নৌবাহিনীতে অফিসার পদে নিয়োগ

বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি ২০১৮ সালের অফিসার ক্যাডেট ব্যাচ-পুরুষ (প্রথম গ্রুপে) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করতে পারবেন শুধু পুরুষ প্রার্থীরা। আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ : ৩১ মে ২০১৭।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (বিজ্ঞান বিভাগে) অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতে জিপিএ ৪ পেতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ গ্রেড এবং দু’টি বিষয়ে ‘বি’ গ্রেড পেতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দু’টি বিষয়ে (পদার্থবিজ্ঞান ও গণিত) ‘বি’ গ্রেড থাকতে হবে।
অথবা সশস্ত্রবাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় কৃতকার্য হতে হবে। শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় (ব্যবসায় শিক্ষা শাখা) জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে জিপিএ ৪ পেতে হবে। ২০১৭ সালের পুরুষ এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত পুরুষ ও বাংলাদেশের পুরুষ নাগরিক হতে হবে।

বয়স : আগামী ১ জানুয়ারি ২০১৮ তারিখে প্রার্থীদের বয়স সাড়ে ১৬ থেকে ২১ বছর, তবে সশস্ত্রবাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।
শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

আবেদনপ্রক্রিয়া

নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনের দু’টি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে ও সরাসরি ফরম পূরণ করে। অনলাইন পদ্ধতি (টিবিএমএম অ্যাকাউন্টধারীদের জন্য) : অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) গ্রাহক হয়ে মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে নিচের এসএমএসটি টাইপ করে Trustmm <space> BNRF < space> O<space>TBMMPIN<space> Candidate’s মোবাইল নম্বর start with 88 (৮৮) লিখে ০৩৫৯০০১৬২০১ নম্বরে পাঠিয়ে দিতে হবে। এ জন্য গ্রাহকের টিবিএমএম অ্যাকাউন্টে কমপক্ষে ৭২০ টাকা থাকতে হবে। টাকা জমা দেয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মোবাইলে চলে আসবে, যা ব্যবহার করে www.navy.mil.bd থেকে Join Navy লিংকে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দিতে হবে। ফরম পূরণের সময় ওই ট্রানজেকশন আইডি নম্বরটি ফরমের পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে। সঠিকভাবে ফরম পূরণ শেষে প্রার্থীকে অনলাইনেই কল-আপ লেটার পাঠানো হবে, এ ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ শেষে এর একটি প্রিন্ট নিতে হবে, যা পরবর্তী সময়ে প্রাথমিক সাক্ষাৎকারের সময় সাথে নিয়ে আসতে হবে।

সরাসরি ফরম পূরণ (টিবিএমএম অ্যাকাউন্টধারী নন) : সরাসরি ফরম পূরণের জন্য যারা টিবিএমএমের গ্রাহক নন, তারা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা অথবা ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে-পয়েন্টে গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকার ফি জমা দেয়ার পর প্রার্থী প্রাপ্ত নোটিফিকেশন এসএমএস ও মানিরিসিট পাবেন, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে, এ আইডি নম্বরটি অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে এবং ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক ড্রাফটের ঘরে লিখতে হবে।
প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার আগামী ৫-৮ জুন ২০১৭ তারিখে অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা আগামী ৯ জুন ২০১৭ (পরিবর্তনযোগ্য) তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মুহসীনে উপস্থিত হতে হবে।

চূড়ান্ত মনোনয়ন পর্ষদ : চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ডিসেম্বর ২০১৭-এর মধ্যে অনুষ্ঠিত হবে।

নেভাল একাডেমিতে যোগদান : চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা জানুয়ারি ২০১৮-এর প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

প্রশিক্ষণ : চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা প্রথমে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস ও মিডশিপম্যান হিসেবে ১২ মাস প্রশিক্ষণসহ মোট তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে তাদের সাব-লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

বেতনভাতা

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত অফিসার ক্যাডেটরা সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। পরে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।
সুযোগ-সুবিধা : সি, এয়ার ও ল্যান্ড এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ, প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে ও কমিশনপ্রাপ্তির পর মেধাবী ক্যাডেট ও অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ। দেশে-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএস) সুযোগ, বাসস্থান প্রাপ্তি, চিকিৎসা সুবিধা, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে যোগদানের সুযোগ পাবেন।

আবেদনপত্রের সাথে সংযুক্তি হিসেবে যেসব কাগজপত্র জমা দিতে হবে : ম্যানুয়ালি পূরণ করা আবেদনপত্রের সাথে সংযুক্তি হিসেবে প্রার্থীর সদ্য তোলা তিন কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি, ৮ টাকার অব্যবহৃত ডাকটিকিট লাগানো ও নিজ ঠিকানা সংবলিত ১০ ইঞ্চি × ৪ ইঞ্চি আকারের একটি খাম, ডাকটিকিট ছাড়া, তবে নিজ ঠিকানা সংবলিত ১০ ইঞ্চি × ৪ ইঞ্চি আকারের অব্যবহৃত আরো একটি খাম, মানিরিসিট অথবা অন্য কোনো ব্যাংক থেকে প্রাপ্ত গওঈজ ব্যাংক ড্রাফট/পে-অর্ডার ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

অনলাইনে আবেদনকৃতদের ক্ষেত্রে

অনলাইনে আবেদনকৃতদের ক্ষেত্রে অনলাইন ফরম পূরণ করে প্রিন্ট কপির সাথে নিচের কাগজপত্র সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় জমা দিতে হবে। কাগজপত্রগুলো হলো- এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের কপি, ইউপি চেয়ারম্যান/পৌরসভার মেয়র বা ওয়ার্ড কাউন্সিলরের দেয়া নাগরিকত্বের সনদ ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপিসহ পরিচালক, পার্সোন্যাল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩ এই ঠিকানায় জমা দিতে হবে।
যোগাযোগ : ফোন : ৯৮৩৬১৪১-৯, বর্ধিত : ২২১৫, হেল্পলাইন : ০১৭৬৯৭০২২১৫

ক্যারিয়ার, ট্রেনিং ও স্কলারশিপ সম্পর্কে
exclusive তথ্য পেতে ফেসবুক গ্রুপে
জয়েন করুন-

Career Intelligence | My Career Partner

Scroll to Top