নৌবাহিনীতে কমিশন্ড অফিসার নিয়োগ

0
153

সম্প্রতি বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে ২০১৮-বি ডিইও ব্যাচের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা, শিক্ষা শাখা পদে আবেদনের সুযোগ পাচ্ছেন নারী ও পুরুষ প্রার্থী। অনলাইনে আবেদনের শেষ তারিখ : ২৩ জানুয়ারি ২০১৮।

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা (পুরুষ) : বয়স : ১ জুলাই ২০১৮ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম) : সরকার কর্তৃক স্বীকৃত যেকোনো পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে নেভাল আর্কিটেকচার/মেকানিক্যাল/ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক/স্নাতক (সম্মান) [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক/স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেল)/দ্বিতীয় শ্রেণী]। উচ্চশিক্ষাসম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত।

নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে স্থায়ী কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে নিয়োগ করা হবে।

বিশেষ ভাতা : কমিশন প্রাপ্তির পর এককালীন ৫৯,১৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।

শিক্ষা শাখা (পুরুষ ও মহিলা) : বয়স : ১ জুলাই ২০১৮ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।
শিক্ষাগত যোগ্যতা : নিম্নবর্ণিত বিষয়ে সম্মান বা সম্মানসহ মাস্টার্স [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪ এবং সম্মান/মাস্টার্স পরীক্ষায় সিজিপিএ ২.৫ (৪-স্কেলে)/দ্বিতীয় শ্রেণী] : (ক) মনোবিজ্ঞান, (খ) গণিত, (গ) ইংরেজি, (ঘ) রসায়ন, (ঙ) পদার্থ, (চ) কম্পিউটার সায়েন্স, উল্লিখিত বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পাস হতে হবে এবং [চাকরির বাস্তব অভিজ্ঞতা সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে]।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত/বিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে ‘অ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ দেয়া হবে।
বিশেষ ভাতা : কমিশন প্রাপ্তির পর এককালীন ৪২,২৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।

সব শাখার জন্য : জাতীয়তা : বাংলাদেশী নাগরিক। শারীরিক মান (ন্যূনতম) : পুরুষ : উচ্চতা : ১৬২.৫ সেমি. (৫′-৪″ ), ওজন : ৫০ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি. (৩০″) , সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি. (৩২″ )। মহিলা : উচ্চতা : ১৫৫ সেমি. (৫′-১″ ), ওজন : ৪৬ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি. (২৮″ ) স্বাভাবিক, সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি. (৩০″)। (উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে)।

পশ্চাৎ প্রবীণতা : বাংলাদেশ নৌবাহিনীর প্রচলিত বিধি মোতাবেক পশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।

মনোনয়ন পদ্ধতি : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : ৩০, ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে (পরিবর্তনযোগ্য) বিএন কলেজ, ঢাকায় অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের ২ফেব্রুয়ারি ২০১৮ তারিখে (পরিবর্তনযোগ্য) বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে উল্লিখিত কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।
চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মুহসীনে উপস্থিত হতে হবে।

চূড়ান্ত মনোনয়ন : নৌবাহিনী সদর দফতরে অনুষ্ঠিতব্য সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত মনোনয়ন করা হবে।

বেতন ও ভাতা : নির্বাচিত প্রার্থীরা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা প্রাপ্য হবেন।

আবেদন ফরম পূরণ : অনলাইন আবেদন পদ্ধতি : আবেদনকারী প্রার্থীরা www.joinnavy.navy. mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page -এর ডান পাশে APPLY NOW-এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে। এ পর্যায়ে প্রার্থীরা যেকোনো ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ ডেবিট কার্ড (যেমন- ভিসা, মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস) এবং মোবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ, রকেট, টিবিএমএম, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ,কিউক্যাশ) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লি., প্রিন্সিপাল শাখার অনুকূলে আবেদন ফি জমা দিয়ে পে-অর্ডার সংগ্রহ করে অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার পর সাথে সাথে প্রার্থীকে সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ Form Commission-1A ও Personal Information Form ডাউনলোড ও প্রিন্ট করে পরে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সাথে আনতে হবে। যদি কোনো প্রার্থী ওই কল-আপ লেটার ও ঋড়ৎস ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম, রোল নম্বর ও ট্র্যাকিং নম্বর দেয়া হবে, যা পরে ব্যবহার করে একই ওয়েবসাইট থেকে তা ডাউনলোড ও প্রিন্ট করা যাবে ।

আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র জমা দিতে হবে : Form Commission-1A-এর সাথে নিচের কাগজপত্র সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় জমা দিতে হবে। কাগজপত্রগুলো হলো- এক কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের কপি, নিজ নিজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র বা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের দেয়া নাগরিকত্বের সনদপত্র ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপি, ব্যাংক থেকে প্রাপ্ত পে-অর্ডারটি ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

সুযোগ-সুবিধা : নেভাল ক্যারিয়ারে রয়েছে সি এয়ার ও ল্যান্ড এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ, মেধাবী অফিসারদের দেশে-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ, বাসস্থান প্রাপ্তি, সামরিক হাসপাতালে চিকিৎসা সুবিধা, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যোগদানের সুযোগ পাবেন, বাংলাদেশ দূতাবাসে সামরিক উপদেষ্টা/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগপ্রাপ্তির সুযোগ, নির্ধারিত শর্তসাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লটপ্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), এমআইএসটি ও নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ।

অনলাইনে আবেদনের শেষ তারিখ : ২৩ জানুয়ারি ২০১৮।

বিস্তারিত জানতে যোগাযোগ : পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা। ফোন : ৯৮৩৬১৪১-৯ বর্ধিত-২২১৫ ।

ঘোষণা

আপনিও লিখুন


প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন ক্যারিয়ার ইনটেলিজেন্সে। শিক্ষা, ক্যারিয়ার বা পেশা সম্পর্কে যে কোনো লেখা আমাদের কাছে পাঠিয়ে দিন। পাঠাতে পারেন অনুবাদ লেখাও। তবে সেক্ষেত্রে মূল উৎসটি অবশ্যই উল্লেখ করুন লেখার শেষে। লেখা পাঠাতে পারেন ইমেইলে অথবা ফেসবুক ইনবক্সে। ইমেইল : [email protected]
Previous articleসহজেই জনপ্রিয় করে তুলুন নিজেকে
Next articleসাফল্যের সূত্র জানালেন রতন টাটা
গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here