কর্মসংস্থান ব্যাংকে নিয়োগ

এবার নতুনদের স্বপ্নের ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাষ্ট্রমালিকানাধীন কর্মসংস্থান ব্যাংক।

ব্যাংকটি সম্প্রতি ডাটা এন্ট্রি অপারেটর পদে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, মোট ২২৬ জন নিয়োগ দেয়া হবে। আগ্রহী হলেও আপনিও আবেদন করতে পারেন এসব পদে।

আবেদনের যোগ্যতা : কর্মসংস্থান ব্যাংকে ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদনের জন্য আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে। পদটিতে আবেদন করতে পারবেন নারী-পুরুষ উভয়েই। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে টাইপিংয়ের ক্ষেত্রে মিনিটে ইংরেজিতে ২৮ শব্দ এবং বাংলায় ২০ শব্দের গতি থাকতে হবে। এ ছাড়া আবেদনকারীকে কম্পিউটার বা ডাটা এন্ট্রি-সংক্রান্ত অন্তত ছয় মাসের প্রশিক্ষণ নেয়ার সনদসহ নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত স্ট্যান্ডার্ড অ্যাপিচুড টেস্টে উত্তীর্ণ হতে হবে।

বয়স : ১৫ মে ২০১৭ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩২ বছর। কিন্তু মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের সন্তানের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩০ বছর।

আবেদন প্রক্রিয়া : কর্মসংস্থান ব্যাংকে ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদনের জন্য আবেদনকারীকে অনলাইনে www.bdjobs.com/kb এই ওয়েবসাইটের মাধ্যমে ফরম পূরণ করতে হবে। অনলাইনে সঠিকভাবে আবেদনপত্র পূরণের পর আবেদনকারীদের Applicants Copy দেয়া হবে। আবেদনকারীদের সেটি হয় ডাউনলোড অথবা প্রিন্ট করে রাখতে হবে। আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিকভাবে যাচাই-বাছাই শেষে যোগ্য প্রার্থীদের এমসিকিউ/লিখিত পরীক্ষার সময় এবং স্থান তাদের মুঠোফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশের সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত ফটোকপি ব্যাংকের কর্মী ব্যবস্থাপনা, প্রশিক্ষণ ও মানবসম্পদ বিভাগে জমা দিতে হবে।

ডেটলাইন : এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, আগ্রহীরা আবেদন করতে পারবেন ১৫ মে, ২০১৭ তারিখ পর্যন্ত।

বেতন-ভাতা : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডাটা এন্ট্রি অপারেটর পদে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের মাসে ১০ হাজার ২০০ টাকা থেকে শুরু করে ২৪ হাজার ৬৮০ টাকা হারে বেতন দেয়া হবে।

যোগাযোগ : কর্মসংস্থান ব্যাংক, ১, রাজউক অ্যাভিনিউ, ঢাকা-১০০০, ওয়েবসাইট : www.karmasangsthanbank.gov.bd

প্রস্তুতি : বিসিএসের প্রস্তুতি সহায়ক বই ব্যাংকের পরীক্ষায় অনেক কাজে আসবে। মাধ্যমিক পর্যায়ের বইয়ের পাশাপাশি বিভিন্ন প্রকাশনীর ব্যাংক রিক্রুটমেন্ট গাইড দেখতে পারেন। আইবিএ-এমবিএ ভর্তি গাইড, জিম্যাট অফিশিয়াল গণিত ও ইংরেজি উভয় বিষয়ের প্রস্তুতির জন্য দেখতে পারেন। সাধারণ জ্ঞানের জন্য মাসিক তথ্যভিত্তিক পত্রিকা, তথ্যপ্রযুক্তির জন্য এইচএসসি পর্যায়ের কম্পিউটার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বই বেশ সহায়ক হবে।

About সম্পাদক

মো: বাকীবিল্লাহ। গ্রামের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটাতে। থাকেন ঢাকার সাভারে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে -- সরকার ও রাজনীতি বিভাগ থেকে অনার্স, মাস্টার্স । পরে এলএলবি করেছেন একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর লেখালেখি মূলত: ক্যারিয়ার বিষয়ে। তারই সূত্র ধরে সম্পাদনা ও প্রকাশ করছেন ক্যারিয়ার ইনটেলিজেন্স নামে এই ম্যাগাজিনটি। এছাড়া জিটিএফসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। ভিডিও তৈরি ও সম্পাদনা, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন এবং পাবলিক লেকচারের প্রতি আগ্রহ তাঁর।

View all posts by সম্পাদক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *