেন না

আপনি যদি কোনো পণ্য বা সেবা অফার করেন, তবে সেটা প্রতিযোগীদের চেয়ে সামান্য ভালো হলে চলবে না। এটা হতে হবে অনেক ভালো। কেননা বড় কোনো পার্থক্য না থাকলে ব্রান্ডের পণ্য বাদ দিয়ে আপনি কখনো সাধারণ পণ্য কিনবেন না। বিষয়টি অনেক বছর আগে স্টিভ জবস বলেছিলেন কাওয়াসিকির কাছে।
খ্যাতনামা বক্তা ও লেখক কাওয়াসিকি তার এক কি-নোটে বলেছেন- আপনাকে একই জিনিস সামান্য উন্নত করে বের করলে হবে না। আপনি কোনো চলতি সেবাকে ১০ শতাংশ ভালো করার চেষ্টা করবেন না। বরং দশগুণ ভালো করার চেষ্টা করুন। ভেবে দেখুন- কিভাবে আইপ্যাড ওয়াকম্যানের জায়গা দখল করল? অথবা আইফোন ব্ল্যাকবেরিকে সরিয়ে দিলো।


যে পরামর্শ ব্যবসায় আপনার অনেক টাকা বাঁচিয়ে দেবে


৩. সবসময় সমালোচনা আহ্বান করুন

এটা এলন মাস্কের সাক্ষাৎকার থেকে একটি গুরুত্বপূর্ণ শিক্ষা। কেননা এটা প্রত্যেকের মনে রাখার মতো একটি বিষয়।
এলন মাস্ক বলেন- আপনি যা কিছু করছেন, তার একটি সুচিন্তিত সমালোচনা স্বর্ণের মতোই মূল্যবান। খ্যাতনামা এই উদ্যোক্তা তার শ্রোতাদেরকে সবার কাছে, বিশেষকরে বন্ধুদের থেকে সমালোচনা চাইতে বলেন। তিনি বলেন- ‘সাধারণত আপনার বন্ধুরা জানেন যে, আপনি কোথায় ভুল করছেন। তবে আপনি মনে কষ্ট পাবেন বলে তারা সেটা বলতে চান না। তবে এ কথার মানে এই না যে, আপনার বন্ধুরাই সঠিক। কিন্তু তারা অধিকাংশ সময় সঠিকই হন।
এটা খুবই সত্য। যখন আপনি অন্তরঙ্গ কারো সাথে কোনো আইডিয়া নিয়ে কথা বলেন, সাধারণত তারা আপনাকে উৎসাহ দিতে চায়। আবার কিছু মানুষ বিষয়টার নেতিবাচক বিভিন্ন দিক নিয়ে আলোচনার মাধ্যমে আপনাকে হতোদ্যম করে ফেলতে পারে। কিন্তু এ মানুষগুলো আপনার জন্য মূল্যবান সম্পদ। তারা আপনার সম্পর্কে গভীরভাবে বলতে পারে- কোথায় আপনার দুর্বলতা আছে। কোন বিষয় আপনাকে আরো উন্নত করতে হবে ইত্যাদি।
আপনি ভুল পথে আছেন- এটা শুনতে অবশ্যই আপনার খারাপ লাগতে পারে। তবে সামান্য আবেগীয় বুদ্ধিমত্তা প্রয়োগ করে দেখুন। আপনি এ ফিডব্যাককে দেখতে পাবেন- ভালো হওয়া বা ভালো করার একটি সুযোগ হিসেবে।
এলন মাস্ক আরো বলেন- আপনার এমন মানসিকতা রাখা উচিৎ যে, আপনি ভুলের মধ্যে আছেন। আর আপনার লক্ষ্য হচ্ছে কম ভুল করা।

এলন মাস্ক; সিইও, টেসলা

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *