হাই স্কুলের শিক্ষক হতে কী যোগ্যতা লাগে?

0
757

সরকারি হাইস্কুলের সহকারী শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদা এবং বেতন বৃদ্ধির পর এর সম্মান ও চাহিদা আরও বেড়েছে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের বিজ্ঞপ্তি অনুসারে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ হয়ে থাকে।

● শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিকের ক্ষেত্রে স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণিতে স্নাতক (বা সমমানের ডিগ্রি) পাস হতে হবে। শিক্ষাজীবনে একাধিক তৃতীয় বিভাগ (শ্রেণি বা সমমানের সিজিপিএ/জিপিএ) গ্রহণযোগ্য হবে না।

  • বাংলা, গণিত, ইংরেজি, ভূগোল, চারুকলা, শারীরিক শিক্ষা, কৃষিশিক্ষা বিষয়ে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে চার বছর মেয়াদি কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
  • সামাজিক বিজ্ঞান বিষয়ে সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস, দর্শন, মনোবিজ্ঞান, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকল্যাণ, নৃবিজ্ঞান, লোক প্রশাসন বা আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে, ভৌতবিজ্ঞান বিষয়ে আবেদনের জন্য পদার্থবিজ্ঞান, ফলিত পদার্থবিজ্ঞান, রসায়ন, ফলিত রসায়ন, ফার্মেসি বা প্রাণরসায়ন বিষয়ে
  • জীববিজ্ঞান বিষয়ের জন্য প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান বা মাইক্রোবায়োলজি বিষয়ে
  • ব্যবসায় শিক্ষা বিষয়ের জন্য হিসাববিজ্ঞান, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ব্যবস্থাপনা বা মার্কেটিং বিষয়ে
  • ধর্ম বিষয়ে আরবি বা ইসলাম শিক্ষা বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে।
  • সংশ্লিষ্ট নৈর্বাচনিক বিষয়সহ চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রি এবং বিএড বা ডিপিএড ডিগ্রি থাকলেও আবেদন করা যাবে।
  • কৃষিশিক্ষা বিষয়ে আবেদনের জন্য কৃষিশিক্ষা বিষয়সহ চার বা তিন বছর মেয়াদি ডিপ্লোমা, শারীরিক শিক্ষা বিষয়ের জন্য স্নাতক ডিগ্রিসহ ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন (বিপিএড) ডিগ্রি বা ডিপ্লোমা থাকলেও চলবে। বিএড বা ডিপিএড ডিগ্রি না থাকলে নিয়োগ পাওয়ার পাঁচ বছরের মধ্যে ডিগ্রি নিতে হবে। 

● পরীক্ষা: মাধ্যমিকে নিয়োগের লিখিত পরীক্ষায় ২০০ নম্বর ও মৌখিক পরীক্ষায় ৫০ নম্বর থাকে।

অন্যদিকে, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা সরকারি কলেজ ও মাদ্রাসাগুলোতে বিভিন্ন বিষয়ের প্রভাষক পদে নিয়োগ পান। সারা দেশে প্রভাষক পদের তীব্র সংকট কাটাতে শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ অনুরোধে আগামী ৪১তম বিসিএসে সরকারি কলেজগুলোর প্রায় দুই হাজার শূন্যপদ পূরণ করার নীতিগত সিদ্ধান্তে একমত পোষণ করেছে পিএসসি। তাই যাঁরা স্বপ্ন দেখছেন কলেজের শিক্ষক হওয়ার, প্রস্তুতি নিন এখন থেকেই।

জাতীয় শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সর্বশেষ নীতিমালা অনুযায়ী এখন বেসরকারি বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় নিয়োগ দেওয়া হবে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার মেধাক্রম অনুসারে, অর্থাৎ নিয়োগের ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির কোনো ভূমিকা থাকছে না।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here