জিমেইলে পাঠানো যাবে গোপন ইমেইল

0
115

জিমেইলে আসছে ‘কনফিডেনশিয়াল মোড’। নকশা পরিবর্তনের সঙ্গে স্মার্ট রিপ্লাইস, স্নুজ ফিচারের কথা শোনা গিয়েছিল আগেই। এবার নতুন ‘কনফিডেনশিয়াল মোড’ ফিচারের কথা প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

নতুন কনফিডেনশিয়াল মোডে গোপন ইমেইল আদান প্রদান করতে পারবেন গ্রাহক। এই মোডে ইমেইল পাঠালে প্রাপক তা অন্য গ্রাহককে ফরওয়ার্ড, সীমাবদ্ধ, নকল, ডাউনলোড বা প্রিন্ট করতে পারবেন না বলে জানানো হয়েছে। ইমেইল ডাউনলোড করতে না দিলেও তার স্ক্রিনশট নিতে বাধা দিতে পারছে না জিমেইল।

গোপন এই ইমেইল খুলতে পাসওয়ার্ড দিতে হবে প্রাপককে। মোবাইল এসএমএস-এর মাধ্যমে পাসওয়ার্ড পাবেন গ্রাহক। এছাড়া ইমেইলের মেয়াদও ঠিক করে দেওয়া যাবে। মাইক্রোসফট-এর আউটলুক ইমেইলেও একই ধরনের ফিচার ইতোমধ্যেই রয়েছে।

বর্তমানে গুগলের ভেতরে এবং বিশ্বস্ত অংশীদারদের মধ্যে নতুন নকশা ও ফিচার পরীক্ষা করা হচ্ছে। এই নকশায় গুগল ম্যাটিরিয়াল ডিজাইন-এর কিছু সূক্ষ্ম উপাদান রয়েছে বলেও জানানো হয়েছে।

নকশা পরিবর্তনের পাশাপাশি নতুন কিছু ফিচারগুলো যোগ হচ্ছে জিমেইল ওয়েব-এ। মূলত গুগলের ইনবক্স-এ এই ফিচারগুলো চালু করা হয়েছিল।

জিমেইল ওয়েব-এ যোগ হচ্ছে ‘স্মার্ট রিপ্লাইস’। ইমেইলে দ্রুত রিপ্লাই দিতে পরামর্শ দেখাবে ফিচারটি। ইতোমধ্যেই মোবাইল জিমেইলে এই ফিচারটি রয়েছে।

এছাড়া নতুন ‘স্নুজ’ ফিচার আনা হচ্ছে ইমেইল সেবায়। এর মাধ্যমে মেইল সাময়িকভাবে ইনবক্স থেকে মেইল মুছে ফেলা যাবে। ফলে গ্রাহক যতক্ষণ পর্যন্ত না রিপ্লাই দিতে প্রস্তুত হবেন ততক্ষণ পর্যন্ত ওই মেইল থ্রেডগুলো এড়িয়ে যেতে পারবেন। এই ফিচারটিও ইতোমধ্যেই মোবাইল জিমেইলে রয়েছে বলে জানানো হয়।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleজুডিশিয়াল সার্ভিসে নিয়োগ
Next articleশিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ
ক্যারিয়ার ইনটেলিজেন্স
শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক একটি ম্যাগাজিন হিসেবে ২০১১ সালের জুলাইয়ে যাত্রা শুরু করে ’ক্যারিয়ার ইনটেলিজেন্স‘। পরপর চারটি সংখ্যা কাগজে বের হয় এ প্রকাশনাটি। কিন্তু বিভিন্ন কারণে ধারাবাহিকতা রক্ষা সম্ভব হয়নি। শুরু থেকেই অনলাইন ভার্সন ছিল ক্যারিয়ার ইনটেলিজেন্সের। সেটির মাধ্যমেই বেঁচে থাকে প্রতিষ্ঠানটি। ২০১৭ সালে এটিকে একটি প্রকাশনা সংস্থা হিসেবে চালু করার চেষ্টা করি। বর্তমানে ক্যারিয়ার সহায়ক বিভিন্ন বই প্রকাশ করছি। এছাড়া প্রকাশনার কাজে সব ধরনের সেবা দিচ্ছি। অামরা মূলত ৫টি বিভাগে কাজ করছি। ১. মুদ্রণ ও অনলাইন প্রকাশনা ২. সম্পাদনা ও প্রুফ রিডিং ৩. ক্রিয়েটিভ ডিজাইন ৪. ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট ৫. দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here